শুক্রবার , ২৭শে নভেম্বর, ২০২০ , ১২ই অগ্রহায়ণ, ১৪২৭ , ১১ই রবিউস সানি, ১৪৪২

হোম > শিক্ষাঙ্গন > আজ ঢাবি’র ৯৩তম বর্ষপুর্তি

আজ ঢাবি’র ৯৩তম বর্ষপুর্তি

শেয়ার করুন

বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ বর্ণিল আয়োজনে আজ ঢাকা বিশ্ববিদ্যালয় ৯৩তম বর্ষপূর্তি উদযাপন করছে। এবারের প্রতিপাদ্য হচ্ছে ‘মুক্তিযুদ্ধের চেতনা ও মুক্তবুদ্ধি চর্চায় ঢাকা বিশ্ববিদ্যালয়’। এ উপলক্ষে সোমবার বর্ণিল সাজে সাজানো হয়েছে কলাভবন, টিএসসি, কার্জন হলসহ ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ ভবনগুলো।
১৯২১ সালে বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠার পর এই শিক্ষা প্রতিষ্ঠানটি শিক্ষার পাশাপাশি ভাষা আন্দোলন, স্বাধীনতা যুদ্ধ ও স্বৈরাচার পতন আন্দোলনসহ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। জাতির প্রতিটি দূর্যোগ মুহূর্তে ঐতিহ্যবাহী এই শিক্ষা অঙ্গনটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে।
দিবসটি উদযাপন উপলক্ষে নেয়া হয়েছে নানা কর্মসূচি। দিবসের কর্মসূচির মধ্যে রয়েছে সকাল নয়টায় প্রশাসনিক ভবনসংলগ্ন চত্বরে ছাত্র-শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের জমায়েত, জাতীয় পতাকা ও হলগুলোর পতাকা উত্তোলন, কেক কাটা ও শোভাযাত্রা। এ ছাড়া বাণিজ্য অনুষদ চত্বরে আয়োজন করা হয়েছে বিশেষ কনসার্টের।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রশাসনিক ভবনসংলগ্ন চত্বরে কর্মসূচির উদ্বোধন করবেন। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত থাকবেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান ড. এ কে আজাদ চৌধুরী। দিবসটি উদযাপন উপলক্ষে ক্যাম্পাসজুড়ে উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে।

>