শুক্রবার , ২৩শে এপ্রিল, ২০২১ , ১০ই বৈশাখ, ১৪২৮ , ১০ই রমজান, ১৪৪২

হোম > খেলা > দ্বিতীয় ইনিংসেও ব্যাটিং বিপর্যয়ে ভারত

দ্বিতীয় ইনিংসেও ব্যাটিং বিপর্যয়ে ভারত

শেয়ার করুন

স্পোর্টস ডেস্ক ॥
প্রথম ইনিংসে ব্যাটিং বিপর্যয়ের ধাক্কা কাটিয়ে কোনোমতে ২৪২ রানের সংগ্রহ দাঁড় করায় ভারত। বোলারদের নৈপুণ্যে এই পুঁজি নিয়ে ৭ রানের লিডও পেয়ে যায় তারা। কিন্তু দ্বিতীয় ইনিংসে এসে আবারও ব্যাটিং বিপর্যয়ে পড়েছে বিরাট কোহলির দল।

ক্রাইস্টচার্চ টেস্টে নিজেদের দ্বিতীয় ইনিংসে ৯০ রানে ৬ উইকেট হারিয়ে দ্বিতীয় দিন শেষ করেছে ভারত। হাতে আছে মাত্র ৪ উইকেট। লিড তাদের ৯৭ রানের।

কিউই পেসারদের তোপে এবারও দাঁড়াতে পারেননি কোহলি-রাহানেরা। প্রথম ইনিংসে ৩ রান করার পর দ্বিতীয়বার ব্যাটিংয়ে নেমে ১৪ রানে সাজঘরে ফিরেছেন ভারতীয় অধিনায়ক কোহলি। রান পাননি প্রথম ইনিংসের হাফসেঞ্চুরিয়ান পৃথ্বি শ (১৪)। আরেক ওপেনার মায়াঙ্ক আগারওয়াল ৭ রানের পর এবার করেছেন ৩। দুই অংক ছোঁয়ার আগে আউট হয়েছেন আজিঙ্কা রাহানেও (৯)।

তবে প্রথম ইনিংসের মতো লড়াই করতে চেয়েছিলেন চেতেশ্বর পূজারা। ৮৮ বল মোকাবেলা করে ২৪ রান করা এই ব্যাটসম্যানকে দুর্দান্ত এক ডেলিভারিতে বোল্ড করেন ট্রেন্ট বোল্ট। তারপর দিনের শেষ সময়টা কাটিয়ে দিতে নাইটওয়াচম্যান হিসেবে উমেশ যাদবকে নামিয়েছিল ভারত। বোল্টের বোল্ড থেকে রেহাই পাননি তিনিও। গৌতম বিহারি ৫ আর রিশাভ পান্ত ১ রানি নিয়ে তৃতীয় দিনে ব্যাটিংয়ে নামবেন।

এর আগে প্রথম দিন শেষে বিনা উইকেটে ৬৩ রান করা নিউজিল্যান্ডকে ২৩৫ রানেই আটকে দেয় ভারত। সফরকারি বোলারদের তোপে দ্বিতীয় দিনের প্রথম সেশনেই কোণঠাসা হয়ে পড়ে কিউইরা। আগের দিনের দলীয় সংগ্রহের সঙ্গে ২ রান যোগ করতেই উমেশ যাদবের এলবিডব্লিউয়ের শিকার হন টম ব্লান্ডেল (৩০)।

এরপর কিউই অধিনায়ক কেন উইলিয়ামসনকে ৩ রানেই সাজঘরের পথ দেখিয়ে দেন জাসপ্রিত বুমরাহ। আরেক ব্যাটিং ভরসা রস টেলর ১৫ করে রবীন্দ্র জাদেজার বলে ক্যাচ দেন উমেশকে।

তারপরও একটা প্রান্ত ধরে দারুণ খেলে যাচ্ছিলেন টম লাথাম। কিন্তু কিউই ওপেনারের হাফসেঞ্চুরি (৫২) পূরণ হওয়ার কিছু পরেই দারুণ এক ডেলিভারিতে তাকে বোল্ড আউট করেন মোহাম্মদ শামি। লাঞ্চের আগে আরও একটি উইকেট তুলে নেন শামি। এবার তার শিকার হেনরি নিকোলস (১৪)।

উইকেট হারানোর সেই ধারা লাঞ্চের পরও অব্যহত ছিল স্বাগতিকদের। ১৭৭ রানের মধ্যে ৮ উইকেট হারিয়ে দুইশর আগেই গুটিয়ে যাওয়ার শঙ্কায় ছিল উইলিয়ামসনের দল।

তবে বোলিংয়ে সাফল্য পাওয়া কাইল জেমিসন ব্যাট হাতেও নয় নম্বরে নেমে খেলে দিয়েছেন ৪৯ রানের এক ইনিংস। শামির বলে শেষ ব্যাটসম্যান হিসেবে তিনিই আউট হন।

৮৪ রানে ৪ উইকেট নিয়ে ভারতের পক্ষে সবচেয়ে সফল বোলার এই শামি। ৩টি উইকেট পান জাসপ্রিত বুমরাহ। জাদেজা ২টি আর উমেশ নেন ১টি উইকেট।

>