রবিবার , ২৪শে জানুয়ারি, ২০২১ , ১০ই মাঘ, ১৪২৭ , ১০ই জমাদিউস সানি, ১৪৪২

হোম > জাতীয় > বাংলাদেশ কৃষিতত্ত্ব সমিতির ১৯তম সম্মেলন অনুষ্ঠিত

বাংলাদেশ কৃষিতত্ত্ব সমিতির ১৯তম সম্মেলন অনুষ্ঠিত

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥
বাংলাদেশ কৃষিতত্ত্ব সমিতি’র ১৯তম বার্ষিক সম্মেলন আজ শনিবার বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি)’র কাজী বদরুদ্দোজা মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। এ বছর সম্মেলনের মূল প্রতিপাদ্য ছিল ‘পরিবর্তীত পরিবেশে লাগসই কৃষিতাত্ত্বিক ব্যবস্থাপনা’।

সকালে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সম্মেলনের উদ্বোধন করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, গাজীপুরের উপাচার্য অধ্যাপক ড. মো. গিয়াসউদ্দীন মিয়া। বাংলাদেশ কৃষিতত্ত্ব সমিতি’র সভাপতি এবং বারি’র সাবেক মহাপরিচালক ড. মো. রফিকুল ইসলাম মন্ডলের সভাপতিত্বে সম্মেলনে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বারি’র মহাপরিচালক ড. মো. নাজিরুল ইসলাম এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, গাজীপুরের অধ্যাপক ড. এম এ করিম।

সম্মেলনে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ কৃষিতত্ত্ব সমিতি’র সাধারণ সম্পাদক ও বারি’র আঞ্চলিক ডাল গবেষণা উপ-কেন্দ্র, গাজীপুরের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. ওমর আলী এবং ধন্যবাদ জ্ঞাপন করেন সমিতি’র প্রচার সম্পাদক অধ্যাপক ড. পরিমল কান্তি বিশ্বাস।
এবারের সম্মেলনের প্রতিপাদ্যের উপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন আন্তর্জাতিক গম ও ভুট্টা উন্নয়ন কেন্দ্র (সিমিট) এর সিনিয়র ইন্টারন্যাশনাল কনসালটেন্ট ড. মঈন উস সালাম। এছাড়াও সম্মেলনের কারিগরি সেশনে আরও দুটি গবেষণা নিবন্ধ উপস্থাপন করা হয়।
সম্মেলনে বক্তারা বলেন, বর্তমান বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে আমাদের দেশেও জনসংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। কিন্তু সেই হারে চাষযোগ্য জমির পরিমাণ না বেড়ে উল্টো দিন দিন কমে যাচ্ছে। তাই এই বর্ধিত জনসংখ্যার জন্য পুষ্টিসমৃদ্ধ খাবার তুলে দেয়া এক বিরাট চ্যালেঞ্জ। একই সাথে ২০৩০ সালের মধ্যে এসডিজি’র লক্ষ্যসমূহ অর্জনও আমাদের জন্য অন্যতম চ্যালেঞ্জ। অপরদিকে বর্তমান বৈশ্বিক করোনা পরিস্থিতি এই চ্যালেঞ্জ সমূহকে আরও কঠিন করে তুলেছে। তাই এই সম্মেলনের মাধ্যমে আমাদের আশা, বিদ্যমান এসব চ্যালেঞ্জ মোকাবেলায় কৃষিতত্ত্ববিদগণ আরও সচেষ্ট হবেন এবং গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন।

>