শনিবার , ১৬ই জানুয়ারি, ২০২১ , ২রা মাঘ, ১৪২৭ , ২রা জমাদিউস সানি, ১৪৪২

হোম > আন্তর্জাতিক > চীনের ভ্যাকসিন কিনবে পাকিস্তান

চীনের ভ্যাকসিন কিনবে পাকিস্তান

শেয়ার করুন

অনলাইন ডেস্ক ॥
চীনের সিনোফার্ম ফার্মাসিউটিক্যালসের তৈরি করোনাভাইরাস ভ্যাকসিনের ১২ লাখ ডোজ কেনার ঘোষণা দিয়েছে পাকিস্তান। বৃহস্পতিবার দেশটির এক মন্ত্রী এ কথা জানান। মহামারি শুরু হওয়ার পর পাকিস্তান এবারই প্রথম কোনো ভ্যাকসিন কেনার বিষয়ে নিশ্চিত করল। খবর রয়টার্সের।

চীনের সরকারি অর্থায়নে পরিচালিত সিনোফার্মের কোভিড-১৯ ভ্যাকসিন বৃহস্পতিবার অনুমোদন দেয় দেশটির সরকার। সাধারণ মানুষের ব্যবহারের জন্য এটিই চীনের প্রথম অনুমোদনপ্রাপ্ত করোনা ভ্যাকসিন।

পাকিস্তানের ভ্যাকসিন কেনার ব্যাপারে দেশটির বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ফাওয়াদ হুসাইন টুইটারে লেখেন, ‘মন্ত্রীসভা প্রাথমিক পর্যায়ে চীনের সিনোফার্ম থেকে ১২ লাখ ডোজ ভ্যাকসিন কেনার সিদ্ধান্ত নিয়েছে। ২০২১ এর প্রথম তিন মাসে এই ভ্যাকসিন সামনের সারির কর্মীদের প্রদান করা হবে।’

ডিসেম্বরের শুরুর দিকে পাকিস্তান করোনাভাইরাসের ভ্যাকসিন কিনতে ১৫ কোটি ডলার অর্থ বরাদ্দের অনুমোদন দেয়। প্রাথমিক পর্যায়ে ৫ শতাংশ জনগোষ্ঠীকে ভ্যাকসিন দেয়ার জন্য এই অর্থ বরাদ্দ করা হয়েছে।

কোন ভ্যাকসিন কেনা হবে সে বিষয়ে তখন কোনো ঘোষণা দেয়া হয়নি। তবে বলা হয়, একটি বিশেষজ্ঞ প্যানেল সুপারিশকৃত ভ্যাকসিনের তালিকা তৈরি করছে এবং একাধিক উৎস থেকে ভ্যাকসিন কেনা হতে পারে।

বৃহস্পতিবার ফাওয়াদ বলেন, ‘প্রাইভেট সেক্টর যদি আন্তর্জাতিকভাবে অনুমোদনপ্রাপ্ত কোনো ভ্যাকসিন আমদানি করতে চায় তাহলে করতে পারবে।’

২২ কোটি জনসংখ্যার দেশ পাকিস্তানে সম্প্রতি করোনা সংক্রমণ বৃদ্ধি পেয়েছে। বুধবার সেখানে নতুন করে ৫৮ জন মারা যান। এর ফলে মোট মৃত্যুর সংখ্যা ১০ হাজার ছাড়িয়েছে।

>