শুক্রবার , ২৩শে এপ্রিল, ২০২১ , ১০ই বৈশাখ, ১৪২৮ , ১০ই রমজান, ১৪৪২

হোম > শীর্ষ খবর > রূপনগর বস্তিতে ভয়াবহ অগ্নিকান্ডে ২শতাধিক ঘর পুড়ে ছাই

রূপনগর বস্তিতে ভয়াবহ অগ্নিকান্ডে ২শতাধিক ঘর পুড়ে ছাই

শেয়ার করুন

শারমিন আক্তার
মিরপুর প্রতিনিধি ॥
ঢাকা: রাজধানীর মিরপুর রূপনগর বস্তিতে ভয়াবহ অগ্নিকান্ডের কয়েকশত ঘর পুড়ে ছাই হয়ে যায়। খবর পেয়ে প্রায় ৩ ঘন্টার চেষ্ঠায় আগুন নিয়ন্ত্রণে আনে ফায়ার সার্ভিসের ২৫টি ইউনিট।

বুধবার সকাল সাড়ে ১০টায় রূপনগর ‘ত’ ব্লকের বস্তিতে এ অগ্নিকান্ডের ঘটনা ঘটে। আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ১১টি ইউনিট প্রথমে কাজ শুরু করে। পরে পর্যায়ক্রমে ১৬ ও ২২টি ইউনিট কাজ শুরু করে। তাদের সঙ্গে সাধারণ মানুষও যে যার মতো পানি ও বালি দিয়ে আগুন নিয়ন্ত্রণের জন্য কাজ শুরু করে।

জানা গেছে, প্রথম বস্তির দক্ষিণ দিকে আগুনের সূত্রপাত ঘটে। পরে তা উত্তর পাশের দিকে ছড়িয়ে পড়তে থাকে। একাধিক কাঠ ও টিনের ঘর থাকার কারণে আগুনের তিব্রতা বৃদ্ধি পায়।

এলাকাবাসি জানায়, এ বস্তিতে প্রায় এক হাজারেরও বেশি ঘর রয়েছে। এ ঘটনায় এ বস্তির কয়েকশ ঘর পুড়ে গেছে। আাগুন নিয়ন্ত্রণে আনতে ফায়ার সার্ভিসের কর্মীদের হিমশিম খেতে হয়। এ বস্তিতে আগেও ২ বার অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে বলে জানা গেছে। অপরিকল্পিত ভাবে বসতি স্থাপনের কারণে এ ধরণের ঘটনার সম্মুক্ষিণ হতে হয় বস্তিবাসীকে। এ এলাকায় কোন প্রকার প্রাকৃতিক জলধারা না থাকায় এবং ফায়ার সার্ভিসের কর্মীদের পানি শেষ হলে একটু অসুবিধার সম্মুক্ষিণ হতে হয়। এখন পযন্ত কোন প্রকার প্রাণহানীর ঘটনা ঘটেনি বলে খবর রয়েছে। এ বস্তির অধিকাংশ মানুষ গার্মেন্টসে চাকরি করে বলে অগ্নিকান্ডের ঘটনার সময় কেউ ছিল না। যার কারণে তারা এখন সবকিছু হারিয়ে নি:স্ব হয়ে গেছে।

ফায়ার সার্ভিসের অপারেশনও মেইনটেন্সের দায়িত্বে থাকা লেফটেনেন্ট কর্নেল জিল্লুর রহমান বলেন, প্রাথমিক ভাবে অবৈধ বৈদ্যুতিক ও গ্যাসের সংযোগ থেকে লাগতে পারে বলে জানিয়েছে। তবে সঠিক তথ্য জানা যাবে আগামী ২-৩ দিনের মধ্যে। তিনি আরও জানিয়েছেন, ফায়ার সার্ভিসের ৪ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

>