রবিবার , ২৮শে ফেব্রুয়ারি, ২০২১ , ১৫ই ফাল্গুন, ১৪২৭ , ১৫ই রজব, ১৪৪২

হোম > আন্তর্জাতিক > বর্ণবাদের অভিযোগ অস্বীকার ট্রাম্পের

বর্ণবাদের অভিযোগ অস্বীকার ট্রাম্পের

শেয়ার করুন

অনলাইন ডেস্ক ॥
যুক্তরাষ্ট্রের আইনপ্রয়োগকারী বাহিনীর পদ্ধতিগত বর্ণবাদের কোনও চিহ্ন নেই বলে দাবি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। গতকাল মঙ্গলবার বিক্ষোভে উত্তপ্ত কেনোশা সফরে গিয়ে সেখানকার সাম্প্রতিক সহিংসতাকে ‘অভ্যন্তরীণ সন্ত্রাস’ বলেও মন্তব্য করেন তিনি।

গত ২৩ আগস্ট উইসকনসিনের কেনোশা শহরে জ্যাকব ব্লেক নামে এক কৃষ্ণাঙ্গকে পরপর সাতটি গুলি করে স্থানীয় পুলিশ। এরপর থেকে আবারও বর্ণবাদ বিরোধী বিক্ষোভে উত্তাল হয়ে ওঠে গোটা শহর। বিক্ষোভ ধীরে ধীরে সহিংসতায় রূপ নেয় এবং এতে গত সপ্তাহে অন্তত দুই বিক্ষোভকারী প্রাণ হারিয়েছেন।

প্রেসিডেন্ট ট্রাম্প এ বিষয়ে কিছু বললে বা কোনও ব্যবস্থা নিতে গেলে ঘটনা আরও জট পাকাবে আশঙ্কায় তাকে এসব থেকে দূরে থাকার আহ্বান জানিয়েছে ব্লেকের পরিবার। তবে নির্বাচনের আগমুহূর্তে সেই অনুরোধ রক্ষা করার তেমন কোনও আগ্রই দেখা যায়নি এ রিপাবলিকান নেতার মধ্যে। ডেমোক্র্যাটশাসিত উইসকনসিনে কেউই নিরাপদ নয় দাবি করে সেখানে আইনের শাসন প্রতিষ্ঠার ঘোষণা দিয়েছেন ট্রাম্প।

মঙ্গলবার উইসকনসিনে পা রেখেই সহিংসতার আগুনে পোড়া বিভিন্ন স্থানের ধ্বংসাবশেষ দেখতে যান মার্কিন প্রেসিডেন্ট। পুরোপুরি ধ্বংস হয়ে যাওয়া শতবর্ষী একটি আবসাবপত্রের দোকান মালিকের সঙ্গে কথাও বলেন তিনি।

>