বৃহস্পতিবার , ২১শে জানুয়ারি, ২০২১ , ৭ই মাঘ, ১৪২৭ , ৭ই জমাদিউস সানি, ১৪৪২

হোম > আন্তর্জাতিক > জাপানে করোনার ভ্যাকসিন বিনামূল্যে পাবেন সবাই

জাপানে করোনার ভ্যাকসিন বিনামূল্যে পাবেন সবাই

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥
জাপানের নবনির্বাচিত প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা দেশবাসীকে বিনামূল্যে করোনার ভ্যাকসিন দেয়ার ঘোষণা দিয়েছেন। শুধু জাপানিরা নন, দেশটিতে অবস্থানকারী বিদেশিরাও পাবেন বিনামূল্যের এ ভ্যাকসিন।

ভ্যাকসিন আগে পাওয়ার প্রতিযোগিতায় উন্নত দেশগুলোর মধ্যে জাপানও রয়েছে। জাপানের বর্তমান প্রধানমন্ত্রী সুগা গত ১৬ সেপ্টেম্বর দায়িত্ব গ্রহণ করেন। খবর জাপান টাইমসের।

প্রথম দিনই তিনি জানান, জাপানের জনগণের কল্যাণে যা করার সবই করবেন। জাপানে বসবাসরত সবাইকে বিনামূল্যে করোনা ভ্যাকসিন দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সুগা প্রশাসন।

২ অক্টোবর জাপানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের উপদেষ্টা প্যানেল তা অনুমোদন করেছে। এ জন্য জাপান সরকারের ব্যয় হবে ৬৭১.৪ বিলিয়ন ইয়েন বা প্রায় ৬.৪ বিলিয়ন ডলার।

প্রায় ১২ কোটি ৪০ লাখ জনসংখ্যার এ দেশটিতে এখন পর্যন্ত ৮৪ হাজার ২১৫ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এর মধ্যে ৭৭ হাজার ২১৯ জন সম্পূর্ণ সুস্থ হয়ে স্বাভাবিক জীবনযাপন করছেন এবং এক হাজার ৫৭৮ জন মৃত্যুবরণ করেছেন।

সংক্রমণ রোধে দেশের সব নাগরিককেই প্রথম ডোজ বাধ্যতামূলক করার সিদ্ধান্ত নিয়েছে জাপানের স্বাস্থ্য মন্ত্রণালয়। ২০২১ সালের জুন নাগাদ যাতে দেশবাসীকে ভ্যাকসিন দেয়া যায় এ জন্য যুক্তরাজ্যের ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকা ও যুক্তরাষ্ট্রের ফাইজার এবং মডেরনার সঙ্গে চুক্তি করতে যাচ্ছে জাপান।

>