রবিবার , ৭ই মার্চ, ২০২১ , ২২শে ফাল্গুন, ১৪২৭ , ২২শে রজব, ১৪৪২

হোম > ইসলাম > ওয়াজ মাহফিলে ইখলাছিয়াত অপরিহার্য: মাওলানা এম এ করিম

ওয়াজ মাহফিলে ইখলাছিয়াত অপরিহার্য: মাওলানা এম এ করিম

শেয়ার করুন

ইসলামিক ডেস্ক ॥
খুলুছিয়ত না থাকলে কোন কাজে ই কামিয়াবী হাছিল হয়না। কিন্তু ইদানিং কালে বাংলাদেশের কিছু কিছু মৌলভীরা ওয়াজ মাহফিলের নামে কলংকিত অধ্যায়ের সূচনা করেছে। এক মৌলভী ওয়াজ মাহফিলে বক্তব্য তে বলে ‘যে অমুক মোল্লা কাফির। উনারা কি ওয়াজ মাহফিল করতে গেছে মুসলমান কে কাফির বানানোর জন্য?’

বাংলাদেশের কয়জন আলিম আছে যে, ইলমে তাফছীর, ইলমে উছুলে তাফছীর, ইলমে ফাছাহাত, ইলমে বালাগত, ইলমে ফিকাহ, ইলমে উছুলে ফিকাহ, ইলমে ফারাঈজের পুরোপুরি জ্ঞান রাখেন? পবিত্র আল কোরআনের তাফছীর করাটা এত সহজ নয়।

পৃথিবীর অন্যতম রঈছুল মুফাসসিরে কোরআন ছিলেন, হযরত আব্দুল্লাহ ইবনে জুবাইর রা,আর ফক্বীহুল উম্মত ছিলেন ইমাম আবু হানিফা, ইমাম শাফিঈ, ইমাম মালিক, ঈমাম আহমদ ইবনে হাম্বল প্রমুখ।

বাহ,বাহ এখন বাংলাদেশের ঘরে ঘরে মুফতী, ঘরে ঘরে মুফাসসিরে কোরআন। তারাশুধু ওয়াজের ময়দানে বাংলাদেশ নয় সারা পৃথিবীর জমিনকে কাপিয়ে তোলে। কিছু কিছু মৌলভীরা ধর্ম ব্যবসা করে আর কত খাবেন। ওয়াজ মাহফিল হবে অবশ্যই হবে, কিন্তু ওয়াজের শিষ্টাচার বহির্ভূত গোনাহ সমূহ না করে ওয়াজ করা চাই। আপনারা ওয়াজ মাহফিলে গেছেন মুসলমান দের কাফির বানানোর জন্য? তাহলে এক হুজুর আরেক হুজুর কে ঘায়েল করার জন্য কেনো কাফির বলেন?ইলিমের সাথে আমল এবং নম্রতা, ভদ্রতা বজায় রাখা অত্যাবশ্যক।

আদ দ্বীনু আন নাছুহা, যদি কিছু কিছু আলেমদের মাঝে বিদ্যমান না থাকে তাহলে আপনাদের সেই নছিহত সমুহ থেকে সাধারণ মানুষের কোন ফায়দা হবে না, বরং উল্টো পার্শ্ব প্রতিক্রিয়া ই হবে। খুব লজ্জিত যে, কিছু কিছু মৌলভী দের জন্ম দাতা মাতা, পিতা কে তোলে সাধারণ আম জনতা বাজে মন্তব্য করে। এমন কি গুটিকয়েক হুজুর রা তাদের পিতার সাথে ও বেয়াদবী মুলক আচরণ করে থাকেন। এই সমস্ত কি?মনে হয় এই সমস্ত চরিত্র গুলি ই দাজ্জাল ফিতনার অবিকল নিদর্শন । কিছু কিছু হুজুর শশুর বাড়ী থেকে ওয়াজ মাহফিলে যাওয়ার জন্য প্রাইভেট কার গাড়ী ও যৌতুক চায়। আপনারা কি অন্যরা দেখা দেখি উন্মাদ হয়েছেন। অতীত যুগের আলিমরা দুনিয়া বিমুখ ছিলেন। কিছু কিছু আলিম উলামারা যদি নছিহতের বরখেলাফ করেন, তাহলে আপনাদের সেই নছিহত সমুহ অন্যরা আমল করবে কেমন করে?সকল ওয়াজ মাহফিল গুলি হোক পরিপূর্ণ ইখলাছিয়তের সাথে। মহান আল্লাহ পাক আমাদের সবাই কে সহীহ এবং শুভ জ্ঞাণ ও শুভবুদ্ধি দান করুন আমীন।

>