সোমবার , ১লা মার্চ, ২০২১ , ১৬ই ফাল্গুন, ১৪২৭ , ১৬ই রজব, ১৪৪২

হোম > আন্তর্জাতিক > বিতর্কিত নির্বাচনের পর ৬ হাজার বিক্ষোভকারী আটক বেলারুশে

বিতর্কিত নির্বাচনের পর ৬ হাজার বিক্ষোভকারী আটক বেলারুশে

শেয়ার করুন

অনলাইন ডেস্ক ॥
দীর্ঘদিন ক্ষমতায় থাকা আলেকজান্ডার লুকাশেঙ্কা পুনরায় প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হওয়ার পর ব্যাপক কারচুপি ও পক্ষপাতদুষ্ট নির্বাচনের অভিযোগ তুলে পূর্ব ইউরোপের বেলারুশে বিক্ষোভ চলছে। কয়েকদিনে ছয় হাজারের বেশি বিক্ষোভকারীকে আটক করা হয়েছে বলে জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ।

সিএনএন জানাচ্ছে, নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠিত হয়নি বলে অভিযোগ তুলে সমালোচনা করছেন স্বাধীন পর্যবেক্ষকরা। গত রোববারের নির্বাচনের পর বুথ ফেরত জরিপে ২৬ বছর ধরে ক্ষমতায় থাকা লুকাশেঙ্কা ৮০ শতাংশ ভোট পেয়ে পুনর্র্নিবাচিত হয়েছেন জানতে পেরে রাজধানী মিনস্কসহ দেশজুড়ে শুরু হয় বিক্ষোভ।

বিরোধী দল বলছে, লুকাশেঙ্কাকে ক্ষমতায় রাখতে ব্যাপক কারচুপি ও ব্যালট জালিয়াতি করা হয়েছে নির্বাচনে। এদিকে ‘অনেস্ট পিপল’ নামে স্বাধীন নির্বাচনী পর্যবেক্ষকগোষ্ঠী বলছে, তাদের হাতে আসা তথ্য অনুযায়ী, বিরোধীদলীয় নেত্রী সভেৎলানা তিখানভস্কায়া এবারের নির্বাচনে কমপক্ষে ৮০ শতাংশ ভোট পেয়েছেন।

বেলারুশের জনগণের দেশে গণতান্ত্রিক পরিবর্তনের তীব্র আকাঙ্ক্ষার প্রকাশ ঘটিয়ে করা বিক্ষোভে দমন করতে কর্তৃপক্ষ অযৌক্তিক ও অগ্রহণযোগ্য নৃশংসতার আশ্রয় নিয়েছে বলে অভিযোগ তুলেছে ইইউ।

বিবিসি লিখেছে, ইউরোপের সর্বশেষ স্বৈরশাসক হিসেবে আলেকজান্ডার লুকাশেঙ্কো ১৯৯৪ সালে ক্ষমতায় আসেন। ২০১৫ সালের নির্বাচনেও ৮৩.৫ শতাংশ ভোট পান তিনি। অগণতান্তিক উপায়ে নির্বাচন করে ক্ষমতা আকড়ে থাকা লুকাশেঙ্কাকে নিয়ে দেশটির মানুষের মধ্যে পুঞ্জিভূত এই ক্ষোভ দীর্ঘদিনের।

>