বৃহস্পতিবার , ২১শে জানুয়ারি, ২০২১ , ৭ই মাঘ, ১৪২৭ , ৭ই জমাদিউস সানি, ১৪৪২

হোম > আন্তর্জাতিক > কলকাতায় হবে করোনা স্মৃতি জাদুঘর

কলকাতায় হবে করোনা স্মৃতি জাদুঘর

শেয়ার করুন

অনলাইন ডেস্ক ॥
করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে সম্মুখ যোদ্ধাদের মধ্যে অন্যতম হচ্ছেন চিকিৎসকরা। পরিবার ছেড়ে জীবনের ঝুঁকি নিয়ে হাসপাতালে ছুটে গেছেন ঘাতক ভাইরাস করোনায় আক্রান্ত রোগীর সেবায়। এই কাজ করতে গিয়ে প্রাণ হারিয়েছেন অনেক চিকিৎসক। এবার সেইসব চিকিৎসকদের প্রতি সম্মান জানিয়ে ভারতের কলকাতায় কোভিড মেমোরিয়াল মিউজিয়াম তৈরির প্রস্তাব দেয়া হয়েছে।

সোমবার ওয়েস্ট বেঙ্গল ডক্টর্স ফোরামের পক্ষ থেকে এ প্রস্তাব দেয়া হয়েছে বলে ভারতের সংবাদমাধ্যমগুলো জানিয়েছে।

ফোরামের আহ্বায়ক ডা. রাজীব পাণ্ডে জানান, করোনা মোকাবিলায় মহামারিকালে যা যা ব্যবহার করা হয়েছে, তার সবই থাকবে এক ছাদের নিচে। মাস্ক থেকে পিপিই কিট, জরুরি অবস্থায় ব্যবহৃত অ্যাম্বুলেন্স থেকে করোনার নমুনা পরীক্ষার যন্ত্রপাতি- সবই দেখার সুযোগ পাবেন সাধারণ মানুষ। এবং সর্বোপরি যে চিকিৎসকরা এই মহামারির সঙ্গে লড়াই করতে গিয়ে প্রাণ হারিয়েছেন, তাদের স্মৃতির উদ্দেশে রাখা হবে তাদের ছবি এবং ব্যবহার করা নানা চিকিৎসা সামগ্রী।

অর্থাৎ কীভাবে সংকটকালে এই মরণ ভাইরাসের সঙ্গে লড়াই করতে হয়েছে, তা বিস্তারিতভাবে সাধারণ মানুষের সামনে তুলে ধরা যাবে বলে জানান তিনি।

ডা. রাজীব পাণ্ডে আরো জানান, গত ১০০ বছরে এমন মহামারির সম্মুখীন হয়নি বিশ্ব। লকডাউন থেকে বিশ্বব্যাপী মৃত্যুর মিছিল। কয়েক মাসের মধ্যে কতকিছুর সাক্ষীই না হতে হয়েছে মানুষকে। তাই কলকাতায় এমন একটা মিউজিয়াম তৈরি করা গেলে এই মহামারির লড়াইকে সংরক্ষিত করে রাখা সম্ভব হবে। সে কথা ভেবেই রাজ্য সরকারের কাছে এ বিষয়ে প্রস্তাব দেয়া হয়েছে। প্রশাসন যদি সবুজ সংকেত দেয়, তাহলে যেখানে জমি দেয়ার সিদ্ধান্ত নেবে, সেখানেই এই মিউজিয়াম তৈরি করা হবে।

>