মঙ্গলবার , ১লা ডিসেম্বর, ২০২০ , ১৬ই অগ্রহায়ণ, ১৪২৭ , ১৫ই রবিউস সানি, ১৪৪২

হোম > তথ্যপ্রযুক্তি > আচমকা ল্যাপটপ বন্ধ হলে কী করবনে?

আচমকা ল্যাপটপ বন্ধ হলে কী করবনে?

শেয়ার করুন

বাংলা ডেস্ক ॥ তারিখ ঃ ২৮-০৬-১৩
আচমকা ল্যাপটপ বন্ধ হলে অতরিক্তি গরম হয়ছেে কনিা পরীক্ষা করে দখেুন

আচমকা ল্যাপটপ বন্ধ হলে অতরিক্তি গরম হয়ছেে কনিা পরীক্ষা করে দখেুন

ল্যাপটপ চলতে চলতে হঠাত্ বন্ধ হয়ে গলেে অনকেইে আতঙ্কতি হয়ে পড়নে। ল্যাপটপ হঠাত্ করে বন্ধ হয়ে যাওয়ার এ সমস্যা খুব সহজইে সমাধান করা সম্ভব। প্রযুক্তি বষিয়ক ওয়বেসাইট পসিি ম্যাগরে প্রযুক্তি বশ্লিষেকরো এ ক্ষত্রেে আতঙ্কতি না হয়ে করণীয় সর্ম্পকে কছিু পরার্মশ দযি়ছেনে।
ল্যাপটপে কাজ করার সময় বশে কছিু সুবধিা পাওয়া যায়, তবে যখন কাজরে সুবধিার পরর্বিতে ল্যাপটপ অসুবধিা তরৈি করে তখন বরিক্তি লাগ।ে এ ধরনরে পরস্থিতিতিে সবার আগে জানার প্রয়োজন পড়ে ঠকি কী কারণে ল্যাপটপ বন্ধ হয়ে যাচ্ছে আর এরকম ঘটতে থাকলে ল্যাপটপ নযি়ে কী করা যায় সে বষিয়গুলো। ল্যাপটপ যাতে হঠাত্ বন্ধ হয়ে না যায় সক্ষেত্রেে কয়কেটি পদক্ষপে নযে়া যতেে পার।ে

কনে বন্ধ হচ্ছে ল্যাপটপ?
ল্যাপটপ হঠাত্ করে বন্ধ হয়ে যাওয়ার পছেনে নানা কারণ থাকতে পার।ে এর মধ্যে তনিটি পরচিতি কারণ রয়ছে।ে এ তনিটি কারণে মূলত আচমকা বন্ধ হয়ে যাওয়ার ঘটনা ঘট।ে এ তনিটি ঘটনায় ল্যাপটপ বন্ধ হয়ে গলেে তা নজিে সমাধান করা সহজ।

প্রথম কারণ: বাহ্যকি
ল্যাপটপ বন্ধ হওয়ার প্রথম কারণ হচ্ছে বাহ্যকি। ল্যাপটপ থকেে নর্গিত অতরিক্তি তাপরে কারণে ল্যাপটপ গরম হয়ে এটা ঘটতে পার।ে ল্যাপটপরে ভতের ধুলা জমে বা ল্যাপটপ থকেে বাতাস বরে হতে না পারলে ল্যাপটপ অতরিক্তি গরম হয়ে যায়। ল্যাপটপে টানা গমে খলো, ভডিওি চালানো বা র্দীঘক্ষণ কাজ করা হলে ল্যাপটপরে ওপর অতরিক্তি চাপ পড়ে এবং ল্যাপটপ গরম হয়ে যায় যা ল্যাপটপ হঠাত্ বন্ধ হয়ে যাওয়ার কারণ হতে পার।ে

