শুক্রবার , ২৩শে এপ্রিল, ২০২১ , ১০ই বৈশাখ, ১৪২৮ , ১০ই রমজান, ১৪৪২

হোম > খেলা > চারশ কোটি ক্ষতি হলেও ‘গলার কাঁটা’ সরাতে চায় বার্সা

চারশ কোটি ক্ষতি হলেও ‘গলার কাঁটা’ সরাতে চায় বার্সা

শেয়ার করুন

স্পোর্টস ডেস্ক ॥
ইংলিশ ক্লাব লিভারপুলে দুর্দান্ত খেলছিলেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড ফিলিপ্পে কৌতিনহো। তার পারফরম্যান্সে বার্সেলোনা এতোটাই মুগ্ধ হয়েছিল যে, ২০১৭-১৮ মৌসুমের মাঝপথেই তাকে চড়া মূল্যে দলে নিয়ে নেয় স্প্যানিশ ক্লাবটি।

কিন্তু সেই কৌতিনহো এখন রীতিমতো গলার কাঁটায় পরিণত হয়েছে বার্সেলোনা। মাত্র দুই মৌসুম যাওয়ার আগেই, বড় অঙ্কের ক্ষতি দিয়ে হলেও কৌতিনহোকে বেচে দিতে চায় কাতালুনিয়ানরা। আপাতত লোনে জার্মান ক্লাব বায়ার্ন মিউনিখে রয়েছেন কৌতিনহো।

করোনাভাইরাসের কারণে যখন ফুটবলের সবধরনের খেলাধুলা বন্ধ, তখন দলবদলের গুঞ্জন নিয়ে মেতেছে ইউরোপের ক্রীড়া সংবাদমাধ্যমগুলো। তারাই জানাচ্ছে, কৌতিনহোকে বেচতে ৪০০ কোটি টাকা ক্ষতি হলেও তা মেনে নিতে রাজি বার্সেলোনা।

২০১৮ সালের জানুয়ারিতে ১০৬ মিলিয়ন পাউন্ড ট্রান্সফার ফি দিয়ে দলে ভিড়িয়েছিল বার্সেলোনা। চুক্তির আরও আনুষঙ্গিক বিষয় মেটাতে গিয়ে এ খরচটা গিয়ে দাঁড়ায় ১৪২ মিলিয়ন পাউন্ড। বাংলাদেশি মুদ্রায় প্রায় দেড় হাজার কোটি টাকা।

কিন্তু দলে এসে বার্সেলোনার খেলার ধরনের সঙ্গে ঠিক মিলিয়ে উঠতে পারেননি কৌতিনহো। যে কারণে ২০১৯ সালের আগস্টে সাড়ে ৮ মিলিয়ন ইউরোর বিনিময়ে বায়ার্নের কাছে এক মৌসুমের জন্য ধারে ছাড়া হয় তাকে।

করোনার কারণে মৌসুমের বাকি খেলা আর হবে কি না তা নিয়ে সংশয়। খেলা হোক বা না হোক, নতুন মৌসুমে কৌতিনহোকে আর দলে রাখার ইচ্ছা নেই বার্সেলোনার। তাকে বিক্রির জন্য ৭০ মিলিয়ন পাউন্ড ট্রান্সফার ফি ঠিক করেছে স্প্যানিশ ক্লাবটি।

অর্থাৎ যদি শুধু কেনার সময়ের ট্রান্সফার ফি’ও হিসেব করা হয়, তাহলে বার্সেলোনার ক্ষতি হবে ৩৬ মিলিয়ন পাউন্ড বা চারশ কোটি টাকার কাছাকাছি। আর আনুষঙ্গিক খরচগুলো হিসেব করলে এই ক্ষতির পরিমাণ বেড়ে দাঁড়াবে ৭০০ কোটি টাকার বেশি।

এত বড় ক্ষতি দিয়ে হলেও কৌতিনহোকে বেচে দিতে বার্সেলোনা- এমনটাই জানাচ্ছে সংবাদ মাধ্যমগুলো। এর বদলে আর্জেন্টাইন তারকা খেলোয়াড় লাউতারো মার্টিনেজের দিকে চোখ রয়েছে তাদের।

>