শুক্রবার , ২৩শে এপ্রিল, ২০২১ , ১০ই বৈশাখ, ১৪২৮ , ১০ই রমজান, ১৪৪২

হোম > আন্তর্জাতিক > ডিল অব দ্য সেঞ্চুরি: রাশিয়াকে ধন্যবাদ জানাল হামাস

ডিল অব দ্য সেঞ্চুরি: রাশিয়াকে ধন্যবাদ জানাল হামাস

শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্ক ॥
ফিলিস্তিনে কথিত শান্তি পরিকল্পনা বা ডিল অব দ্য সেঞ্চুরিকে প্রত্যাখ্যান করায় রাশিয়াকে ধন্যবাদ জানিয়েছে ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস।

সোমবার রাশিয়ার রাজধানী মস্কোয় দেশটির পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গে হামাসের পলিটব্যুরোর প্রধান ইসমাইল হানিয়ার এক বৈঠক অনুষ্ঠিত হয়।

ওই বৈঠকে ফিলিস্তিনিদের অধিকার রক্ষায় সমর্থন দেয়ায় রাশিয়াকে ধন্যবাদ জানান হানিয়া।

ল্যাভরভকে ইসমাইল হানিয়া বলেন, ‘ফিলিস্তিনিদের অধিকারের প্রতি সমর্থন দেয়ার ক্ষেত্রে রাশিয়ার দীর্ঘদিনের ইতিহাস রয়েছে। এবারও তার ব্যত্যয় ঘটেনি। এজন্য ফিলিস্তিনের জনগণের পক্ষ থেকে রাশিয়াকে ধন্যবাদ জানাচ্ছে হামাস।’

ফিলিস্তিন ও ইসরাইলে শান্তি প্রতিষ্ঠায় গত ২৮ জানুয়ারি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার কথিত শান্তি পরিকল্পনা প্রকাশ করেন। এ পরিকল্পনায় ইহুদিবাদী ইসরাইল খুশি হলেও ফিলিস্তিনের সব রাজনৈতিক দল ও সংগঠন এটি প্রত্যাক্ষান করেছে।

এ বিষয়ে এক বিবৃতিতে ফিলিস্তিনের প্রধানমন্ত্রী মোহাম্মদ শতায়েহ বলেছিলেন, ট্রাম্প এবং নেতানিয়াহু তাদের দেশের অভ্যন্তরীণ নানা সমস্যা থেকে মানুষের দৃষ্টি সরাতে এ শান্তি পরিকল্পনাকে কাজে লাগাচ্ছেন ট্রাম্প। আমরা এ পরিকল্পনা প্রত্যাখ্যান করছি এবং আন্তর্জাতিক সম্প্রদায়কে এতে জড়িত না হওয়ার দাবি জানাচ্ছি।

ফিলিস্তিন স্বশাসন কর্তৃপক্ষের মুখপাত্র নাবিল আবু রুদাইনাহ জোর দিয়ে বলেছিলেন, ফিলিস্তিনিরা ট্রাম্পের এই পরিকল্পনা মেনে নেবে না। জনগণের সমর্থন নিয়ে আমাদের সরকার ফিলিস্তিনকে ভাগ বাটোয়ারা করার প্রচেষ্টা নস্যাৎ করবে।

প্রসঙ্গত ২৮ জানুয়ারি প্রকাশিত এই ‘ডিল অব দ্য সেঞ্চুরি’তে উদ্বাস্তু ফিলিস্তিনিদেরকে নিজ ভূখণ্ডে ফেরার ক্ষেত্রে বাধা সৃষ্টি করা হয়েছে। এমনকি স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের অস্তিত্ব স্বীকার করা হয় নি। এছাড়া ফিলিস্তিনের পবিত্র বায়তুল মুকাদ্দাস শহরকে ইসরাইলের অংশ ঘোষণা করা হয়েছে। পাশাপাশি পশ্চিম তীরে অবৈধ ইহুদি বসতি স্থাপন অব্যাহত রাখার সুযোগ দেয়া হয়েছে।

সূত্র: টাইমস অব ইসরাইল, মিডল ইস্ট মনিটর

>