মঙ্গলবার , ২৪শে নভেম্বর, ২০২০ , ৯ই অগ্রহায়ণ, ১৪২৭ , ৮ই রবিউস সানি, ১৪৪২

হোম > আন্তর্জাতিক > বিড়াল যখন মেয়র!

বিড়াল যখন মেয়র!

শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্ক
ঢাকা: তার নাম মরিস। সে একজন বিড়াল। সাদা কালোর মিশেল কমলা চোখের এই বিড়ালটি মেক্সিকোর আসন্ন মেয়র নির্বাচনে প্রার্থি হয়েছে।তার নির্বাচনী শ্লোগান হচ্ছে, ‘ইঁদুরদের ভোট দিতে দিতে ক্লান্ত হয়ে পড়েছেন। তাহলে বিড়ালকে ভোট দিন।’ মেক্সিকোর বাসিন্দারা রাজনীতিবিদদের ইঁদুর বলে গালি দিয়ে থাকেন। আর তাদের ওপর তিতি বিরক্ত হয়েই মরিসকে প্রার্থী করা হয়েছে।

মরিসের নামে যে ফেইসবুক খোলা হয়েছে তাতে এক লাখ দশ হাজার হিট পড়েছে। আর এ থেকে বোঝা যায় সে এখন কতটা জনপ্রিয়।

৩৫ বছরের কর্মচারী সার্জিও কামাচো বলেন, ‘বিড়ালটি সারা দিন পড়ে পড়ে ঘুমায়, তেমন কোন কাজ করে না। আর রাজনীতিবিদদের চরিত্র অনেকটা এরকমই।’ দশ মাস বয়সি মরিসের মালিক কামাচো। এটিকে তিনি গত বছর দত্তক নিয়েছিলেন।

কামাচোর মতো মেক্সিকো অনেক বাসিন্দাই এখন রাজনীতিবিদদের অসাড় প্রতিশ্রুতিতে হতাশ। এজন্য আগামী সাত জুলাইয়ের মেয়র নির্বাচনে অনেকে মানুষ প্রার্থীদের পাশাপাশি তাদের পোষা পশুদের দাঁড় করিয়েছেন। মেক্সিকোর ১৪টি রাজ্যে ওই নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।
শুধু বিড়ালই নয়। কেউ কেউ গাধা, মুরগি এবং কুকুরকেও প্রার্থী করেছেন।

এদিকে দেশটিতে বিভিন্ন জনমত জরিপে দেখা যায় মানুষ প্রার্থীদের প্রতি ভোটারদের তেমন আস্থা নেই। অনেকে অর্থ সংগ্রহ করে পশু প্রার্থীদের জন্য প্রচারণা চালাচ্ছেন।

এ প্রসঙ্গে মরিসের মালিক কামাচো বলেন, শুরু থেকেই আমাদের বার্তা হলো: ‘আপনার যদি কোন প্রার্থীর প্রতি শ্রদ্ধা না থাকে তাহলে বিড়ালকে ভোট দিন। আর আমাদের ডাকে লোকজন ব্যাপক সাড়া দিয়েছে।’

তবে নির্বাচনে অংশ নেওয়া মরিস কোন নিবন্ধিত প্রার্থী নয়।

>