শনিবার , ২৩শে জানুয়ারি, ২০২১ , ৯ই মাঘ, ১৪২৭ , ৯ই জমাদিউস সানি, ১৪৪২

হোম > সারাদেশ > বারি’তে কৃষকদের মাঝে ফুলের চারা ও করম বিতরণ

বারি’তে কৃষকদের মাঝে ফুলের চারা ও করম বিতরণ

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥
বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি)’র উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রের ফুল বিভাগের উদ্যোগে রোববার কৃষকদের মধ্যে ফুলের চারা, বাল্ব, করম বিতরণ করা হয়েছে। বারি’র উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রে ‘বাংলাদেশের শহরাঞ্চলের মাঠে ও ছাদে উদ্যান ফসল চাষের প্রযুক্তি উদ্ভাবন’ শীর্ষক প্রকল্পের আওতায় বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি)’র এনএটিপি ফেজ-২ প্রকল্পের অর্থায়নে এ চারা, বাল্ব, করম বিতরণ কর্মসূচীর আয়োজন করা হয়।

বারি’র উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রের পরিচালক এবং এই প্রকল্পের কোঅর্ডিনেটর ড. আবেদা খাতুন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কৃষকদের মাঝে চারা, বাল্ব, করম বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বারি’র পরিচালক (কন্দাল ফসল গবেষণা কেন্দ্র) ড. এস এম শরিফুজ্জামান, ফুল বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা এবং এই প্রকল্পের প্রিন্সিপাল ইনভেস্টিগেটর (কম্পোনেন্ট-১) ড. কবিতা আনজু-মান-আরা সহ বারি’র বিভিন্ন বিভাগের বিজ্ঞানী ও কর্মকর্তাবৃন্দ।

এই প্রকল্পের কোঅর্ডিনেটর ড. আবেদা খাতুন আশা প্রকাশ করে বলেন, আজকের এই চারা, বাল্ব, করম বিতরণ কার্যক্রমের মাধ্যমে এখানে আগত কৃষকেরা ভাল জাতের ফুল উৎপাদন করতে সক্ষম হবে। বাংলাদেশে শহরাঞ্চলে খোলা জায়গা এবং ছাদে ফুল, ফল, সবজিসহ বিভিন্ন ধরনের উদ্যান ফসল চাষের বিপুল সুযোগ রয়েছে। এর মাধ্যমে দেশের সার্বিক অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি শহরাঞ্চলের পরিবেশ সুরক্ষায়ও বিশেষ ভূমিকা রাখবে। শহরাঞ্চলে খোলা জায়গা এবং ছাদে বাগান করার মাধ্যমে তাপমাত্রা কয়েক ডিগ্রি পর্যন্ত কমিয়ে আনা সম্ভব। বর্তমানে ছাদে বাগান করা হলেও তা সঠিক ব্যবস্থাপনায় না হওয়ার কারণে ফলপ্রসূ হচ্ছে কিনা। তিনি এসব সমস্যাগুলো চিহ্নিত করে সঠিক দিক-নির্দেশনা প্রদানের উপর গুরুত্বারোপ করেন।

>