শুক্রবার , ২৩শে এপ্রিল, ২০২১ , ১০ই বৈশাখ, ১৪২৮ , ১০ই রমজান, ১৪৪২

হোম > গ্যালারীর খবর > গাজীপুরে আন্তর্জাতিক নারী দিবস পালিত

গাজীপুরে আন্তর্জাতিক নারী দিবস পালিত

শেয়ার করুন

মুহাম্মদ আতিকুর রহমান
স্টাফ রিপোর্টার ॥
গাজীপুরঃ “প্রজন্ম হোক সমতার, সকল নারীর অধিকার” এই প্রতিপাদ্য নিয়ে বর্ণাঢ্য র‌্যালি, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যদিয়ে গাজীপুরে আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়েছে।

রবিবার সকাল ১০টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি র‌্যালি শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে ঐতিহাসিক ভাওয়াল রাজবাড়ি মাঠে গিয়ে শেষ হয়। র‌্যালিতে বিভিন্ন সরকারি প্রতিষ্ঠান ও বেসরকারি উন্নয়ন সংগঠন অংশ গ্রহণ করে।

পরে ভাওয়াল রাজবাড়ি মাঠে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, গাজীপুরের জেলা প্রশাসক এস.এম. তরিকুল ইসলাম।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ আবু নাসার উদ্দিনের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, জেলা পুলিশ সুপার শামসুন্নাহার, গাজীপুর সদর উপজেলা চেয়ারম্যান এ্যাডভোকেট রীনা পারভীন।

স্বাগত বক্তব্য রাখেন গাজীপুর মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক শাহানাজ আক্তার,গাজীপুর জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান শেলিনা ইউনুছ।

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, সনাক-টিআইবি সভাপতি অধ্যাপক মোঃ শহীদ উল্যা, গাজীপুর জাতীয় মহিলা সংস্থার সাবেক চেয়ারম্যান ও গাজীপুর জেলা পরিষদের প্যানেল চেয়াম্যান দিলরুবা ফায়জিয়া, মহিলা সংস্থার সদস্য হোসনেয়ারা সিদ্দিকী জুলী, বেসরকারি উন্নয়ন সংস্থা পরশ এর নির্বাহী পরিচালক ফয়জুন্নেছা, বেসরকারি উন্নয়ন সংস্থা পপুলেশন সার্ভিসেস এন্ড ট্রেনিং সেন্টার (পিএসটিসি) এর এরিয়া কো-অডিনেটর ফারজানা রহমান প্রমুখ।

আলোচনা শেষে মহিলা বিষয়ক অধিদপ্তরের উদ্যোগে সংঙ্গীত পরিবেশিত হয়। বিভিন্ন বেসরকারি উন্নয়ন সংগঠনের সহযোগিতায় দিবসটি আয়োজন করে গাজীপুর জেলা প্রশাসন, গাজীপুর মহিলা বিষয়ক অধিদপ্তর ও গাজীপুর জাতীয় মহিলা সংস্থা।

১৮৫৭ সালের ৮ মার্চ মজুরি-বৈষম্য, কর্মঘণ্টা নির্ধারণ এবং কর্মক্ষেত্রে বৈরী পরিবেশের প্রতিবাদ করেন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের সুতা কারখানার একদল শ্রমজীবী নারী। এতে ক্ষিপ্ত হয়ে তাঁদের ওপর দমন-পীড়ন চালায় মালিকপক্ষ। নানা ঘটনার পর ১৯০৮ সালে জার্মান সমাজতান্ত্রিক নেত্রী ও রাজনীতিবিদ ক্লারা জেটকিনের নেতৃত্বে প্রথম নারী সম্মেলন করা হয়। এরই ধারাবাহিকতায় ১৯৭৫ সাল থেকে জাতিসংঘ ৮ মার্চকে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে পালন করছে।

সর্বশেষে দুপুরে মাঠে অতিথিরা ফুলের ফিতা কেটে দিনব্যাপী তথ্য মেলার শুভ উদ্বোধন করেন।

>