বুধবার , ৩রা মার্চ, ২০২১ , ১৮ই ফাল্গুন, ১৪২৭ , ১৮ই রজব, ১৪৪২

হোম > আন্তর্জাতিক > চেক প্রজাতন্ত্রকে হুমকি দিয়েছে চীন

চেক প্রজাতন্ত্রকে হুমকি দিয়েছে চীন

শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্ক ॥
তাইওয়ানে সফরকে কেন্দ্র করে চেক প্রজাতন্ত্রকে হুমকি দিয়েছে ক্ষমতাধর রাষ্ট্র চীন। চীনের শীর্ষ কূটনীতিক ওয়াং ই বলেন, ওয়ান চায়না নীতি ভঙ্গ করে তাইওয়ানে সফরের জন্য চেক প্রজাতন্ত্রের সিনেট স্পিকার মিলোস ভিসট্রিলকে চরম মূল্য দিতে হবে।

সম্প্রতি তাইওয়ানে রাষ্ট্রীয় সফর করেছেন চেক প্রজাতন্ত্রের ওই শীর্ষ কর্মকর্তা। আজ সোমবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে।

গতকাল রোববার রাষ্ট্রীয় সফরের উদ্দেশে তাইপেইতে পা রাখেন মিলোস ভিসট্রিল। এ সময় তার সঙ্গে ৯০ জন প্রতিনিধির একটি দল ছিল। ওই প্রতিনিধি দলে চেক প্রজাতন্ত্রের রাজধানী প্রাগের মেয়রও ছিলেন। মূলত তাইওয়ানের সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক বাড়াতেই এই সফর করেছেন চেক প্রজাতন্ত্রের সরকারি কর্মকর্তারা।

তবে তাদের এই সফরকে মোটেও ভালো চোখে দেখছে না চীন। কারণ তাইওয়ানের স্বার্বভৌমত্বকে কখনই স্বীকার করে না চীন। বরং চীন তাইওয়ানকে নিজেদের মধ্যেই অন্তর্ভূক্ত করার চেষ্টা করে। এমনকি বিশ্ব থেকে তাইওয়ানকে পুরোপুরি আলাদা করে রাখতে সচেষ্ট বেইজিং।

চীনের পক্ষ থেকে বলা হচ্ছে তাইওয়ানে চেক প্রজাতন্ত্রের কর্মকর্তাদের এই আকস্মিক সফর উস্কানি কর্মকাণ্ড এবং তাইওয়ান হচ্ছে চীনের একটি অবিচ্ছেদ্য অংশ। এবারই প্রথম কোনো দেশের কূটনীতিক তাইওয়ানে সফর করেছেন তা নয়। কিছুদিন আগেই মার্কিন স্বাস্থ্যমন্ত্রী অ্যালেক্স আজার তাইওয়ানে সফর করেছেন।

মিলোস ভিসট্রিল তার প্রতিনিধি দল নিয়ে তাইওয়ানে পাঁচদিনের সফর করবেন। তিনি তাইওয়ানের পার্লামেন্টে বক্তব্য রাখবেন এবং প্রেসিডেন্ট সাই ইংয়ের সঙ্গে সাক্ষাত করবেন।

>