বুধবার , ২৭শে জানুয়ারি, ২০২১ , ১৩ই মাঘ, ১৪২৭ , ১৩ই জমাদিউস সানি, ১৪৪২

হোম > খেলা > মাত্র ৭০ রান করলেই বক্সিং ডে টেস্ট ভারতের

মাত্র ৭০ রান করলেই বক্সিং ডে টেস্ট ভারতের

শেয়ার করুন

স্পোর্টস ডেস্ক ॥
মেলবোর্নে অবিস্মরণীয় প্রত্যাবর্তনের গল্প লিখছে ভারতীয় ক্রিকেট দল। আগের ম্যাচে নিজেদের ক্রিকেট ইতিহাসের সর্বনিম্ন ৩৬ রানে অলআউট হয়েছিল তারা, ম্যাচ হেরেছিল ৮ উইকেটের বড় ব্যবধানে। দুর্দান্ত পারফরম্যান্সে ঠিক পরের ম্যাচেই ঘুরে দাঁড়িয়েছে তারা। আশা জাগিয়েছে আরও বড় ব্যবধানে ম্যাচ জেতার।

ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যকার চলতি বোর্ডার-গাভাস্কার ট্রফির চতুর্থ ইনিংসে এসে অবশেষে দলগতভাবে ২০০ রান করতে পেরেছে অস্ট্রেলিয়া। তবে এতে খুব বেশি খুশি হওয়ার কারণ নেই তাদের সামনে। কেননা প্রথম ইনিংসে তারা পিছিয়ে ছিল ১৩১ রানে। ফলে দ্বিতীয় ইনিংসে ২০০ রানে অলআউট হওয়ায়, ভারতের সামনে লক্ষ্য দাঁড়িয়েছে মাত্র ৭০ রানের।

অর্থাৎ আজ (মঙ্গলবার) ম্যাচের চতুর্থ দিন সিরিজে সমতা ফেরাতে মাত্র ৭০ রান করলেই হবে অজিঙ্কা রাহানের নেতৃত্বাধীন দলকে। প্রথম ইনিংসে অস্ট্রেলিয়াকে ১৯৫ রানে অলআউট করার পর, অধিনায়কের সেঞ্চুরিতে ভারত দাঁড় করিয়েছিল ৩২৬ রানের সংগ্রহ। ১৩১ রানের বোঝা মাথায় নিয়ে দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়া অলআউট হয়েছে ২০০ রানে।

অসিদের এমন পরিণতি আশঙ্কা অবশ্য পাওয়া গিয়েছিল ম্যাচের তৃতীয় দিন শেষেই। ভারতের নেয়া ১৩১ রানের লিডের বিপরীতে মাত্র ১৩৩ রান করতেই ৬ উইকেট হারিয়ে ফেলে তারা। আজ এর সঙ্গে ৬৭ রান যোগ করতে পেরেছেন নিচের দিকের ব্যাটসম্যানরা। ক্যামেরন গ্রিন সর্বোচ্চ ৪৫ রান করেছেন। এছাড়া তিন পেসার প্যাট কামিনস ২২, মিচেল স্টার্ক ১৪ ও জশ হ্যাজলউডের সংগ্রহ ১০ রান।

এর আগে সোমবার নিজেদের প্রথম ইনিংসে ৫ উইকেটে ২৭৭ রান নিয়ে তৃতীয় দিনের খেলা শুরু করেছিল ভারত। এর সঙ্গে আর ৪৯ রান যোগ করে অলআউট হয় তারা। জাদেজার সঙ্গে ১২১ রানের জুটি গড়ে দূর্ভাগ্যজনকভাবে রানআউট হন সেঞ্চুরিয়ান রাহানে। দলীয় ২৯৪ রানে ফেরার সময় তার নামের পাশে ছিল ২২৩ বলে ১১২ রানের বীরোচিত ইনিংস।

জাদেজাও বেশিক্ষণ থাকতে পারেননি উইকেটে। দলকে ৩০০ রানের কোটা পার করিয়ে তিনি ফেরেন ১৫৯ বলে ৫৭ রান করে। অস্ট্রেলিয়ার পক্ষে ৩টি করে উইকেট নেন নাথান লায়ন ও মিচেল স্টার্ক। এছাড়া প্যাট কামিনস ২ ও জশ হ্যাজলউডের শিকার ১টি উইকেট।

১৩১ রানের বোঝা মাথায় নিয়ে ব্যাট করতে নেমে আরও একবার হতাশ করে অস্ট্রেলিয়ার ব্যাটিং লাইনআপ। দলীয় সংগ্রহ ১০০ হওয়ার আগেই সাজঘরে ফিরে যান ছয় ব্যাটসম্যান। ব্যর্থতার ধারা আরও দীর্ঘায়িত করে স্টিভেন স্মিথ ফেরেন মাত্র ৮ রান করে।

ভালো শুরু করেও তা বড় করতে পারেননি ওপেনার ম্যাথু ওয়েড (৪০) ও মার্নাস লাবুশেন (২৭)। একই দশা ট্রাভিস হেডেরও, তিনি আউট হন ১৭ রান করে। সপ্তম উইকেটে ৩৪ রানের জুটি গড়ে অবিচ্ছিন্ন ছিলেন ক্যামেরন গ্রিন (১৭) ও প্যাট কামিনস (১৫)। তাদের এ জুটি ভাঙে সবমিলিয়ে ৫৭ রান যোগ করে। শেষতক ২০০ রানে থামে অস্ট্রেলিয়ার ইনিংস।

ভারতের পক্ষে দ্বিতীয় ইনিংসে সর্বোচ্চ ৩ উইকেট শিকার করেছেন অভিষিক্ত মোহাম্মদ সিরাজ। এছাড়া ২টি করে উইকেট নিয়েছেন জাসপ্রিত বুমরাহ, রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজা।

>