মঙ্গলবার , ২রা মার্চ, ২০২১ , ১৭ই ফাল্গুন, ১৪২৭ , ১৭ই রজব, ১৪৪২

হোম > গ্যালারীর খবর > কালীগঞ্জে কৃষিতে প্রযুক্তির ছোয়া, নতুন স্বপ্নে কৃষকেরা

কালীগঞ্জে কৃষিতে প্রযুক্তির ছোয়া, নতুন স্বপ্নে কৃষকেরা

শেয়ার করুন

রায়হান পারভেজ
জেলা প্রতিনিধি ॥
লালমনিরহাট: দিন দিন কৃষি যান্ত্রিকীকরণের গুরুত্ব বাড়ছে দেশে। ফলে প্রযুক্তি বদলে দিচ্ছে কৃষিচিত্র। ফসলের বীজতলা থেকে থেকে শুরু করে ফসল তোলা পর্যন্ত প্রতিটি স্তরে যোগ হচ্ছে প্রযুক্তি। কৃষি আধুনিকীকরণ তথা কৃষিতে আধুনিক যন্ত্রপাতি ও প্রযুক্তির ছোঁয়া এবং সেই সাথে কৃষি বিভাগের নানা কর্মচাঞ্চল্যতা ও তৎপরতায় বদলে যাচ্ছে কালীগঞ্জের কৃষি।

এক সময়ের স্বপ্নের রাইসপ্লান্টারে এখন বাস্তবেই স্বপ্ন বুনতে শুরু করেছেন কৃষক। উপজেলায় চলছে রাইসপ্লান্টারে রোপা আমন চারা রোপন, ফেলেছে ব্যাপক সাড়াও। ইতোমধ্যে এই উপজেলার ১৬ বিঘা জমিতে নেয়া এ কার্যক্রম সম্পন্নের পথে। উদ্যোগে প্রয়োজনীয় সকল সহযোগিতা দিয়ে যাচ্ছে কালীগঞ্জের কৃষি বিভাগ।

বুধবার সকালে লালমনিরহাটের চলবলা ইউনিয়নের শিয়ালখোওয়া এলাকায় কৃষক দীপক চন্দ্রের ১ বিঘা জমিতে রাইসপ্লান্টারে রোপন সম্পন্ন হয় রোপা আমন চারার।

কৃষকরা জানান, শ্রমিক জোগাড় করে চারা রোপণ করতে গিয়ে তাদের বাড়তি চিন্তার মধ্যে পড়তে হতো। এই মেশিনের মাধ্যমে চারা রোপণে সময় কম লাগবে এবং খরচও কমবে।

কার্যক্রমটিতে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার মো. রবিউল হাসান, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান কমল কৃষ্ণ সরকার, উপজেলা কৃষি অফিসার সৈয়দা সিফাত জাহান, কৃষি সম্প্রসারণ অফিসার রশিদা ইয়াসমিন, উপসহকারী কৃষি কর্মকর্তা রবিউল ইসলাম ও অমল চন্দ্র প্রমুখ।

পরে উপস্থিত কৃষকদের মধ্যে রাইসপ্লান্টারে চারা রোপনের সুফল, কৃষি বিভাগের বিভিন্ন প্রযুক্তি, সেবা ও পরামর্শ তুলে ধরে প্রধানমন্ত্রী নির্দেশিত প্রতিইঞ্চি জমির ব্যবহারে গুরুত্ব আরোপ করেন কৃষি অফিসার। তিনি জানান, কৃষি শ্রমিকের অভাব ও উৎপাদন খরচ বেশি হওয়ায় ধান চাষে আগ্রহ হারাচ্ছেন কৃষকরা। এই যন্ত্রের ব্যবহার নিশ্চিত হলে শ্রমিকের খরচ কম ও উৎপাদন বেড়ে যাবে।

>