সোমবার , ২৩শে নভেম্বর, ২০২০ , ৮ই অগ্রহায়ণ, ১৪২৭ , ৭ই রবিউস সানি, ১৪৪২

হোম > রাজনীতি > সচিবালয়ে আ’লীগ বিরোধী কমিটি গঠনের ধুম

সচিবালয়ে আ’লীগ বিরোধী কমিটি গঠনের ধুম

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥ আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকারের মেয়াদ যতোই শেষের দিকে গড়াচ্ছে ততই হাওয়া ঘুরে যাচ্ছে উল্টো দিকে। সরকারি কর্মকর্তা-কর্মচারীদের সাম্প্রতিক কর্মকাণ্ড ও ঝোঁক সে কথাই বলছে। বিশেষ করে যারা সরকার বিরোধী মনোভাবের তাদের তৎপরতা চোখে পড়ার মতো। বিরোধীদলের সমর্থক এইসব কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে এ মুহূর্তে কমিটি গঠনের ধুম পড়েছে সচিবালয়ে।

চার সিটি কর্পোরেশন নির্বাচনে সরকারি দলের প্রার্থী হেরে যাওয়ার পর সচিবালয় কর্মকর্তা-কর্মচারী সংযুক্ত পরিষদকে এরই মধ্যে পুনর্গঠন করা হয়েছে।

এই সংযুক্ত পরিষদের আওতাভুক্ত ৭ সংগঠনের মধ্যে তিনটিই সম্প্রতি পুনর্গঠন করা হয়েছে। অবশিষ্ট চারটি কমিটিও এখন পুনর্গঠন করার পথে। আর প্রকাশের অপেক্ষায় আছে প্রশাসনিক কর্মকর্তা সমিতির নেতাদের নাম।

যদিও এসব কমিটি গঠনে উদ্যোগীদের দাবি, আওয়ামী লীগের বিপক্ষে নয় বা বিএনপির পক্ষেও নয়,কর্মচারীদের বৃহত্তর স্বার্থে নির্দলীয়ভাবে শক্তিশালী কমিটি গঠন করা হচ্ছে। এসব কমিটি নিয়ে রাজনৈতিক রঙ চড়ানো ঠিক হবে না।

খোঁজ নিয়ে জানা গেছে, বিগত চারদলীয় জোট সরকারের সময়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সাবেক প্রশাসনিক কর্মকর্তা নুরুল আলম ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের ব্যক্তিগত কর্মকর্তা আবদুল খালেকের নেতৃত্বে সংযুক্ত পরিষদ গঠন করা হয়।

নানা চড়াই-উৎরাই পেরিয়ে গত মে মাসের শেষদিকে সংযুক্ত পরিষদের মূল নেতৃত্ব পুনর্গঠন করা হয়।

সাবেক ও বর্তমান নেতাদের উপস্থিতিতে কয়েক দফা বৈঠক করার পর পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের পিও নজরুল ইসলামকে সভাপতি ও ধর্ম মন্ত্রণালয়ের এও মাহে আলমকে মহাসচিব মনোনীত করে সংযুক্ত পরিষদের মূল নেতৃত্ব গঠন করা হয়।

এরপর পর্যায়ক্রমে সংযুক্ত পরিষদের অঙ্গসংগঠনগুলো পুনর্গঠন করার উদ্যোগ নেওয়া হয়। মাঝখানে এ উদ্যোগে কিছুটা ভাটা পড়লেও গত সপ্তাহ থেকে ফের তোড়জোড় শুরু হয়েছে।

নতুন কমিটিতে পিও সমিতির সভাপতি হয়েছেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের নজরুল ইসলাম ও সাধারণ সম্পাদক কৃষি মন্ত্রণালয়ের কামাল হোসেন।

স্টেনো টাইপিস্ট কর্মচারী সমিতির সভাপতি হয়েছেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের রেজাউল করিম ও সাধারণ সম্পাদক হয়েছেন শ্রম মন্ত্রণালয়ের মো. আবদুল হান্নান। চতুর্থ শ্রেণি কর্মচারী সমিতির সভাপতি হয়েছেন মন্ত্রিপরিষদ বিভাগের মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক হয়েছেন অর্থ বিভাগের মো. আজিম উদ্দিন।

এছাড়া এও সমিতি কমিটি গঠনের জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রশাসনিক কর্মকর্তা খন্দকার মনিরুজ্জামানকে আহ্বায়ক করে গত বুধবার ৫ সদস্যের একটি আহ্বায়ক কমিটি গঠিত হয়েছে।

এই সমিতির সভাপতি হতে পারেন বাণিজ্য মন্ত্রণালয়ের সুলতান আহমেদ অথবা ভূমি মন্ত্রণালয়ের আনোয়ার হোসেন বখতিয়ার। এছাড়া সাধারণ সম্পাদক হতে পারেন ধর্ম মন্ত্রণালয়ের মাহে আলম। এ ছাড়া পুনর্গঠিত হতে যাচ্ছে অফিস সহকারী কর্মচারী সমিতি।

বর্তমানে এই সমিতির সভাপতি স্বাস্থ্য মন্ত্রণালয়ের আখতার হোসেন এবং সাধারণ সম্পাদক তথ্য মন্ত্রণালয়ের সালাউদ্দিন আহমেদ।

এছাড়া সচিবালয় কম্পিউটার অপারেটর কর্মচারী সমিতিও পুনর্গঠন করা হচ্ছে।

এ সমিতির সভাপতি আইএমইডির আবু আলেম মিয়ার পরিবর্তে নতুন সভাপতি করা হচ্ছে স্বাস্থ্য মন্ত্রণালয়ের আবুল মনসুরকে। এছাড়া আগের কমিটির সাধারণ সম্পাদক জনপ্রশাসন মন্ত্রণালয়ের নজরুল ইসলাম স্বপদে বহাল থাকছেন।

অন্যদিকে হিসাব কর্মচারী সমিতি কমিটি একেবারে স্থগিত আছে।

>