বুধবার , ৩রা মার্চ, ২০২১ , ১৮ই ফাল্গুন, ১৪২৭ , ১৮ই রজব, ১৪৪২

হোম > জাতীয় > মাওলানা করিমের অনুরোধে এবার বাংলায়ও প্রচারিত হবে হজের খুতবা

মাওলানা করিমের অনুরোধে এবার বাংলায়ও প্রচারিত হবে হজের খুতবা

শেয়ার করুন

সংবাদ বিজ্ঞপ্তি ॥
মাওলানা এম এ করিম ইবনে মছবিবরের অনুরোধে এবার বাংলায়ও প্রচারিত হবে হজের খুতবা।
আরাফার ময়দানে প্রতি বছরের ৯ জিলহজ সাধারণত আরবি ভাষায় পবিত্র হজের খুতবা দেয়া হয়। গত বছর ৫টি ভাষায় খুতবা অনুবাদ করা প্রচারিত হয়েছিলো ।

সৌদি গণমাধ্যম সৌদি গেজেট ও গালফ নিউজ জানায়, এবছর আরও ৫টি ভাষায় প্রচারিত হবে। প্রচারিত মোট ১০ টি ভাষার মধ্যে এবার স্থান পেয়েছে বাংলা।

গ্র্যান্ড মসজিদ ও মসজিদে নববীর চেয়ারম্যান অব জেনারেল অ্যাফেয়ার্সের চেয়ারম্যান ড. আব্দুল রহমান বিন আব্দুল আজিজ আল সুদাইস এই তথ্য জানিয়েছেন। আরবির বাইরে যে ১০টি ভাষায় হজ খুতবা দেয়া হবে সেগুলো হলো; বাংলা, ইংরেজি, মালয়, উর্দু, ফার্সি, ফেঞ্চ, ম্যান্দারিন, তুর্কি, রুশ ও হাবশি।

পবিত্র হজে আরবী খুতবা থেকে বাংলাদেশীদের জন্য বাংলা ভাষাতে অনুবাদ করে শুনানোর জন্য মসজিদুল হারাম কমিটিকে অনুরোধ করেন, বাংলাদেশ জাতীয় সংসদ মসজিদের সাবেক ইমাম ও খতীব ও মসজিদুল হারাম এর অতিথি অনুবাদক মাওলানা এম এ করিম ইবনে মছবিবর, তার এ প্রস্তাব টি সম্মানের সাথে গৃহীত হয়। এর আগে ইংরেজি, মালয়, ফ্রান্স, উর্দু, ভাষায় পবিত্র হজের আরবী খুতবার অনুবাদ শুনানো হতো। এবারের পবিত্র হজের আরবী খুতবার বাংলা ভাষায় অনুবাদ শুনবে বাংলাদেশীরা। এ খবরটি মাওলানা এম এ করিমের উপদেষ্টা ইঞ্জিনিয়ার এলাহান উদ্দিন নিশ্চিত করেন।

এবার ২২ জুলাই জিলহজ মাসের প্রথমদিন এ বছরের হজের আনুষ্ঠানিকতা শুরু হয়। এতে সৌদি আরবে বসবাসরত বিভিন্ন দেশের ১০ হাজার মুসল্লি অংশ নিতে পারবেন। মহামারি করোনা ভাইরাসের সংক্রমণরোধে সৌদি আরবের সিদ্ধান্তে এ বছর সীমিত আকারে হজ অনুষ্ঠিত হচ্ছে।

>