শনিবার , ৫ই ডিসেম্বর, ২০২০ , ২০শে অগ্রহায়ণ, ১৪২৭ , ১৯শে রবিউস সানি, ১৪৪২

হোম > জাতীয় > সাকা চৌধুরীর তিন সাক্ষীর প্রতি সমন জারি

সাকা চৌধুরীর তিন সাক্ষীর প্রতি সমন জারি

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥ একাত্তরে সংঘটিত মানবতাবিরোধী অপরাধের মামলায় আটক বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন কাদের চৌধুরীর পক্ষে সাফাই সাক্ষ্য দিতে তিনজন সাক্ষীর নামে সমন (তলবনামা) জারি করেছেন অপরাধ ট্রাইব্যুনাল।
রোববার চেয়ারম্যান বিচারপতি এটিএম ফজলে কবিরের নেতৃত্বাধীন ট্রাইব্যুনাল-১ এ আদেশ দেন।এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি বিশিষ্ট ব্যবসায়ী ও বেক্সিমকো গ্রুপের ভাইস চেয়ারম্যান সালমান এফ রহমান, সাবেক প্রধান বিচারপতি মাঈনুর রেজা চৌধুরীর ভাই বেসরকারি এশিয়া প্যাসিফিক ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের সদস্য কাইয়ুম রেজা চৌধুরী ও নিজাম আহমেদের নামে এ সমন জারি করেন ট্রাইব্যুনাল।
তবে সালাহউদ্দিন কাদের চৌধুরীর পক্ষে অপর সাফাই সাক্ষী বিচারপতি শামীম হাসনাইন সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারক হওয়ায় তার নামে সমন জারি করেননি ট্রাইব্যুনাল।
সমন জারি সংক্রান্ত আদেশে বলা হয়, শামীম হাসনাইন হাইকোর্টের বিচারক হিসেবে দায়িত্ব পালন করছেন। তার সম্মতি ছাড়া তার নামে কোন তলবনামা জারি করা হবে না।
উল্লেখ্য, গত ২৭ জুন সালাহউদ্দিন কাদেরের পক্ষে সাফাই সাক্ষ্য দিতে চারজন সাক্ষীর নামের তালিকা ট্রাইব্যুনালে দাখিল করেন তার আইনজীবীরা। একই সঙ্গে সাক্ষীদের ট্রাইব্যুনালে আনতে এ বিষয়ে সমন জারির আবেদন জানানো হয়।
আইনজীবীদের আবেদনের প্রেক্ষিতে এ সমন জারি করা হয়েছে বলে জানিয়েছেন সালাউদ্দিন কাদের চৌধুরীর আইনজীবী ব্যারিস্টার ফখরুল ইসলাম। রোববার এ সংক্রান্ত আদেশ নামা হাতে পেয়েছেন বলেও জানান তিনি।
এর আগে সালাহউদ্দিন কাদের চৌধুরীর পক্ষে সাফাই সাক্ষ্য দিতে এক হাজার ১৫৩ জনের নামের তালিকা ট্রাইব্যুনালে দাখিল করা হয়। কিন্তু রাষ্ট্রপক্ষের আবেদনের প্রেক্ষিতে গত ১৩ জুন ট্রাইব্যুনাল এ তালিকার মধ্য থেকে থেকে মাত্র ৫ জনকে সাক্ষ্য দেওয়ার জন্য নির্ধারন করে।
এই ৫ জনের মধ্যে সালাহউদ্দিন কাদের নিজে একজন। গত ১৭ জুন থেকে সালাহউদ্দিন কাদের চৌধুরী তার নিজের পক্ষে সাক্ষ্য দিতে শুরু করে রোববার সপ্তম দিনের মতো তিনি তার পক্ষে সাক্ষ্য দেন। তবে সোমবারের মধ্যে তাকে সাক্ষ্য শেষ করতে বলেছেন ট্রাইব্যুনাল।

>