দ্বতিীয় কারণ: অর্পযাপ্ত মমেোরি
মানুষরে মস্তষ্কিরে মতোই ল্যাপটপরের্ যামে বভিন্নি তথ্য ও প্রোগ্রাম চালু থাক।ের্ যামরে ক্ষমতার অতরিক্তি চাপ পড়লইে বভিন্নি সমস্যা দখো দতিে শুরু কর।ে এতে ল্যাপটপরে গতি কমে যায়। এমনকি প্রসসেররে ওপর চাপ পড়লইে ল্যাপটপ বন্ধ হয়ে যায়। এমনকি ব্লু স্ক্রনি এর মতো ঘটনা ঘটতে পার।ে

তৃতীয় কারণ: সফটওয়্যার সর্ম্পকতি
বায়োসরে সমস্যা থকেে শুরু করে সফটওয়্যার বাগ, ম্যালওয়্যার ও ভাইরাসরে কারণওে ল্যাপটপ হঠাত্ বন্ধ হয়ে যতেে পার।ে

দ্রুত কী ব্যবস্থা নবেনে?
ল্যাপটপ হঠাত্ হঠাত্ বন্ধ হয়ে যতেে দখেলে এর কারণ যাই হোক না কনেো সব সময় প্রাথমকি কছিু পদক্ষপে নতিে পারনে।
১. প্রথমত যে প্রোগ্রামটরি কারণে সমস্যা দখো দচ্ছিে সটো বন্ধ করে দনি। যদি একটি প্রোগ্রাম চালু থাকার সময় ল্যাপটপে সমস্যা দখো যায় তবে সে প্রোগ্রামটি বন্ধ করলইে সমস্যা সাময়কি সমাধান হয়ে যায়। তবে অনকে ক্ষত্রেে প্রোগ্রামটি বন্ধ করতে গযি়ওে সমস্যা দখো যায়। প্রোগ্রাম যদি আনরসেপনসভি বা বন্ধ হতে না চায় তবে টাস্ক ম্যানজোরে গযি়ে তা বন্ধ করে দতিে পারনে। আবার কন্ট্রোল+অলটার+ডলিটি চপেওে প্রোগ্রামটি বন্ধ করা যায়। এ ছাড়াও কন্ট্রোল+শফিট+ইএসস.ি চপেওে প্রোগ্রাম বন্ধ করতে পারনে।
২. যদি প্রোগ্রাম কোনোভাবইে বন্ধ করা না যায় তবে তখন শক্ত ব্যবস্থা নতিে হব।ে অধকিাংশ ল্যাপটপরে ক্ষত্রেে বশে কছিুসময় ধরে পাওয়ার বাটন চপেে ধরে রখেে ল্যাপটপ বন্ধ করে দতিে হব।ে সাধারণ সময়রে চযে়ে বশেক্ষিণ পাওয়ার বাটন চপেে রাখলে পাওয়ার বন্ধ হয়ে যায়। এতওে যদি সমস্যার সমাধান না হয় তবে বদ্যিুত্ সংযোগ সরযি়ে ফলেুন এবং ব্যাটারি খুলে ফলেুন।
৩. দ্বতিীয় ধাপটি হচ্ছে ল্যাপটপ কতটুকু গরম হয়ছেে তা পরীক্ষা করা। হাতে র্স্পশ করইে ল্যাপটপ অতরিক্তি গরম হয়ছেে কনিা তা পরীক্ষা করতে পারবনে। তবে সরাসরি হাত দযি়ে পরীক্ষার সময় অবশ্যই সচতেন থাকবনে যাতে হাত পুড়ে না যায়। ল্যাপটপ থকেে বাতাস বরে হতে কোনো সমস্যা হচ্ছে কী না বা ধুলা জমছেে কনিা পরীক্ষা করে দখেুন।

