রবিবার , ২৫শে অক্টোবর, ২০২০ , ৯ই কার্তিক, ১৪২৭ , ৭ই রবিউল আউয়াল, ১৪৪২

হোম > শীর্ষ খবর > লালমনিরহাটে মাটির নিচে বিশ্বযুদ্ধের বিমানের ধ্বংসাবশেষের সন্ধান

লালমনিরহাটে মাটির নিচে বিশ্বযুদ্ধের বিমানের ধ্বংসাবশেষের সন্ধান

শেয়ার করুন

রায়হান পারভেজ
জেলা প্রতিনিধি ॥
লালমনিরহাটঃ পুকুর খনন করতে গিয়ে সন্ধান মিলেছে দ্বিতীয় বিশ্বযুদ্ধে ব্যবহৃত যুদ্ধ বিমানের ধ্বংসাবশেষ। গত শুক্রবার বিকালে সদর উপজেলার গোকুণ্ডা ইউনিয়নের গুড়িয়াদহ দাড়ারপাড় গ্রামের রেজাউলের পুকুর খনন করতে গিয়ে শ্রমিকরা এ ধ্বংসাবশেষের সন্ধান পান।

বিষয়টি জানাজানি হলে শনিবার লালমনিরহাট জেলা প্রশাসনের নেতৃত্বে স্থানীয় পুলিশ ও বিমান বাহিনীর সদস্যরা ওই এলাকার নিয়ন্ত্রণ নিয়ে উদ্ধার কার্যক্রম চালান। শনিবার সকাল ৮টা থেকে উদ্ধার কার্যক্রম পরিচালনা শুরু হয়ে দিনব্যাপী চলে।

সারাদিন উদ্ধার কার্যক্রম পরিচালনা করে একটি যুদ্ধ বিমানের মুল ইঞ্জিন (প্রপেলার) একটি, দুটি ল্যান্ডিং গিয়ার, ওয়েল বার্নি এক্সজস্ট (সাইল্যান্সার), অ্যামিউনেশন্স, পাঁচটি গান ও বিমানের টুকরো টুকরো কিছু যন্ত্রাংশ উদ্ধার করা হয়েছে।

এখনো চলমান রয়েছে উদ্ধারকাজ। তবে কবে, কখন এই উদ্ধার কাজ শেষ হবে তা এখনেই নিশ্চিত করতে পারেন নি বিমান বাহিনীর সদস্যরা।

লালমনিরহাট সদর থানা পুলিশ জানায়, সদর উপজেলার গোকুণ্ডা ইউনিয়নের ২নম্বর ওয়ার্ডের গুড়িয়াদহ এলাকার কৃষক রেজাউল হকের জমির মাটি কেটে নিচু করার কাজ করছিলেন। এসময় সোহেল মিয়া নামে এক শ্রমিক প্রথম কিছু গুলি দেখতে পান। পরে ওই শ্রমিক জমির মালিককে বিষয়টি জানালে তিনি থানায় বিষয়টি শুক্রবার বিকালে পুলিশকে জানান। এরপর পুলিশ রাতেই বিষয়টি লালমনিরহাট বিমানবাহিনীকে জানায়। পরে শনিবার সকাল থেকে লালমনিরহাট বিমান বাহিনীর রক্ষণাবেক্ষণ ও তত্ত্বাবধান ইউনিটের একটি দল, পুলিশ, স্থানীয় লোকজনকে সঙ্গে নিয়ে বিমানের ধ্বংসাবশেষ উদ্ধার কাজ শুরু হয়।

>