সোমবার , ১৮ই জানুয়ারি, ২০২১ , ৪ঠা মাঘ, ১৪২৭ , ৪ঠা জমাদিউস সানি, ১৪৪২

হোম > আন্তর্জাতিক > স্পুটনিক ভি ভ্যাকসিন নিতে যাচ্ছেন পুতিন

স্পুটনিক ভি ভ্যাকসিন নিতে যাচ্ছেন পুতিন

শেয়ার করুন

অনলাইন ডেস্ক ॥
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তার দেশে উৎপাদিত করোনাভাইরাসের ভ্যাকসিন স্পুটনিক ভি নেবেন বলে রবিবার জানিয়েছেন ক্রেমলিনের এক মুখপাত্র। রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনের বরাত দিয়ে এ খবর প্রকাশ করেছে রয়টার্স।

রোশিয়া ১ টেলিভিশনকে ওই মুখপাত্র বলেন, ‘তিনি (পুতিন) ভ্যাকসিন নেবেন। তিনি এই সিদ্ধান্ত নিয়েছেন এবং সকল প্রক্রিয়া সম্পন্ন হওয়ার জন্য অপেক্ষা করছেন।’

ডিসেম্বরের শুরুতে রাশিয়া স্বেচ্ছাসেবী ভ্যাকসিন প্রদান কার্যক্রম শুরু করে। মস্কোর সবচেয়ে আক্রান্ত এলাকায় স্পুটনিক ভি ভ্যাকসিন দেয়ার মাধ্যমে এই কার্যক্রম শুরু হয়।

রবিবার মস্কোর মেয়র সের্গেই সবিয়ানিন তার ওয়েবসাইটে জানান, ৬০ বছরের বেশি বয়স্কের সোমবার থেকে ভ্যাকসিনের ডোজ দেয়া শুরু হবে। এর আগের দিন রুশ স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, একটি পৃথক ট্রায়ালের পর ভ্যাকসিনটি বয়স্কদের প্রদানের জন্য অনুমোদন দেয়া হয়েছে।

এর আগে ৬৮ বছরের পুতিন বলেছিলেন, রাশিয়ার ভ্যাকসিনটি করোনা মোকাবিলায় কার্যকর এবং ভ্যাকসিন না নেয়ার কোনো কারণ তিনি দেখছেন না। এটি সহজলভ্য হওয়ার জন্য তিনি অপেক্ষা করছেন বলেও উল্লেখ করেন পুতিন।

গত আগস্টে তিনি বলেন, ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়ালে তার এক মেয়ে অংশগ্রহণ করেছে এবং সে সুস্থ আছে।

গত ১১ আগস্ট বিশ্বের প্রথম দেশ হিসেবে করোনাভাইরাস ভ্যাকসিনের অনুমোদন দেয় রাশিয়া। রাশিয়ার গ্যামালেয়া গবেষণা ইন্সটিটিউটের বানানো স্পুটনিক ভি ভ্যাকসিনের অনুমোদন নিয়ে তখন পশ্চিমের বিভিন্ন দেশসহ রাশিয়াতেও সমালোচনা তৈরি হয়। পর্যাপ্ত ট্রায়াল শেষ না করেই ভ্যাকসিনের অনুমোদন দিয়ে দেয়া হয়েছে বলে অভিযোগ করেন তারা।

এদিকে ডিসেম্বরের শুরুতে যুক্তরাজ্যের অ্যাস্ট্রাজেনেকা জানায়, যৌথভাবে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা ও স্পুটনিক ভি ভ্যাকসিনের ট্রায়ালের জন্য একসঙ্গে কাজ শুরু করতে যাচ্ছেন ব্রিটিশ ও রুশ বিজ্ঞানীরা। এ দুটি ভ্যাকসিনের মিশ্রণে করোনাভাইরাসের বিরুদ্ধে আরও কার্যকরী রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলা যাবে কিনা তা দেখতেই যৌথ ট্রায়ালের উদ্যোগ নেয়া হয়েছে।

>