রবিবার , ৭ই মার্চ, ২০২১ , ২২শে ফাল্গুন, ১৪২৭ , ২২শে রজব, ১৪৪২

হোম > শীর্ষ খবর > নিরাপদে আছেন মিশর প্রবাসী বাংলাদেশিরা

নিরাপদে আছেন মিশর প্রবাসী বাংলাদেশিরা

শেয়ার করুন

বাংলাভূমি ডেস্ক ॥ মিশরে অবস্থানকারী সকল প্রবাসী বাংলাদেশি নিরাপদে আছেন বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। শুক্রবার রাতে ইমেইলের মাধ্যমে পাঠানো এক বিবৃতিতে মন্ত্রণালয়ের বহিঃপ্রচার ও অনুবিভাগের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়।

মিশরের প্রেসিডেন্ট মুরসির ক্ষমতাচ্যুতিকে কেন্দ্র করে দেশটির রাজধানী রিপাবলিকান গার্ড সদর দফতরের কাছে জড়ো হওয়া মুরসি সমর্থকদের ওপর গুলিতে তিনজন নিহত ও অসংখ্য মানুষ আহত হওয়ার পর বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ বিবৃতি পাঠানো হয়।

জানা গেছে, হতাহতের সংখ্যা বাড়তে পারে।

প্রসঙ্গত, ব্যাপক গণবিক্ষোভের মুখে গত বুধবার মিশরের প্রেসিডেন্ট মুরসিকে সরিয়ে দিয়ে ক্ষমতা নিয়ে নেয় সেনাবাহিনী। ক্ষমতা নেওয়ার পর মিশরের সংবিধান স্থগিত করা হয়েছে। অন্তর্র্বতী প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন দেশটির সর্বোচ্চ আদালতের প্রধান বিচারপতি আদলি মানসুর।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, মিশরের রাজধানী কায়রোস্থ বাংলাদেশ দূতাবাস মিশরে অবস্থানকারী বাংলাদেশিদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছে। তাদেরকে সতর্ক থাকার পরামর্শ দেওয়া হচ্ছে।

মিশরের সর্বশেষ রাজনৈতিক অবস্থার দিকেও বাংলাদেশ প্রতিনিয়ত নজর রাখছে জানিয়ে বিবৃতিতে বলা হয়, বাংলাদেশ আন্তরিকভাবে চায়, মিশরের সকল রাজনৈতিক শক্তি আরো সহিংসতা ও জনজীবনে বিশৃঙ্খলা এড়াতে সর্বোচ্চ সংযম দেখাবে।

আইনের শাসন ও সাংবিধানিক প্রক্রিয়ার প্রতি সমর্থন দিতে দেশটির সকল দলের প্রতি আহবান জানায় বাংলাদেশ।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে আরো বলা হয়, আমরা আশা করি, মিশর সুচিন্তিতভাবে এবং দ্রুত একটি পূর্ণ গণতান্ত্রিক বিধানের দিকে যাবে। এর জন্য মিশরবাসীর প্রতি শুভ কামনা রইল।

পররাষ্ট্র মন্ত্রণালয় আরো উল্লেখ করে, বাংলাদেশের সঙ্গে মিশরের গুরুত্বপূর্ণ দ্বিপাক্ষিক সম্পর্ক আছে। আশা করি, দু’দেশের জনগণের মধ্যকার পারস্পরিক সুবিধা ও সহযোগিতার প্রতিটি ক্ষেত্রে এ সম্পর্ক বৃদ্ধি অব্যাহত থাকবে।

>