বুধবার , ২রা ডিসেম্বর, ২০২০ , ১৭ই অগ্রহায়ণ, ১৪২৭ , ১৬ই রবিউস সানি, ১৪৪২

হোম > আন্তর্জাতিক > ম্যান্ডেলার সঙ্গে দেখা করছেন না ওবামা

ম্যান্ডেলার সঙ্গে দেখা করছেন না ওবামা

শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্ক ॥

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা বর্ণবাদবিরোধী নেতা নেলসন ম্যান্ডেলার সঙ্গে দেখা করছেন না। ওয়াশিংটনের কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করেছেন।

আফ্রিকার তিন দেশ সফরের অংশ হিসেবে এখন দক্ষিণ আফ্রিকায় রয়েছেন ওবামা। তার সফরসঙ্গী হিসেবে রয়েছেন তার স্ত্রী।

হোয়াইট হাউজ জানিয়েছে, জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে থাকা ম্যান্ডেলার সঙ্গে ‘ফটো সেশন’ করছেন না ওবামা।

শুক্রবার দক্ষিণ আফ্রিকায় পৌঁছেন ওবামা। শনিবার দুপুরের দিকে ম্যান্ডেলার পরিবারের সঙ্গে সাক্ষাৎ করেছেন ওবামা ও তার স্ত্রী মিশেল। ম্যান্ডেলার পরিবারের সঙ্গে ওবামার বৈঠকের বিস্তারিত জানা যায়নি।

শনিবার বিকেলের দিকে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট জ্যাকব জুমার সঙ্গে বৈঠক করবেন ওবামা। বৈঠকে দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্টে ও বর্ণবিরোধী নেতা ম্যান্ডেলার প্রতি শ্রদ্ধা জানাবেন ওবামা।

দক্ষিণ আফ্রিকার উদ্দেশ্যে সেনেগাল ছাড়ার আগে ওবামা ম্যান্ডেলাকে ‘বীর’ হিসেবে আখ্যায়িত করেন।

২০০৫ সালে ইলিনয় অঙ্গরাজ্যের সিনেটর থাকার সময় নেলসন ম্যান্ডেলার সঙ্গে সাক্ষাৎ করেন ওবামা। যুক্তরাষ্ট্রের প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট দ্বিতীয়বারের মতো আফ্রিকা মহাদেশ আর প্রথমবারের মতো দক্ষিণ আফ্রিকা সফর করছেন। ২০০৯ সালে সংক্ষিপ্ত সফরে ঘানা গিয়েছিলেন তিনি।

শান্তিতে নোবেলজয়ী ম্যান্ডেলা ৮ জুন থেকে ফুসফুসে সংক্রমণের কারণে প্রিটোরিয়ার হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। কয়েকদিন আগে তার অবস্থা সংকটজনক হয়। তবে এখনও আগের চেয়ে ভালো আছেন বলে জানিয়েছেন ম্যান্ডেলার সাবেক স্ত্রী উইনি মাদিকিজেলা।

১৯৯৪ সালে দক্ষিণ আফ্রিকার প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার আগে ২৭ বছর কারাবন্দী ছিলেন নেলসন ম্যান্ডেলা। বর্ণবাদবিরোধী আন্দোলনে অবদান রাখায় ১৯৯৩ সালে শান্তিতে তিনি নোবেল পুরস্কার পান তিনি।

>