বৃহস্পতিবার , ২৫শে ফেব্রুয়ারি, ২০২১ , ১২ই ফাল্গুন, ১৪২৭ , ১২ই রজব, ১৪৪২

হোম > ইসলাম > করোনা ভাইরাস থেকে কি পেলাম আর কি হারালাম

করোনা ভাইরাস থেকে কি পেলাম আর কি হারালাম

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥
কি হারালামঃ এক, মসজিদে ভাই ভাই হয়ে কাঁধে কাধ মিলিয়ে নামাজ টা হারালাম, যদিও মসজিদে নামাজ আদায় করছি, তবে দুরত্ব বজায় রেখে। দুই, জানাযা এর ফরজে কিফায়া এর নামাজ। করোনা তে কেউ মারা গেলে আপনজন নামাজে জানাজাতে শরীক হতে পারছে না। তিন, এবারের হজ পালন অথবা উমরা হজ। চার, করমর্দন বা মোছাফাহা, পাঁচ, বুক মোলাকাত বা মোয়ানাকা। আল্লাহ্র অশেষ রহমত থেকে সাময়িক ভাবে মাহরূম, সারা পৃথিবীর মানুষ।

কি পেলামঃ এক, করোনা ভাইরাস, দুই, হাংরী, ভুখা বা দুর্ভিক্ষ, তিন, হাউজ ওয়ার, অর্থাৎ লকডাউন কালীন সময়ে অথবা চাকরি হারা দের পারিবারিক কলহ, ঐটাই মুলত, গৃহ যুদ্ধ। চার, অর্থৈনৈতিক ভাইরাস, সারা পৃথিবীর মানুষের হাতে টাকা নেই। পাঁচ, ভায়োলেন্স ভাইরাস অর্থাৎ সারা সমাজে অশান্তি বিরাজমান করছে, চুরি, ডাকাতি, ছিনতাই, রাহাজানি, খুন গুম, ধর্ষণ, মানুষ, মানুষ এর রক্ত মাংস খাবে।

এ অবস্থা থেকে পরিত্রাণের একমাত্র উপায় হলো আল্লাহ্র নিকট খালিছ নিয়তে তাওবা করা। নতুবা ইহকাল এবং পরকালে ঈমান হারা হয়ে যাবো।

সকল অবস্থায় ধৈর্য এবং আল্লাহ্র উপর ভরসা রাখতে হবে। বিচলিত হওয়া যাবে না। মহান আল্লাহ্ পৃথিবীর শুরু থেকে সকল নবী রাসূলদেরকে ঈমানের পরীক্ষা করছেন, আমরাও উম্মতে মোহাম্মদী (সা) ঐ সকল পরীক্ষা থেকে দূরে নয়। দুনিয়ার জীবন উপভোগ করার জন্য নয়, দুনিয়ার জীবন হলো পরকালের পরীক্ষার হল, পরীক্ষার হলে আমরা পরীক্ষা দিতেছি, ফলাফল প্রকাশ হবে, কবরে এবং পরকালের দিবসে। আল্লাহ্ পাক আমাদের কে তার সকল পরীক্ষাতে কামিয়াব হওয়ার তাওফিক দান করুন।

পৃথিবীর সকল মানব জাতি কে ইপিডেমিক ডেডলী মাইক্রোসকোপ পেনডেমিক, পোস্ট ট্রমাটিক ডিসট্রস ফিজিক্যাল এবং মেন্টাল মৃত্যু থেকে হিফাজত রাখুন। এবং পৃথিবীর জীন এবং ইনছান এর দারা সকল অনিষ্ট থেকে হিফাজত করুন। আমিন।

লেখক: মাওলানা এমএ করিম ইবনে মছবিবর, অতিথি অনুবাদক, মসজিদুল হারাম কাবা শরীফ, মককা আল মুকাররামা।

>