শুক্রবার , ২৩শে এপ্রিল, ২০২১ , ১০ই বৈশাখ, ১৪২৮ , ১০ই রমজান, ১৪৪২

হোম > শীর্ষ খবর > ‘পরিবারের সদস্যদের থেকে নিরাপদ দূরত্বে থাকুন’

‘পরিবারের সদস্যদের থেকে নিরাপদ দূরত্বে থাকুন’

শেয়ার করুন

বাংলাভূমি ডেস্ক ॥
বিদেশফেরত সবাইকে হোম কোয়ারেন্টাইনে (নিজের বাড়িতে নির্দিষ্ট ঘরে নিজেকে আলাদা করে রাখা) থাকার সময় পরিবারের সদস্যদের কাছ থেকে এক মিটার নিরাপদ দূরত্ব বজায় রাখার জন্য আবারও পরামর্শ দিলেন আইইডিসিআরের পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

তারা যথাযথ নিয়ম মেনে হোম কোয়ারেন্টাইনে না থাকলে তাদের মাধ্যমে শিশুসহ পরিবারের অন্য সদস্যদের মধ্যে ভাইরাসটি ছড়িয়ে যেতে পারে বলে তিনি জানান।

সোমবার রাজধানীর মহাখালীতে স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) সম্মেলন কক্ষে করোনাভাইরাস সম্পর্কিত নিয়মিত প্রেসব্রিফিংয়ে তিনি এ তথ্য জানান।

ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, ‘নতুন করে গত ২৪ ঘণ্টায় আরও ৩ জন রোগী শনাক্ত হয়েছে। তাদের মধ্যে একজন নারী ও দুজন শিশু।

তিনি বলেন, আক্রান্ত দুই শিশুর মধ্যে একটি ছেলে, একটি মেয়ে। দুজনের বয়স ১০ বছরের কম। এবার করোনাভাইরাসে আক্রান্ত হওয়া তিনজন বিদেশ থেকে আসা নয়। তবে ইতালি ও জার্মানি থেকে আসা আক্রান্ত দুজনের একজনের পরিবারের সদস্য তারা।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় ৩ হাজার ৭৬৯টি কল এসেছে। এর মধ্যে ৩ হাজার ৭২২টি করোনাভাইরাস সম্পর্কিত। এ সময়ে ১০ জনের নমুনা পরীক্ষা করা হয়। তাদের মধ্যে তিনজনের দেহে করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া যায়। এ নিয়ে দেশে মোট ২৪১ জনের নমুনা পরীক্ষায় সর্বমোট ৮ জন করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়।

অধ্যাপক ফ্লোরা বলেন, করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে হোম কোয়ারেন্টাইনে যথাযথ নিয়ম মেনে চলা অত্যবশ্যক। শুধু নিজের জন্য নয়, পরিবার ও প্রতিবেশীসহ সবাইকে নিরাপদ রাখতে যথাযথ নিয়ম মেনে কোয়ারেন্টাইনে থাকতে হবে।

নিয়ম মেনে চলার অনুরোধ না মানলে জরিমানাসহ আইনি ব্যবস্থা গ্রহণের জন্য স্থানীয় প্রশাসনকে নজরদারি করতে বলা হয়েছে বলে জানান।

>