শুক্রবার , ২৬শে ফেব্রুয়ারি, ২০২১ , ১৩ই ফাল্গুন, ১৪২৭ , ১৩ই রজব, ১৪৪২

হোম > আন্তর্জাতিক > ব্রিটেনের সহযোগিতা চায় যুক্তরাষ্ট্র

ব্রিটেনের সহযোগিতা চায় যুক্তরাষ্ট্র

শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্ক ॥
ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা পুনর্বহালের চেষ্টা অব্যাহত রেখেছে মার্কিন যুক্তরাষ্ট্র। জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ইরানের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞা পুনর্বহালের চেষ্টা ব্যর্থ হওয়ার পর ব্রিটেনের শরণাপন্ন হয়েছে ওয়াশিংটন।

মার্কিন কংগ্রেসের প্রতিনিধি মাইক টার্নার ইরানের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞা নবায়নের জন্য ব্রিটেনের সহযোগিতা চেয়ে ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেসকে চিঠি দিয়েছেন।

চিঠিতে তিনি জাতিসংঘ নিরাপত্তা পরিষদে এ সংক্রান্ত প্রস্তাব পাস করতে ব্যর্থ হওয়ার তথ্য তুলে ধরে বলেছেন, ইরান যেন আন্তর্জাতিক বাজার থেকে অস্ত্র কিনতে না পারে সেজন্য যুক্তরাষ্ট্র ব্রিটেনকে পাশে চায়।

ব্রিটেনের প্রতি আহ্বান জানিয়ে মাইক টার্নার চিঠিতে দাবি করেছেন, ইরান পাশ্চাত্যের সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতা লঙ্ঘন করে যাচ্ছে।

ওই খসড়া প্রস্তাবের পক্ষে যুক্তরাষ্ট্রের পক্ষে নিরাপত্তা পরিষদের একটিমাত্র অস্থায়ী দেশ ডোমিনিকান রিপাবলিক ভোট দিয়েছে। এই পরিষদের চার স্থায়ী সদস্য দেশসহ বাকি মোট ১৩ দেশ ভোটদানে বিরত থাকলে প্রস্তাবটি নাকচ হয়ে যায়।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ইরানের বিরুদ্ধে সব নিষেধাজ্ঞা ফিরিয়ে আনার লক্ষ্যে ‘স্ন্যাপব্যাক’ ম্যাকানিজম চালুর প্রস্তাব করেন; কিন্তু ওই ১৩ দেশের সবাই আমেরিকার এই প্রস্তাবেরও ঘোর বিরোধিতা করেছে।

>