শনিবার , ২৩শে জানুয়ারি, ২০২১ , ৯ই মাঘ, ১৪২৭ , ৯ই জমাদিউস সানি, ১৪৪২

হোম > খেলা > মুসলিম ক্রিকেটারের গায়ে মদ ঢালা নিয়ে ইংল্যান্ডে তুলকালাম

মুসলিম ক্রিকেটারের গায়ে মদ ঢালা নিয়ে ইংল্যান্ডে তুলকালাম

শেয়ার করুন

স্পোর্টস ডেস্ক ॥
চার বছরে তৃতীয়বারের মতো শিরোপা জিতে উল্লাসে মত্ত ছিল এসেক্স কাউন্টি ক্লাব। ঐতিহাসিক লর্ডসের ব্যালকনিতে শিরোপা উদযাপন ছিল বাঁধনহারা। কিন্তু এর মাত্রা এতোই বেশি ছিল যে রীতিমতো হিতাহিত জ্ঞান হারিয়ে ফেলেছিলেন উইকেটরক্ষক ব্যাটসম্যান উইল বাটলম্যান, মদ ঢেলে দেন দলের মুসলিম ক্রিকেটার ফিরোজ খুশির গায়ে।

আর তাতেই কালিমা লেগে যায় দলের শিরোপা আনন্দে। যেখানে ছিলো উৎসবের আমেজ, সেখানে মুসলিম ক্রিকেটারের গায়ে মদ ঢালার ছবি প্রকাশ পেতেই শুরু হয়ে যায় বিতর্ক ও সমালোচনার ঝড়। রীতিমতো প্রশ্ন তোলা হয় এসেক্স ক্লাবের মূল্যবোধ নিয়ে। কেননা কোনো মুসলিম ক্রিকেটার সাধারণত মদজাতীয় যেকোনো সামগ্রী থেকে দূরেই থাকার চেষ্টা করেন।

ঘটনাটি ঘটেছে গত রোববার বব উইলিস ট্রফির ফাইনাল ম্যাচের শেষদিন। এসেক্স ও সমারসেটের মধ্যকার ম্যাচটি ড্র হয়। তবে প্রথম ইনিংসে এগিয়ে থাকায় শিরোপা চলে যায় এসেক্সের ঘরে। সেই শিরোপা নিয়ে মাঠে উদযাপন করতে না পারলেও, লর্ডসের ব্যালকনিতে উল্লাসে ফেটে পড়েন এসেক্সের ক্রিকেটাররা।

তখন স্বাভাবিকভাবেই দলের সঙ্গে ছিলেন ফাইনাল ম্যাচে না খেলা ২১ বছর বয়সী ফিরোজ খুশি। ফাইনাল ম্যাচটিতে ছিলেন না উইল বাটলম্যানও। কিন্তু দলের শিরোপা উল্লাসে যোগ দিতে তো আর সমস্যা নেই। সেই ভাবনায়ই লর্ডসের ব্যালকনিতে ছিলেন ফিরোজ ও বাটলম্যান।

এদিকে এমন এক ঘটনায় পুরো দলের হয়ে ক্ষমাপ্রার্থনা করেছেম এসেক্সের অধিনায়ক টম ওয়েস্টলি। তিনি বলেছেন, ‘রোববার আমাদের উদযাপনের সময় দলের মাধ্যমে যেসব আপত্তিকর কাজগুলো হয়ে গেছে, তার জন্য আমি দলের পক্ষ থেকে ক্ষমা চাইছি। এসেক্সে আমরা ড্রেসিংরুমে সবার জন্য সমান সুবিধা ও শক্ত বন্ধনেই বিশ্বাস করি। মাঠ এবং মাঠের বাইরে সবার বিশ্বাসকে সমর্থন দেই আমরা।’

‘দল হিসেবে আমরা এখন সবাই একটা অবস্থানে এসেছি এবং সেদিনের ঘটনা নিয়ে আলোচনা করেছি। এমন একটা বিষয় ঘটে যাবে, তা আমরা বুঝতে পারিনি এবং আমরা সবাই অনেক বেশি হতাশ। সামনের দিনগুলোতে আমাদের দল যেকোনো কাজের ব্যাপারে আরও সতর্ক থাকবে এবং বোর্ডের সহায়তায় ভালো কিছু শেখার দিকে মনোযোগী হবে।’

>