শনিবার , ৮ই মে, ২০২১ , ২৫শে বৈশাখ, ১৪২৮ , ২৫শে রমজান, ১৪৪২

হোম > খেলা > ৮৭ বছর পর জনপ্রিয় ক্রিকেট টুর্নামেন্ট আয়োজন করছে না ভারত

৮৭ বছর পর জনপ্রিয় ক্রিকেট টুর্নামেন্ট আয়োজন করছে না ভারত

শেয়ার করুন

স্পোর্টস ডেস্ক ॥
করোনা কত কিছুই না বদলে দিয়েছে। কত কিছু স্থগিত কিংবা বাতিল করে দিয়েছে। এবার করোনার কারণে ভারতীয় ক্রিকেট বোর্ড তাদের ৮৭ বছরের ঐতিহ্য নষ্ট করে দিচ্ছে। ৮৭ বছর এবার দেশটির ঘরোয়া ক্রিকেটে সবচেয়ে জনপ্রিয় রনজি ট্রফি আয়োজন করবে না বলে ঘোষণা দিয়েছে।

সৈয়দ মোস্তাক আলি টি-টোয়েন্টির পর রনজি ট্রফি নাকি বিজয় হাজারে ট্রফি? এ নিয়ে বেশ ভালো দ্বিধা-দ্বন্দ্বে ছিল বিসিসিআই কর্মকর্তারা। বলা হচ্ছিল, এই মাসের শেষে সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

শেষমেশ রনজি ট্রফিকেই বাদ দিতে হচ্ছে বিসিসিআইকে। করোনা পরিস্থিতিতে বড় ফরম্যাটের ক্রিকেটের থেকে ৫০ ওভারের ক্রিকেট আয়োজন করা অনেক সহজ বলে মনে করছে ভারতীয় ক্রিকেট বোর্ড। অর্থাৎ টি-টোয়েন্টির পর বিজয় হাজারে খেলবে দলগুলো। ভারতীয় সংবাদ মাধ্যমের সূত্রে তেমনই খবর।

রনজি আর বিজয় হাজারে ট্রফি- এই দুটির মধ্যে বোর্ডকে যে কোনো একটা টুর্নামেন্ট আয়োজন করতে হবে, সেটা আগে থেকেই জানা ছিল। কিন্তু ভারতীয় ক্রিকেটের অনেকেই আবার রনজির ট্রফির পক্ষে ব্যাট ধরছিলেন। কারণ, ঐতিহ্য। এছাড়া রনজি ট্রফি হচ্ছে, প্রথম শ্রেণির মর্যাদাপ্রাপ্ত টুর্নামেন্ট।

এর পক্ষের মানুষরা বলছিলেন, চারদিনের ক্রিকেটের গুরুত্ব অপরসীম। রনজির ঐতিহ্যের কথা মাথায় রেখে এই টুর্নামেন্টই করা উচিত বোর্ডের।

কিন্তু রনজি করতে সবচেয়ে বড় সমস্যা হল সময়। কারণ যতই ম্যাচ কমিয়ে রনজি করা হোক না কেন, তার জন্য কমপক্ষে দু’মাস সময় প্রয়োজন। বিসিসিআই সে সময়টা পাবে না। কারণ এপ্রিলের প্রথম থেকে হয়তো আইপিএল শুরু হবে। সে ক্ষেত্রে বিজয় হাজারে করতে গেলে এক মাস সময় পেলেই চলবে। এ কারণে রনজির পরিবর্তে বিজয় হাজারে আয়োজন করারই সিদ্ধান্ত নিয়েছে বিসিসিআই।

>