মঙ্গলবার , ১৯শে জানুয়ারি, ২০২১ , ৫ই মাঘ, ১৪২৭ , ৫ই জমাদিউস সানি, ১৪৪২

হোম > জাতীয় > মোবাইল অপারেটরদের সাথে বিটিআরসি চেয়ারম্যানের বিশেষ বৈঠক

মোবাইল অপারেটরদের সাথে বিটিআরসি চেয়ারম্যানের বিশেষ বৈঠক

শেয়ার করুন

অনলাইন ডেস্ক ॥
টেলিযোগাযোগ খাতের উন্নয়নে যেকোনো চ্যালেঞ্জ গ্রহণের অঙ্গীকারে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে দেশের টেলিযোগাযোগ খাতকে বিশ্বমানের পর্যায়ে পৌঁছে দিতে খাত সংশ্লিষ্টদের সাথে নিয়ে কাজ করার আগ্রহ প্রকাশ করেছেন বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার।

সোমবার কমিশনের প্রধান সম্মেলন কক্ষে ইঞ্জিনিয়ারিং এন্ড অপারেশন্স বিভাগ কর্তৃক আয়োজিত মোবাইল অপারেটরদের সাথে এক মতবিনিময় সভায় এ খাতের বিভিন্ন সমস্যা সমাধান এবং পরিবর্তিত বৈশ্বিক প্রযুক্তির চ্যালেঞ্জ মোকাবেলায় সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান জানান তিনি।

এ মতবিনিময় সভায় বাংলালিংক ডিজিটাল কমিউনিকেশন লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা এরিক অস অনলাইনে যুক্ত থেকে খাত সংশ্লিষ্ট বিভিন্ন সমস্যা সমাধানে পারস্পারিক আলোচনার বিষয়ে গুরুত্বারোপ করেন । এছাড়া ক্যাশ সার্ভার স্থাপনের বিষয়ে এবং তাৎপর্যপূর্ণ বাজার ক্ষমতা (এসএমপি)বাস্তবায়নে তার মতামত ব্যক্ত করেন। অপারেটরটির চিফ কর্পোরেট এন্ড রেগুলেটরি অ্যাফেয়ার্স কর্মকর্তা তাইমুর রহমান তার বক্তব্যে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এর ভ্যাট সংক্রান্ত জটিলতা নিরসনে বিটিআরসির সহযোগিতা কামনা করেন এবং আগামী প্রজন্মের প্রযুক্তি ফাইভজি (৫জি) চালুর বিষয়ে সময়োপযোগী নীতিমালা প্রণয়নে অভিমত ব্যক্ত করেন।

অনলাইনে যুক্ত থেকে গ্রামীনফোনের প্রধান নির্বাহী কর্মকর্তা ইয়াসির আজমান টেলিযোগযোগ সংশ্লিষ্ট বিভিন্ন পলিসি, তরঙ্গ সংক্রান্ত বিষয় নিয়ে বিটিআরসির পক্ষ থেকে রেগুলেটরি সমাধান কামনা করেন। রবি অজিয়াটা লিমিটেডের চিফ কর্পোরেট এন্ড রেগুলেটরি অ্যাফেয়ার্স কর্মকর্তা শাহেদ আলম সকল ক্ষেত্রে জাতীয় টেলিযোগযোগ নীতিমালার বাস্তবায়ন, তাৎপর্যপূর্ণ বাজার ক্ষমতা প্রয়োগ ও ভ্যাট সংক্রান্ত বিষয় নিয়ে কথা বলেন এবং বিগত সময়ে বিটিআরসির সাথে অপারেটরের কার্যক্রমে সন্তুষ্টি প্রকাশ করেন। রবির প্রধান নির্বাহী কর্মকর্তা মাহতাব উদ্দিন আহমেদ অনলাইনে যুক্ত হয়ে টেলিযোগাযোগ সংশ্লিষ্ট সমসাময়িক বিভিন্ন বিষয়ে বিটিআরসির বর্তমান চেয়ারম্যানের সাথে আন্তরিকভাবে কাজ করতে পারবেন বলে আশাবাদ ব্যক্ত করেন। টেলিটকের ব্যবস্থাপনা পরিচালক শাহাবু্দ্িদন আহমেদ চলমান বিভিন্ন ইস্যুতে কমিশনের সাথে একাত্ম হয়ে কাজ করার কথা জানান।

কমিশনের মহাপরিচালক (স্পেকট্রাম) ব্রিগেডিয়ার জেনারেল মো: শহীদুল আলম অপারেটরের বিলিং সিস্টেম কার্যক্রমে অধিক সক্রিয়তা, গ্রাহকের ব্যক্তিগত তথ্য সুরক্ষা, অন্যান্য লাইসেন্সিদের সাথে মোবাইল অপারেটরদের পারস্পারিক সম্পর্ক উন্নয়ন এবং সীমান্ত টাওয়ারের বিকিরণ নিয়ন্ত্রণে অপারেটরদেরকে গুরুত্বারোপের আহবান জানান । কমিশনের মহাপরিচালক বিগ্রেডিয়ার জেনারেল মোস্তফা কামাল মোবাইল অপারেটরদের বিভিন্ন কার্যক্রমে দেশীয় প্রতিষ্ঠানকে অন্তর্ভুক্তির বিষয়টিকে অগ্রাধিকার দেওয়ার পরামর্শ প্রদান করেন। কমিশনের ভাইস চেয়ারম্যান জনাব সুব্রত রায় মৈত্র তার বক্তব্যে দেশি-বিদেশি বিভিন্ন প্রযুক্তি প্রতিষ্ঠানের ভ্যাট ও ট্যাক্স নিয়ে আলোকপাত করেন এবং টেলিযোগাযোগের মুল্য সংযোজিত সেবাসমূহ (টি-ভাস)প্রদানে মোবাইল অপারেটরদের অধিক যতœশীল হওয়ার আহবান জানান।
এছাড়া তিনি সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীদের নিরাপত্তা ও আমাদের করণীয় বিষয়ে ভবিষ্যত ভাবনার ওপর গুরুত্বারোপ করেন।

সভায় সকল পক্ষের বক্তব্য উপস্থাপন শেষে বিটিআরসির চেয়ারম্যান মহোদয় রেগুলেটরি সংস্থা হিসেবে বিটিআরসির সাথে সকল লাইসেন্সির কার্যক্রম এবং লাইসেন্সিদের পারস্পারিক সম্পর্ক উন্নয়ন এবং এ খাতের আর্থিক, কারিগরী ও আইনগত বিভিন্ন বিষয়ে তার সহযোগিতার বিষয়ে আশ্বাস প্রদান করেন। সভায় অন্যান্যেদের মধ্যে অ্যামটবের মহাসচিব ব্রিগেডিয়ার জেনারেল এস এম ফরহাদ (অব:)সহ বিটিআরসির উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

>