বৃহস্পতিবার , ২৫শে ফেব্রুয়ারি, ২০২১ , ১২ই ফাল্গুন, ১৪২৭ , ১২ই রজব, ১৪৪২

হোম > আন্তর্জাতিক > ‘রাশিয়ার বিরোধী নেতাকে হত্যার চেষ্টা’

‘রাশিয়ার বিরোধী নেতাকে হত্যার চেষ্টা’

শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্ক ॥
রাশিয়ার বিরোধী নেতা অ্যালেক্সেই নাভালনিকে হত্যার চেষ্টা করা হয়েছে বলে জানিয়েছে জার্মানি। দেশটি বলছে, পুতিনের প্রতিদ্বন্দ্বী এই নেতাকে নোভিচক নার্ভ এজেন্ট প্রয়োগ করা হয়েছিল। অকাট্য প্রমাণ পাওয়া গেছে বলেও দাবি করেছে জার্মানি।

এক বিবৃতিতে জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল বলেন, অ্যালেক্সেই নাভালনিকে হত্যার চেষ্টা করা হয়েছিল। এ বিষয়কে রাশিয়াকে বিশ্বের কাছে প্রশ্নের মুখোমুখি হতে হবে বলেও উল্লেখ করেছেন।

গত মাসে সাইবেরিয়া থেকে রাজধানী মস্কোতে যাওয়ার পথে হঠাৎ করেই অসুস্থ হয়ে পড়েন। সে কারণে বিমানের জরুরি অবতরণ করে নাভালনিকে হাসপাতালে ভর্তি করা হয়।

ধারণা করা হচ্ছিল চায়ের সঙ্গে কিছু মিশিয়ে তার শরীরে বিষপ্রয়োগ করা হয়েছে। হাসপাতালে ভর্তির পর তার অবস্থার অবনতি ঘটে এবং তিনি কোমায় চলে যান।

তার দলের পক্ষ থেকে বলা হয়েছে যে, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশেই তাকে বিষ প্রয়োগ করা হয়েছে। তবে এমন অভিযোগ প্রথম থেকেই প্রত্যাখ্যান করে আসছে ক্রেমলিন।

ক্রেমলিনের মুখপাত্র জার্মানিকে এ বিষয়ে পূর্ণ তথ্য প্রদানের আহ্বান জানিয়েছে এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা অভিযোগ করেছেন যে, নোভিচক প্রয়োগের যে অভিযোগ উঠেছে তার কোনো প্রমাণ নেই।

এর আগে ২০১৮ সালে যুক্তরাজ্যে অবস্থানরত রুশ গুপ্তচর সেরগেই স্ক্রিপাল এবং তার মেয়েকে নোভিচক নার্ভ এজেন্ট প্রয়োগ করা হয়েছিল। তবে ভাগ্যক্রমে তারা বেঁচে গিয়েছিলেন। সে সময় যুক্তরাজ্য অভিযোগ তুলেছিল যে, রাশিয়ার সামরিক গোয়েন্দা বিভাগ এ কাজ করিয়েছে।

এদিকে, ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন সাম্প্রতিক সময়ে রাশিয়ার বিরোধী নেতার ওপর বিষ প্রয়োগের ঘটনার নিন্দা জানিয়েছেন। এক টুইট বার্তায় তিনি বলেন, রুশ সরকারকে এ বিষয়ে অবশ্যই জবাবদিহি করতে হবে যে, নাভালনির সঙ্গে কি ঘটেছে। তিনি বলেন, আমরা আন্তর্জাতিক অংশীদারদের সঙ্গে কাজ করব যেন এ বিষয়ে ন্যায়বিচার নিশ্চিত করা যায়।

>