বুধবার , ২৭শে জানুয়ারি, ২০২১ , ১৩ই মাঘ, ১৪২৭ , ১৩ই জমাদিউস সানি, ১৪৪২

হোম > জাতীয় > মাড়াই স্থগিত চিনিকলগুলোর আখ ক্রয় করা হবে: বিএসএফআইসি

মাড়াই স্থগিত চিনিকলগুলোর আখ ক্রয় করা হবে: বিএসএফআইসি

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥
চলতি ২০২০-২১ মৌসুমে আখ মাড়াই স্থগিত থাকা ছয়টি চিনিকলের ক্যাচমেন্ট এলাকায় উৎপাদিত ও কৃষকের সরবরাহকৃত সমুদয় আখ ক্রয় করা হবে বলে জানিয়েছে চিনি ও খাদ্য শিল্প করপোরেশন (বিএসএফআইসি)।

একইসঙ্গে চিনিকলের ক্যাচমেন্ট এলাকার আখ ক্রয় করা হবে না মর্মে গুজব ও বিভ্রান্তিমূলক তথ্য বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হচ্ছে। এ ধরনের বিভ্রান্তিকর ও মিথ্যা তথ্য পরিবেশন থেকে বিরত থাকার জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানিয়েছে বিএসএফআইসি। গতকাল শনিবার (১৯ ডিসেম্বর) সংস্থাটির পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব কথা জানানো হয়েছে।

বিএসএফআইসি বলছে, সংস্থাটির আওতাধীন চিনিকলগুলোর আধুনিকায়নের মাধ্যমে বহুমুখী খাদ্যপণ্য উৎপাদন করে রাষ্ট্রায়ত্ত চিনিকলগুলোকে লাভজনক করার লক্ষ্যে চলতি মৌসুমে ছয়টি চিনিকলে আখ মাড়াই কার্যক্রম স্থগিতের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এসব চিনিকলে আখ মাড়াই কার্যক্রম চলতি মৌসুমের জন্য স্থগিত করা হলেও বিগত বছরগুলোর ন্যায় এ বছরও এসব মিলের ক্যাচমেন্ট এলাকায় উৎপাদিত ও কৃষকের সরবরাহকৃত সব আখ ক্রয় করা হবে।

সংস্থাটি জানিয়েছে, ইতোমধ্যে স্থগিত করা এসব চিনিকলের আওতাধীন এলাকায় উৎপাদিত আখ পূর্ববর্তী বছরের ন্যায় চিনিকলের নিজস্ব ক্রয় কেন্দ্রে চাষিদের থেকে ক্রয় করে পার্শ্ববর্তী চালু মিলে মাড়াইয়ের জন্য প্রয়োজনীয় সব ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। আখচাষিদের নিকট হতে ক্রয় করা আখের মূল্য পরিশোধের জন্য সরকার ইতোমধ্যে ১০০ কোটি টাকা বরাদ্দ দিয়েছে।

তাই চলতি মৌসুমে মিলের মাড়াই কার্যক্রম স্থগিত থাকার কারণে কোনো আখচাষি আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হবে না বলে জানিয়েছে বিএসএফআইসি। এমতাবস্থায় আখচাষিদের কোনো প্রকার গুজবে কান না দিয়ে উৎপাদিত সমূদয় আখ অন্যান্য বছরের ন্যায় সংশ্লিষ্ট আখ ক্রয় কেন্দ্রে সরবরাহ করার জন্য বিশেষভাবে অনুরোধ জানিয়েছে বিএসএফআইসি।

বিএসএফআইসি আরও জানিয়েছে, আখ মাড়াই স্থগিত করা চিনিকলগুলোতে কর্মরত কোনো শ্রমিক, কর্মচারী ও কর্মকর্তাকে ছাঁটাই করা হবে না, যথাযথ বেতন বা মজুরি প্রদান করা হবে। পাশাপাশি আখমাড়াই চালু থাকা চিনিকলগুলোতে স্থগিত মিল থেকে শ্রমিক, কর্মকর্তা ও কর্মচারীদের পর্যায়ক্রমে বদলি বা সংযুক্তির মাধ্যমে সমন্বয় বা পদায়ন করা হবে। এমতাবস্থায় সংশ্লিষ্ট সকলকে গুজব ও মিথ্যা তথ্যে কান না দেয়ার জন্য অনুরোধ জানিয়েছে বিএসএফআইসি।

>