শুক্রবার , ২৩শে এপ্রিল, ২০২১ , ১০ই বৈশাখ, ১৪২৮ , ১০ই রমজান, ১৪৪২

হোম > জাতীয় > ‘আগে থেকে প্রস্তুতি না নিলে এ বছর হজে যেতে পারবেন না’

‘আগে থেকে প্রস্তুতি না নিলে এ বছর হজে যেতে পারবেন না’

শেয়ার করুন

বাংলাভূমি ডেস্ক ॥
সরকারঘোষিত সময় অনুযায়ী নিবন্ধন সম্পন্ন করার জন্য হজ গমনেচ্ছু প্রাক-নিবন্ধনকারীদের প্রতি আহ্বান জানিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আবদুল্লাহ। তিনি বলেছেন, নিবন্ধনে বিলম্ব করলে হজযাত্রায় সমস্যা হতে পারে। আগে থেকেই যদি একজন হজযাত্রী হজের প্রস্তুতি গ্রহণ না করেন, তাহলে এ বছর হজে যেতে পারবেন না।

রোববার (৮ মার্চ) সচিবালয়ে ধর্ম মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ে এ আহ্বান জানান প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আবদুল্লাহ।

যথাসময়ে নিবন্ধন না করলে যে ধরনের সমস্যা হতে পারে তা উল্লেখ করে লিখিত বক্তব্যে ধর্ম প্রতিমন্ত্রী বলেন, নিবন্ধন শেষে সৌদি সরকারকে হজযাত্রীর সংখ্যাসহ অন্যান্য তথ্য জানাতে হবে। নিবন্ধিত হজযাত্রীদের পিআইডি নম্বর প্রদান করতে হবে। হজযাত্রীদের সংখ্যানুপাতে বিমানের ফ্লাইট সিডিউল চূড়ান্ত করতে হবে। বিমানের টিকিটের ব্যবস্থা করতে হবে।’

‘হজযাত্রীদের আবাসনের জন্য বাড়ি, হোটেল ভাড়া করতে হবে। সৌদি আরবে হজ ব্যবস্থাপনার জন্য বিভিন্ন কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ ও চুক্তি করতে হবে। হজ ব্যবস্থাপনার জন্য সৌদি আরবে মোয়াল্লিম নিয়োগ করতে হবে। হজযাত্রী নিবন্ধনের ওপর ভিত্তি করে এ সকল কার্যক্রম গ্রহণ করতে হবে। হজ ফ্লাইট শুরু অন্তত দুই মাস পূর্বে বিস্তারিত প্রস্তুতি গ্রহণ করতে হবে। এসব কাজ সম্পন্ন করতে কমপক্ষে দুই মাস সময় প্রয়োজন।’

প্রতিমন্ত্রী বলেন, প্রস্তুতিতে কোনো ধরনের ত্রুটি থাকলে হজে গমন বিঘ্নিত হয়ে উঠতে পারে। সরকার প্রদত্ত ঘোষণা অনুসরণ করে নির্ধারিত সময়ে নির্ধারিত ব্যাংকে টাকা জমা দিয়ে নিবন্ধন কাজ সম্পন্ন করার জন্য তিনি আহ্বান জানান।

চলতি বছর সরকারি ব্যবস্থাপনায় ১৭ হাজার ১৯৮ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২০ হাজার জনসহ মোট ১ লাখ ৩৭ হাজার ১৯৮ জন হজযাত্রী এবার হজে যাওয়ার কথা রয়েছে।

>