শনিবার , ২৩শে জানুয়ারি, ২০২১ , ৯ই মাঘ, ১৪২৭ , ৯ই জমাদিউস সানি, ১৪৪২

হোম > জাতীয় > নারী ও শিশু নির্যাতন মামলা ১৮০ দিনের মধ্যে নিষ্পত্তি করার দাবি

নারী ও শিশু নির্যাতন মামলা ১৮০ দিনের মধ্যে নিষ্পত্তি করার দাবি

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥
নারী ও শিশু নির্যাতন মামলা ১৮০ দিনের মধ্যে নিষ্পত্তি করার দাবিসহ সকল প্রকার যৌন সহিংসতা বন্ধে নয় দফা দাবি জানিয়েছে ‘আমরাই পারি পারিবারিক নির্যাতন প্রতিরোধ জোট’ ও ‘নারী নিরাপত্তা জোট’।

মঙ্গলবার (২৪ নভেম্বর) জাতীয় প্রেসক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে এক সংবাদ সম্মেলন থেকে এ দাবিগুলো তুলে ধরা হয়।

আমরাই পারি পারিবারিক নির্যাতন প্রতিরোধ জোটের নির্বাহী সমন্বয়কারী লিখিত বক্তব্যে নয় দফা দাবি তুলে ধরেন।

দাবিগুলো হলো- ১. নারী ও শিশু নির্যাতনের মামলা ১৮০ দিনের মধ্যেই নিষ্পত্তি করতে হবে; ২. উচ্চ আদালতে নারী ও শিশু নির্যাতনের মামলা অগ্রাধিকার ভিত্তিতে এবং নির্দিষ্ট সময়ের মধ্যে নিষ্পত্তি করতে হবে; ৩. বিচার চলাকালে নির্যাতনের শিকার নারী, শিশু ও পরিবারের নিরাপত্তা, চিকিৎসা ও ক্ষতিপূরণের ব্যবস্থা করতে হবে; ৪. নারী ও শিশু নির্যাতনের মামলায় স্বাক্ষী প্রদান প্রক্রিয়া যুগোপযোগী করতে হবে; ৫. হাইকোর্টের দেয়া ২০০৯ সালের নির্দেশনা অনুযায়ী যৌন হয়রানি প্রতিরোধ নীতিমালা প্রণয়ন ও বাস্তবায়নের কার্যকর ব্যবস্থা করতে হবে।

৬. পারিবারিক নির্যাতন (প্রতিরোধ ও সুরক্ষা) আইন ২০১০ সফল করতে হবে; ৭. ধর্ষণ, যৌন সহিংসতা, নারী ও শিশু নির্যাতনের বিরুদ্ধে সরকারকে জিরো টলারেন্স নীতি গ্রহণ করতে হবে; ৮. নারী নির্যাতনকারীদের বিরুদ্ধে বিশেষ অভিযান ঘোষণা ও বাস্তবায়ন করতে হবে এবং ৯. সকল প্রকার বৈষম্যমূলক আইন ও নারী নির্যাতন বিরোধী আইনকে সংশোধন করে সময়োপযোগী করতে হবে।

সংবাদ সম্মেলনে ভার্চুয়াল কনফারেন্সে জোটের উপদেষ্টা মাহফুজা খানম, কো-চেয়ারম্যান শাহীনা আনাম যুক্ত হন। এ সময় নির্যাতন ও সহিংসতার শিকার পাঁচটি পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।

>