শুক্রবার , ২৬শে ফেব্রুয়ারি, ২০২১ , ১৩ই ফাল্গুন, ১৪২৭ , ১৩ই রজব, ১৪৪২

হোম > খেলা > রোনালদোর আগে ১০০ গোলের কীর্তি কেবল একজনের, মেসি অনেক পেছনে

রোনালদোর আগে ১০০ গোলের কীর্তি কেবল একজনের, মেসি অনেক পেছনে

শেয়ার করুন

স্পোর্টস ডেস্ক ॥
২৫ গজ দূর থেকে দর্শনীয় এক ফ্রি-কিক। আন্তর্জাতিক ফুটবল ক্যারিয়ারে ক্রিশ্চিয়ানো রোনালদোর শততম গোলটি এমনই সুন্দর ছিল, মাইলফলকের মতো গোলটিও বাঁধাই করে রাখা যাবে অনায়াসে।

গত মঙ্গলবার সুইডেনের বিপক্ষে ন্যাশনস লিগের ম্যাচে ওই ফ্রি-কিক দিয়েই ইতিহাসের মাত্র দ্বিতীয় ফুটবলার হিসেবে ১০০ আন্তর্জাতিক গোল পূর্ণ করেছেন রোনালদো। এরপর আরও এক গোল করে সংখ্যাটা নিয়ে গেছেন ১০১-এ। তার ওই জোড়া লক্ষ্যভেদেই সুইডেনকে ২-১ গোলে হারিয়েছে পর্তুগাল। কে বলবে, রোনালদোর বয়স বাড়ছে! দিনকে দিন যেন আরও তরুণ হচ্ছেন পর্তুগিজ যুবরাজ। সেটা ক্লাবের হয়ে খেলা হোক কিংবা জাতীয় দলের, সামনে থেকে নেতৃত্ব দেয়াটাকে এখনও রীতি বানিয়েই রেখেছেন ‘সিআরসেভেন’।

রোনালদোর আগে আন্তর্জাতিক আঙিনায় ১০০ গোলের মাইলফলক পূর্ণ করেছিলেন কেবল একজন, ইরানের আলি দায়েয়ী। দেশের হয়ে ১৪৯ ম্যাচে ১০৯ করেন তিনি।

রোনালদো এখন পর্যন্ত ১৬৫ ম্যাচ খেলেছেন পর্তুগালের হয়ে। এই তালিকায় তার অনেক পেছনে ব্রাজিলের কিংবদন্তি ফুটবলার পেলে কিংবা চিরপ্রতিদ্বন্দ্বী লিওনেল মেসি।

পেলে ব্রাজিলের হয়ে ৯২ ম্যাচ খেলে করেছেন ৭৭ গোল। তার অবশ্য গোল গড় বেশ ভালো। ম্যাচপ্রতি ০.৮৪ গোল ব্রাজিলিয়ান কিংবদন্তির। তিনি আছেন আন্তর্জাতিক ফুটবলে দেশের হয়ে সর্বোচ্চ গোলদাতাদের তালিকায় সাত নম্বরে।

তবে মেসির থেকে এই তালিকায় সব দিকেই এগিয়ে রোনালদো। দেশ আর্জেন্টিনার জার্সিতে মেসি ১৩৮ ম্যাচে করেছেন ৭০ গোল। গোলগড় রোনালদোর যেখানে ০.৬১, মেসির ০.৫১। রোনালদো তালিকার দুই নম্বরে, মেসি ১৬তম।

রোনালদো যদি এই জায়গায় থেমেও যান, তবু তাকে ছুঁতে হলে আরও ৩১ গোল করতে হবে আর্জেন্টাইন খুদেরাজকে। দেশের জার্সিতে কাজটা তো কঠিনই হবে!

>