রবিবার , ১৭ই জানুয়ারি, ২০২১ , ৩রা মাঘ, ১৪২৭ , ৩রা জমাদিউস সানি, ১৪৪২

হোম > সারাদেশ > রাঙ্গুনিয়ায় মানবাধিকার দিবস পালিত

রাঙ্গুনিয়ায় মানবাধিকার দিবস পালিত

শেয়ার করুন

এম. মতিন
চট্টগ্রাম: ১৯৪৮ সালের এই দিনে জাতিসংঘের সাধারণ পরিষদে মানবাধিকারের সর্বজনীন ঘোষণাপত্র গৃহীত হয়। ১৯৫০ সালে এই দিনটিকে জাতিসংঘ বিশ্ব মানবাধিকার দিবস হিসেবে ঘোষণা দেয়। সেই থেকে বিশ্বজুড়ে এ দিনটি পালিত হচ্ছে।

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও সরকারি বেসরকারিভাবে দিবসটি পালিত হচ্ছে। সারাদেশের ন্যায় চট্টগ্রামের রাঙ্গুনিয়ায়ও বিশ্ব মানবাধিকার দিবস ২০২০ পালিত হয়। এবারে দিবসটির প্রতিপাদ্য ‘ঘুরে দাঁড়াবো আবার, সবার জন্য মানবাধিকার’।

আজ (১০ ডিসেম্বর) বৃহস্পতিবার বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থা রাঙ্গুনিয়া শাখার উদ্যোগে রাঙ্গুনিয়া ক্লাবে সেমিনার ও গুণীজন সংবর্ধনা অনুষ্ঠিত হয়।

নুরুল ইসলাম আজাদের সঞ্চালনা ও মানবাধিকার বাস্তবায়ন সংস্থার সভাপতি মাওলানা জহুরুল আনোয়ারের সভাপতিত্বে প্রধান আলোচক ছিলেন, চট্টগ্রাম পার্কভিউ হসপিটালের ব্যবস্থাপনা পরিচালক ডাঃ এ টি এম রেজাউল করিম।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ‘মানুষের মাঝে মানবিকতা দিন দিন হ্রাস হচ্ছে মনে হয়। তাই পত্রপত্রিকায় নানা ধরণের অরাজতার খবর আমরা দেখতে পাই। আমাদের আশে পাশের মানুষের অধিকারে মানবাধিকার লংঘিত হচ্ছে কি না সে বিষয়ে সজাগ দৃষ্টি রাখতে হবে। অন্ন, বস্ত্র, বাসস্থান, শিক্ষা, স্বাস্থ্য এসব হচ্ছে মানুষের মৌলিক অধিকার। রাষ্ট্রের পাশাপাশি আমাদেরকেও সাধ্যমত এই মৌলিক অধিকারগুলো মানুষের প্রয়োজনে পাশে থেকে সহযোগিতায় এগিয়ে আসতে হবে। আন্তর্জাতিক মানবাধিকার দিবসটি যেন কেবল মাত্র দিবসের মাঝেই সীমাবদ্ধ না থাকে এ ব্যাপারে সকলকেই সচেতন থাকতে হবে। আমরা সকলে সব সময় সতর্ক থাকলে মানবাধিকার লংঘিত হবে না।’

এসময় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, মাস্টার আবু তালেব, সাজ্জাতুল করিম রিংকু।

সভায় প্রবন্ধ উপস্থাপন করেন, ডা. একেএম শওকতুল ইসলাম শওকত।

গুণীজনদের মধ্যে ইসলামী শিক্ষা বিস্তারের জন্য অধ্যক্ষ আ ম ম শামশুল আলম চৌধুরী, সমাজ সেবায় মরহুম ফয়জুল আহমদ তাং (মরণোত্তর) , ভাষা আন্দোলনে অবদানের জন্য ভাষা সৈনিক সৈয়দ আবুল কালাম ( মরণোত্তর) ও কারিগরী শিক্ষা বিস্তারের জন্য কর্ণফুলী রাঙ্গুনিয়া কারিগরী ইনস্টিটিউট এর পক্ষে ইঞ্জিনিয়ার তৌহিদুল আমিনকে সনদ প্রদান করা হয়।

>