শনিবার , ১৬ই জানুয়ারি, ২০২১ , ২রা মাঘ, ১৪২৭ , ২রা জমাদিউস সানি, ১৪৪২

হোম > খেলা > জন্মদিনে উপহার নয়, শাস্তি পেলেন কিউই পেসার

জন্মদিনে উপহার নয়, শাস্তি পেলেন কিউই পেসার

শেয়ার করুন

স্পোর্টস ডেস্ক ॥
জন্মদিনে উপহার হিসেবে জয় পাবেন কি না তা এখনও নিশ্চিত নয়, খেলার বাকি রয়েছে একটি সেশন। তবে এ ম্যাচেই দুইদিন আগে আচরণবিধি লঙ্ঘনের দায়ে জরিমানা গুনতে হচ্ছে নিউজিল্যান্ডের দীর্ঘদেহী পেসার কাইল জেমিসনকে, সঙ্গে আবার যোগ হয়েছে একটি ডিমেরিট পয়েন্ট।

আজ বুধবার (৩০ ডিসেম্বর) ৬ ফুট ৮ ইঞ্চি উচ্চতার এ পেসারের ২৬তম জন্মদিন। আর এদিনই তাকে জরিমানা করা হয়েছে ম্যাচ ফি’র ২৫ শতাংশ এবং নামের পাশে লেখা হয়েছে একটি ডিমেরিট পয়েন্ট। পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টের তৃতীয় দিনের ঘটনার কারণে এ শাস্তি পেতে হলো বার্থডে বয়কে।

মাউন্ট মঙ্গানুইয়ে পাকিস্তানের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টের তৃতীয় দিনের ঘটনা। সফরকারীদের ইনিংসের ৭৫তম ওভারে বোলিং করছিলেন জেমিসন। সেই ডেলিভারিটি সোজা ড্রাইভ করেন ব্যাটসম্যান ফাহিম আশরাফ। শটে জোর না থাকায় সহজেই থামান জেমিসন এবং বল ধরে ছুড়ে মারেন ফাহিমের শরীর বরাবর।

অথচ তখন স্ট্যাম্প থেকে বেশ দূরেই ছিলেন ফাহিম এবং রান নেয়ারও কোনও ইঙ্গিত করেননি তিনি। তবু তার শরীর বরাবর করা থ্রো’টি ভঙ্গ করেছে আইসিসির আচরণবিধির ২.৯ অনুচ্ছেদের নিয়ম। যে কারণে নিজের ২৬তম জন্মদিনে ম্যাচ ফি থেকে ২৫ শতাংশ জরিমানা দিতে হবে জেমিসনকে।

মাঠের দুই আম্পায়ার ক্রিস গ্যাফানি এবং ওয়েন নাইটস প্রাথমিকভাবে জেমিসনের এ আচরণের ওপর অভিযোগ গঠন করেন। পরে ম্যাচ রেফারি ক্রিস গ্যাফানি দিয়েছেন শাস্তি। নিজের অপরাধ স্বীকার করে নেয়ায় কোনও আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন হয়নি। আগামী ২৪ মাসের মধ্যে আরও তিনটি ডিমেরিট পয়েন্ট পেলে নিষেধাজ্ঞায় পড়বেন জেমিসন।

>