শুক্রবার , ২৩শে এপ্রিল, ২০২১ , ১০ই বৈশাখ, ১৪২৮ , ১০ই রমজান, ১৪৪২

হোম > খেলা > করোনা আটকাতে ১৪ ঘণ্টা কারফিউ জারি মোদির, সমর্থন কোহলির

করোনা আটকাতে ১৪ ঘণ্টা কারফিউ জারি মোদির, সমর্থন কোহলির

শেয়ার করুন

স্পোর্টস ডেস্ক ॥
করোনা সংক্রমণে চীন, ইতালি, ইরান হয়ে ওঠার আগেই সতর্কতার পথ বেছে নিয়েছে ভারত। মারণঘাতী এ ভাইরাস আটকাতে দেশজুড়ে জোর প্রচার চালাচ্ছে সরকার। আগামী ২২ মার্চ ১৪ ঘণ্টা সারাদেশে কারফিউ জারি করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সংস্পর্শ এড়িয়ে সাধারণ মানুষ যাতে করোনার করাল গ্রাস থেকে নিজেকে মুক্ত রাখতে পারেন, সেজন্য এ পদক্ষেপ নিয়েছেন তিনি।

বৃহস্পতিবার করোনা রুখতে দেশের প্রতিটি নাগরিককে একযোগে পাশে চেয়েছেন মোদি। প্রাণঘাতী এ ভাইরাস মোকাবেলায় দেশবাসীকে ঘরে থাকার পরামর্শ দিয়েছেন তিনি। সেই অভ্যাস তৈরি করতেই আগামী রোববার ‘জনতা কারফিউ’ পালনের বার্তা দেন ভারতীয় প্রধানমন্ত্রী। দেশের প্রতিটি নাগরিককে ওই দিন সকাল ৭টা থেকে রাত ৯টা পর্যন্ত জনতা কারফিউ পালনের অনুরোধ করেছেন মোদি। উল্লেখিত দিনে দেশের প্রতিটি নাগরিককে সম্পূর্ণভাবে রাস্তায় বেরোনো এড়িয়ে যাওয়ার অনুরোধ জানিয়েছেন তিনি।

ভিড় থেকে বাঁচুন। স্পষ্ট করে এ কথা জানিয়েছেন মোদি। যে কারণে ২২ মার্চ বাড়ি থেকে না বেরোনো করোনা আটকাতে ভারতে প্রথম পদক্ষেপ বলেছেন তিনি।

চিকিৎসকরা বলছেন, করোনা সংক্রমণে ভারত এখন দ্বিতীয় স্তরে। চীন, ইতালি, ইরানে করোনা আক্রান্ত এবং মৃতের সংখ্যা সবচেয়ে বেশি। এ তিন দেশে মারণ সংক্রমণ তৃতীয় স্তরে রয়েছে। এ পরিস্থিতিতে ভারতে এর বিস্তার এখন দ্বিতীয় স্তরে আছে।

মূলত এ কারণে আগামী দুই সপ্তাহ দেশে করোনা ছড়ানো আটকানোর ক্ষেত্রে সবচেয়ে বড় পরীক্ষা বলছেন চিকিৎসকরা। পরের ১৫ দিন ঘর থেকে বাইরে না বেরিয়ে নিজেদের সুরক্ষিত থাকতে এর করাল প্রকোপ থেকে বাঁচা যাবে বলে জানিয়েছেন তারা।

মোদির ১৪ ঘণ্টার জন কারফিউকে সমর্থন করেছেন দেশটির ক্রিকেট অধিনায়ক বিরাট কোহলি। সোশ্যাল মিডিয়া টুইটারে মোদিজির এ প্রচেষ্টার সমর্থনে তিনি বলেন, সতর্ক ও সাবধান থাকুন। এ পরিস্থিতিতে এটাই সবচেয়ে বেশি জরুরি। দেশের প্রত্যেকে আমরা দায়িত্বশীল নাগরিক। প্রত্যেককে জাতির স্বার্থের কথা ভেবে চলতে হবে। দেশের সুরক্ষার জন্য প্রধানমন্ত্রী এ সিদ্ধান্ত নিয়েছেন। দেশবাসীকে অনুরোধ কারফিউ মেনে ঘরে থাকুন।

তথ্যসূত্র: ওয়ান ইন্ডিয়া/আনন্দবাজার।

>