সোমবার , ২৫শে জানুয়ারি, ২০২১ , ১১ই মাঘ, ১৪২৭ , ১১ই জমাদিউস সানি, ১৪৪২

হোম > গ্যালারীর খবর > আঙ্কারায় বঙ্গবন্ধুর, ঢাকায় হবে আতাতুর্কের ভাস্কর্য

আঙ্কারায় বঙ্গবন্ধুর, ঢাকায় হবে আতাতুর্কের ভাস্কর্য

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে আঙ্কারায় তার একটি ভাস্কর্য স্থাপন করবে তুরস্ক। আর ঢাকায় স্থাপন করা হবে আধুনিক তুর্কি প্রজাতন্ত্রের প্রতিষ্ঠাতা মোস্তফা কামাল আতাতুর্কের একটি ভাস্কর্য।

বুধবার সচিবালয়ের তথ্যমন্ত্রী হাছান মাহমুদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে ঢাকায় নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত মুস্তাফা ওসমান তুরান এ তথ্য জানান।

বৈঠক শেষে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেন, তুরস্ক সিদ্ধান্ত নিয়েছে যে, তারা আঙ্কারায় বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপন করবে। একই সঙ্গে ঢাকায় আধুনিক তুরস্কের প্রতিষ্ঠাতা কামাল আতাতুর্কের আরেকটি ভাস্কর্য স্থাপন করা হবে।

তুরস্কের বাণিজ্যিক রাজধানী ইস্তানবুল আর বাংলাদেশের বাণিজ্য নগরী চট্টগ্রামেও এ রকম কিছু করা যায় কিনা, সেটি নিয়েও আমরা আলোচনা করেছি।

রাষ্ট্রদূত তুরান বলেন, দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয়ে আমাদের মধ্যে আলোচনা হয়েছে। আমরা আশা করছি মুজিববর্ষের সমাপনী অনুষ্ঠানে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান যোগ দেবেন।

বঙ্গবন্ধুকে বাংলাদেশের এবং কামাল আতাতুর্ককে তুরস্কের ‘প্রতীক’ বলে উল্লেখ করে ওসমান তুরান বলেন, আমরা সিদ্ধান্ত নিয়েছি, এই দুই নেতার ভাস্কর্য দুই দেশে স্থাপন করব। শিগগিরই আঙ্কারায় বঙ্গবন্ধুর এবং ঢাকার কামাল আতাতুর্ক অ্যাভিনিউয়ে কামাল আতাতুর্কের ভাস্কর্য স্থাপন করা হবে। ইস্তানবুল ও চট্টগ্রামেও এ ধরনের কিছু করা যায় কিনা, সে বিষয়েও তথ্যমন্ত্রীর সঙ্গে আলোচনা হয়েছে বলেও জানান রাষ্ট্রদূত।

মুজিববর্ষ উপলক্ষে কীভাবে সাংস্কৃতিক বিনিময় হতে পারে সে বিষয়ে আলোচনা হয়েছে জানিয়ে তথ্যমন্ত্রী বলেন, তুরস্কের টিআরটি জাতীয় চ্যানেলে মুজিববর্ষ উপলক্ষে কিছু অনুষ্ঠান প্রচার করার বিষয়েও রাষ্ট্রদূতের সঙ্গে তার কথা হয়েছে।

>