সারাইখানা
ল্যাপটপ অতরিক্তি গরম হয়ে যাওয়ার সমস্যা সাধারণত ধুলো পরষ্কিার করলইে সরেে যায়। অনকে ক্ষত্রেে ল্যাপটপরে ফ্যান বা হটি সঙ্কি ভঙেে যাওয়ার মতো ঘটনাও ঘটতে পার।ে এ ধরনরে সমস্যায় করণীয়গুলো ইন্টারনটেে র্সাচ দলিইে নানা টউিটোরযি়াল থকেে জনেে নতিে পারবনে। তবে নজিে ল্যাপটপ খোলার ঝুঁকি নতিে না চাইলে অবশ্যই পশোদার সারাইখানায় নযি়ে সমস্যা সমাধার করে নতিে পারবনে।
ল্যাপটপরে মমেোরি সমস্যা সমাধান করতে হলে আপনার ল্যাপটপে মমেোরি দখল করছেে কোন প্রোগ্রাম তা বরে করুন। টাস্ক ম্যানজোররে ‘প্রসসে’ ট্যাব থকেে আপনি আপনার ল্যাপটপরে চলমান প্রসসেগুলো জানতে পারবনে। কোনো প্রোগ্রাম চালু না করে আপনি কোন প্রোগ্রাম কতটুকু জায়গা নযি়ছেে তা দখেে নতিে পারবনে। যদি কোনো প্রোগ্রাম চালু না থাকা অবস্থায় অনকে বশিাল জায়গা ব্যবহূত হচ্ছে দখোয় তবে সমস্যা রয়ছেে বলইে ধরে নতিে হব।ে যদি ফজিক্যিাল মমেোররি বশেরি ভাগ খালি থাকে তবে র্সবশষে ব্যবহূত প্রোগ্রামটি আবার চালু করে দখেতে পারনে। এভাবে ব্যবহূত অ্যাপ্লকিশেনগুলো কতটুকু মমেোরি ব্যবহার করছে পরীক্ষা করে দখেতে পারনে। উইন্ডোজ মমেোরি ডায়াগনস্টকি টুল থকেে মমেোরি টস্টে দযি়ওে এ পরীক্ষা চালাতে পারনে। যদি জায়গার স্বল্পতা দখোয় তবে অবশ্যই আপনাকে কছিু প্রোগ্রাম আন ইনস্টল করে জায়গা ফাঁকা করতে হব।ে মমেোরি দখল করে এমন অপ্রয়োজনীয় ফাইল, প্রোগ্রাম সরযি়ে ফলেুন এবং র্হাডড্রাইভে অধকিতর ফাইল সংরক্ষণ করুন। ল্যাপটপের্ যাম বাড়ান এবং মমেোরি উন্মুক্ত রাখুন।
ল্যাপটপে যদি সফটওয়্যার জনতি সমস্যা হয় তবে দুটি উপায়ে সমাধান করা যতেে পার।ে একটি হচ্ছে সস্টিমে রস্টিোর পদ্ধত।ি সস্টিমে টুলস ফোল্ডার থকেে সস্টিমে রস্টিোর করে ল্যাপটপকে একবোরে প্রথম থকেে চালু করা যায়। দ্বতিীয় সমাধান হচ্ছে ল্যাপটপরে ড্রাইভার আপডটে ও ভাইরাস স্ক্যান।

ল্যাপটপরে ব্যাটারি আয়ু বাড়ানোর পরার্মশ

ল্যাপটপে গুরুত্বর্পূণ কাজ করছনে অথচ এমন সময়ে দখেলনে ব্যাটাররি র্চাজ ফুরযি়ে যাওয়ায় হঠাত্ বন্ধ হয়ে যতেে পারে ল্যাপটপ। অধকিাংশ ল্যাপটপে সময়রে সঙ্গে সঙ্গে ল্যাপটপরে ব্যাটাররি আয়ু কমে যাওয়ার সমস্যা দখো যায়। খুব বশেি কাঠখঢ় না পুড়যি়ওে কয়কেটি ছোট পরার্মশ মনেে চললে ল্যাপটপরে ব্যাটাররি আয়ু বাড়ানো সম্ভব।

