শুক্রবার , ২৬শে ফেব্রুয়ারি, ২০২১ , ১৩ই ফাল্গুন, ১৪২৭ , ১৩ই রজব, ১৪৪২

হোম > সারাদেশ > মাগুরার নহাটায় ধর্ষক ও শালিসকারিদের বিরুদ্ধে বিচারের দাবী

মাগুরার নহাটায় ধর্ষক ও শালিসকারিদের বিরুদ্ধে বিচারের দাবী

শেয়ার করুন

ইমরুল হক,
মাগুরা প্রতিনিধি ॥
মাগুরার মহম্মদপুর উপজেলার নহাটা গ্রামে ধর্ষককে শাস্তি না দিয়ে উল্টো ধর্ষণের শিকার স্কুলছাত্রীর পরিবারকে সোয়া লাখ টাকা ‘জরিমানা’ করার মত বর্বর ঘটনার সাথে যুক্ত সকল দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেছে বাংলাদেশ সমাজতান্ত্রিক দল-বাসদ।

সংগঠনটির কেন্দ্রীয় পাঠচক্র ফোরামের সদস্য প্রকৌশলী শম্পা বসু ও মাগুরা জেলা সদস্য ভবতোষ বিশ্বাস জয় এক যুক্ত বিবৃতিতে মাগুরায় ধর্ষককে শাস্তি না দিয়ে উল্টো ধর্ষণের শিকার স্কুলছাত্রীর পরিবারকে সোয়া লাখ টাকা ‘জরিমানা’ করার বর্বর ঘটনার সাথে যুক্ত সকল দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, মাগুরা জেলার মহম্মদপুর উপজেলার নহাটা ইউনিয়নে এক স্কুল ছাত্রী (১৫) ধর্ষণের শিকার হয়ে অন্তঃসত্ত্বা হয়ে পড়েন। এ ঘটনায় ধর্ষককে কোন ধরনের শাস্তি না দিয়ে গ্রাম্য সালিশে ওই ভুক্তভোগী পরিবারটিকেই ১ লাখ ২৫ হাজার টাকা ‘জরিমানা’ করেন স্থানীয় আওয়ামী লীগ নেতারা। কথিত জরিমানার টাকা দিতে না পারায় ২০ জুলাই পরিবারটির গরু, ছাগল, সেচযন্ত্র, ভ্যান, বাইসাইকেলসহ বেশ কিছু জিনিস বাড়ি থেকে ছিনিয়ে নিয়ে যাওয়া হয় ।

নেতৃবৃন্দ বলেন, বাংলাদেশে নারী নির্যাতন ও ধর্ষণের ঘটনায় বেশিরভাগ ক্ষেত্রে অপরাধীর শাস্তি না হওয়ায় নির্যাতন ও ধর্ষণ দিন দিন বেড়েই চলেছে । আর বর্বরতার দিক দিয়েও তা যেন আগের নির্যাতনের মাত্রাকে ছাড়িয়ে যাচ্ছে । বাংলাদেশে ১০০ নারী ধর্ষণের মামলার ৯৭ টির-ই কোন বিচার হয় না । টাকা আর ক্ষমতার দাপটে অপরাধীরা অধিকাংশ সময় পার পেয়ে যায় । নেতৃবৃন্দ অতিদ্রুত ধর্ষক এবং এমন বর্বর সালিশের সাথে যুক্ত সকল অপরাধীর দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করার দাবি জানান তারা।

>