রবিবার , ১লা নভেম্বর, ২০২০ , ১৬ই কার্তিক, ১৪২৭ , ১৪ই রবিউল আউয়াল, ১৪৪২

হোম > লাইফস্টাইল > শারীরিক যেসব সমস্যা চিকিৎসকের কাছে গোপন করবেন না

শারীরিক যেসব সমস্যা চিকিৎসকের কাছে গোপন করবেন না

শেয়ার করুন

লাইফস্টাইল ডেস্ক ॥
অসুখের পুরোপুরি নিরাময় চাইলে চিকিৎসকের দ্বারস্থ হতে হয়। আমরা অনেক সময় নিজেদের শারীরিক নানা সমস্যার কথা চিকিৎসকের কাছে খুলে বলতে পারি না বা বলি না। এছাড়াও, এমন কিছু রোগ রয়েছে যা আমরা সাধারণ ভেবে এড়িয়ে চলি। চিকিৎসকদের পরামর্শ অনুযায়ী কোন ধরনের রোগ এবং রোগের লক্ষণগুলো কখনোই এড়িয়ে যাওয়া উচিত নয় তা প্রকাশ করেছে বোল্ডস্কাই-

পেটের ব্যথা ও ফোলা ভাব
যদি আপনারা পেটে অসহ্য ব্যথা হয় এবং পেট ফুলে যায়, তবে দ্রুত চিকিৎসকের সঙ্গে পরামর্শ করা উচিত। কারণ, পেট ফুলে যাওয়া কেবলমাত্র খাবারের সমস্যার কারণে হয় তা নয়। বরং আলসার, গ্যাস্ট্রিক অ্যালার্জির মতো কঠিন রোগের উদ্ভবের কারণেও দেখা দিতে পারে। পেট ব্যথার পাশাপাশি যদি আপনি বমি বমি ভাব, ডায়রিয়া, ওজন হ্রাস অনুভব করেন তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ গ্রহণ করুন।

হঠাৎ শ্রবণশক্তি হ্রাস
এই ধরনের অসুখ শুধুমাত্র ঠান্ডা লাগা বা কানে ময়লা জমে যাওয়ার কারণে যে হয় তা কিন্তু একেবারেই নয়, হঠাৎ শ্রবণশক্তি হ্রাস অডিটরি নার্ভে টিউমার বা মাল্টিপল স্ক্লেরোসিসের লক্ষণও হতে পারে। তাই একে অবহেলা করা উচিত নয়।

অত্যাধিক মাথাব্যথা
মাথাব্যথাকে সাধারণ অসুখ মনে করে অনেকেই গুরুত্ব দেন না। কিন্তু দিনের পর দিন যদি আপনার অসহ্য মাথাব্যথা লেগেই থাকে তবে অবহেলা না করে চিকিৎসকের পরামর্শ নিন। অবহেলা থেকে পরবর্তীকালে ব্রেন টিউমার, স্ট্রোক ইত্যাদির মতো সমস্যা দেখা দিতে পারে।

প্রস্রাবের সমস্যা
স্নায়ু বা কিডনির সমস্যা, হার্নিয়া বা টিউমার হওয়ার ফলে প্রস্রাবের সমস্যা দেখা দেয়। এই রোগের থেকে উপশম পেতে প্রথম পদক্ষেপ হিসেবে গ্রহণ করতে পারেন প্রচুর পানি পান করা। তবে এটিও যদি কাজ না করে তবে দ্রুত চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

মাথা ঘোরা
আমরা অনেকেই ভাবি দুর্বলতা বা রোদে হাঁটার ফলে মাথা ঘোরার সমস্যা দেখা দেয়। কিন্তু না, স্ট্রোক সিন্ড্রোমের মতো অন্তর্নিহিত কারণগুলোর জন্য মাথা ঘোরা আছে কিনা তা সন্ধান করার চেষ্টা করুন। চিকিৎসকের পরামর্শ নিন।

ব্যাক পেইন
আধুনিক জীবনযাত্রায় ব্যাক পেইন এখন সাধারণ ঘটনা হয়ে দাঁড়িয়েছে। আমরা অনেকেই মনে করি, সাধারণত পিঠে ব্যথা মানেই বসা বা শোয়ার কোনো সমস্যা থেকেই এটি দেখা যায়। তবে সব ক্ষেত্রে তা ভাববেন না, এটি শরীরের অভ্যন্তরের কোনো গুরুতর সমস্যা থেকেও হতে পারে। তাই রোগটি নির্বাচন করতে ডাক্তারের পরামর্শ নিন।

দৃষ্টিশক্তি হ্রাস
এই লক্ষণকে কখনোই উপেক্ষা করা উচিত নয়। কারণ, হঠাৎ দৃষ্টিশক্তির সমস্যা স্ট্রোকের প্রাথমিক লক্ষণগুলোর মধ্যে একটি। তাই অবহেলা না করে একজন ডাক্তারের পরামর্শ নিন।

>