ব্রাইটনসে কমাতে পারনে
মুঠোফোনরে মতো ল্যাপটপরে ডসিপ্লে অতরিক্তি র্চাজ ব্যবহার করে ব্যাটাররি আয়ু কমযি়ে দযে়। তাই ডসিপস্নের ব্রাইটনসে বা উজ্জ্বলতা যতটা সম্ভব কমযি়ে রাখতে পারনে। এ ছাড়া কবর্িোডরে ব্যাকলাইট বন্ধ করে রাখুন।

ইউএসবি সাবধানতা
ইউএসবরি মাধ্যমে ল্যাপটপে যুক্ত করা এক্সর্টানাল পণ্য ল্যাপটপরে ব্যাটারি থকেে র্চাজ গ্রহণ কর।ে ব্যাটাররি আয়ু বাড়াতে কাজ শষে হলইে এক্সর্টানাল ডভিাইসগুলো সরযি়ে ফলেুন। ইউএসবি থকেে ভাইরাস ল্যাপটপে আসতে পার।ে তাই ইউএসবি ব্যবহারে সর্তক থাকুন। ব্যবহাররে আগে স্ক্যান করে ননি।

ল্যাপটপ ঠান্ডা রাখুন
ল্যাপটপ অতরিক্তি গরম হলে এর ভতেররে পাখা দ্রুত ঘুরতে থাক,ে যা ব্যাটারি থকেে অতরিক্তি র্চাজ ব্যবহার কর।ে তাই ল্যাপটপ অতরিক্তি গরম হওয়া ঠকোতে ল্যাপটপ কুলার ব্যবহার করতে পারনে। ল্যাপটপ স্ট্যান্ডবাই মোডে রাখার চযে়ে হাইবারনটে মোডে রাখুন।

পাওয়ার প্ল্যান সটে আপ
উইন্ডোজনর্ভির ল্যাপটপগুলোতে পাওয়ার প্ল্যান সটেংিস বল্টি ইন থাক।ে এই পাওয়ার প্ল্যান থকেে সুবধিামতো অতরিক্তি র্চাজ গ্রহণ কর,ে এমন বষিয়গুলো বন্ধ করে রাখতে পারনে।

পশোদারদরে কাছে যাবনে কখন?
ল্যাপটপরে সমস্যা সমাধানরে এ সাধারণ উপায়গুলো যখন র্ব্যথ হবে তখনও হতাশ হওয়া কোনো কারণ নইে; আছ,ে আর দুটি পথ খোলা রয়ছেে আপনার সামন।ে একটি হচ্ছে র্সাচ ইঞ্জনি গুগলে অনুসন্ধান করা। ল্যাপটপরে মডলে নম্বর ও সমস্যার কথা লখিে গুগলে র্সাচ দনি। আপনার ল্যাপটপরে সমস্যা জানযি়ে নর্মিাতা প্রতষ্ঠিান বরাবার মইেল করতে পারনে। যে প্রতষ্ঠিানরে কাছ থকেে ল্যাপটপ কনিছেনে তাদরে র্সাভসি সন্টোরে যোগাযোগ করতে পারনে।
যখন আর কোনো উপায়ই কাজে আসবে না তখন কম্পউিটার মরোমতরে দোকান বা সারাইখানার খোঁজ করবনে। আপনার আশে পাশে পরচিতি অনকে কম্পউিটার সারাইখানাই পাবনে, যখোনে হঠাত্ হঠাত্ বন্ধ হয়ে যাওয়া ল্যাপটপ সমস্যা নযি়ে অনকেে যান। এসব সারাইখানায় অনকে বড় সমস্যা দখেযি়ে প্রচুর র্অথ দাবি কর।ে ল্যাপটপ সারাই করার খরচ র্সবনম্নি এক হাজার থকেে ১৫ হাজার টাকা র্পযন্ত চাওয়া হয়। ল্যাপটপরে সামান্য সমস্যায় অনকেকইে বর্পিযস্ত হতে দখো যায়, সমস্যা সমাধানরে সামান্য কছিু কৌশল জানা থাকলে সমস্যা সমাধান করা যায় নজিইে।

>