শুক্রবার , ২৩শে এপ্রিল, ২০২১ , ১০ই বৈশাখ, ১৪২৮ , ১০ই রমজান, ১৪৪২

হোম > গ্যালারীর খবর > চীন-যুক্তরাষ্ট্র বাণিজ্য যুদ্ধে সুবিধা নিতে বাংলাদেশের প্রচেষ্টা

চীন-যুক্তরাষ্ট্র বাণিজ্য যুদ্ধে সুবিধা নিতে বাংলাদেশের প্রচেষ্টা

শেয়ার করুন

বাংলাভূমি ডেস্ক ॥
যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে ক্রমবর্ধমান উত্তেজনার ফলে চীন থেকে বিনিয়োগ গুটিয়ে নেয়া বিদেশি বিনিয়োগকারীদের আকর্ষণের প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে বাংলাদেশ। বলা হচ্ছে, যারা বেইজিং থেকে বিনিয়োগ সরিয়ে নতুন করে বিনিয়োগের স্থান খুঁজছেন, এমন বিনিয়োগকারীদের দেশে আনতে চেষ্টা চালাচ্ছেন বাংলাদেশের বিনিয়োগ পরিচর্যাকারী সংস্থাগুলো।

করোনাভাইরাস নিয়ে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যকার সম্পর্ক তলানিতে ঠেকেছে। যুক্তরাষ্ট্র ও তার বন্ধু দেশের অনেক ফার্ম চীন থেকে তাদের বিনিয়োগ সরিয়ে নিচ্ছে।

অনেক কোম্পানি ও ফার্ম ইতিমধ্যে তাদের ব্যবসা চীন থেকে সরিয়ে ভারত, ভিয়েতনাম, কম্বোডিয়া ও বাংলাদেশের মতো দেশগুলোর সঙ্গে করার জন্য আলোচনা চালিয়ে যাচ্ছে।

এমন বাস্তবতার কারণে এসব বিনিয়োগকারীদের ভেরাতে বাংলাদেশের বিনিয়োগ পরিচর্যাকারী সংস্থাগুলো তাদের সর্বাধিক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

করোনাভাইরাস মহামারীর কারণে বর্তমান সময়ের অর্থনৈতিক মন্দায় বিনিয়োগ আনতে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিআইডিএ), বাংলাদেশে অর্থনৈতিক জোনস কর্তৃপক্ষ (বিইজেডএ) এবং বাংলাদেশ হাই-টেক পার্ক উন্নয়ন কর্তৃপক্ষ পৃথক পদক্ষেপ নিয়েছে।

বিআইডিএ সূত্র জানায়, তারা যুক্তরাষ্ট্র ও জাপানের অনেক কোম্পানির সঙ্গে আলোচনায় রয়েছে যারা চীন থেকে তাদের ব্যবসা স্থানান্তর করতে চাচ্ছে।

চীনে পরিচালনা করা অন্তত ৩৪ জাপানি কোম্পানি তাদের ইউনিটগুলো ইতিমধ্যে বাংলাদেশে স্থানান্তর করতে আগ্রহ দেখিয়েছে।

চীনে নিবন্ধিত ৬৯০টি জাপানি কোম্পানির মধ্যে ৩৪ টি এখনও পর্যন্ত মূল ভূখণ্ডের বাইরে যাওয়ার জন্য জাপান সরকার কর্তৃক প্রণোদনা প্যাকেজ ঘোষণার পরে স্থানান্তরের পরিকল্পনা প্রকাশ করেছে।

জাপানি কোম্পানিগুলো যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে বাণিজ্য যুদ্ধ এবং পণ্য সরবরাহে পদ্ধতিতে ব্যাহত হওয়ার কারণে চীন ছেড়ে যাওয়ার পরিকল্পনা করেছে।

বিআইডএ সূত্র আরও জানিয়েছে, তারা জাপানি বিনিয়োগকারীদের সঙ্গে আগামী সপ্তাহে একটি বৈঠক করবে। যেখানে বাংলাদেশে তাদের ব্যবসায়িক ইউনিটগুলো পুনঃস্থাপনে সুষ্ঠুভাবে কাজ করার বিষয়টি প্রাধান্য পাবে।

তারা কীভাবে বিদেশি সংস্থাগুলোকে চীন থেকে তাদের ব্যবসার স্থান পরিবর্তন করতে আকর্ষণ ও আয়োজন করছে এমন একটি পরিকল্পনার প্রস্তাব ইতিমধ্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ে জমা দিয়েছে।

বিআইডএ নির্বাহী চেয়ারম্যন মো. সিরাজুল ইসলাম গণমাধ্যমকে জানিয়েছেন, তারা দুই পরাশক্তির মধ্যে বাণিজ্য যুদ্ধের সুফল পাওয়ার জন্য তাৎপর্যপূর্ণ প্রচেষ্টা চালাচ্ছেন।

তিনি বলেন, অনেক জাপানি কোম্পানি তাদের ব্যবসা চীন থেকে স্থানান্তর করছে, তাদের কিছু বাংলাদেশে বিনিয়োগের আগ্রহ দেখিয়েছে।

>