শুক্রবার , ২৯শে মার্চ, ২০২৪ , ১৫ই চৈত্র, ১৪৩০ , ১৮ই রমজান, ১৪৪৫

হোম > Uncategorized > অপরিকল্পিত সড়ক বাড়াচ্ছে জনদুর্ভোগ

অপরিকল্পিত সড়ক বাড়াচ্ছে জনদুর্ভোগ

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥
রাজধানীতে অপরিকল্পিত সড়কের এক জ্বল জ্বলে দৃষ্টান্ত সাইন্স ল্যাবরেটরি মোড়। ৬ থেকে ৭টি রাস্তা বিভিন্ন দিক থেকে এসে এই মোড়ে যুক্ত হওয়ায় যানজটের অবর্ণনীয় দুর্ভোগ এখানকার নিত্যসঙ্গী।

শুধু সাইন্স ল্যাবরেটরি মোড়ই নয়, এমন দুর্ভোগের চিত্র ঢাকার অনেক জায়গায়। এ প্রসঙ্গে পরিবহন বিশেষজ্ঞরা বলছেন, মোড়টি ত্রুটিপূর্ণভাবে বিন্যাস্ত হওয়ায় এর সমাধান অসম্ভব। তবে, সায়েন্স ল্যাবরেটরির ভেতরে বেশ কিছু জায়গা এখনও ফাঁকা রয়েছে সেসব জায়গা ব্যবহার করে মোড়টির সাময়িক সমাধান দেওয়া সম্ভব। যদিও কর্তৃপক্ষের মত, মিরপুর রোড ধরে যে মেট্রোরেল তৈরির পরিকল্পনা আছে সেটি নির্মিত হলে এই মোড়ে দুর্ভোগ অনেকটাই কমবে।

এটি না হয়েছে আবাসিক এলাকা, না বাণিজ্যিক। স্কুল, কলেজ, মার্কেট সবই আছে সাইন্সল্যাব এলাকায়। আরও আছে ফুটপাত দখল করে রমরমা বাণিজ্য। এ মোড়ের সবগুলো সড়কেই চলে রিক্সারমতো অযান্ত্রিক যান। একেতো সড়কের পরিকল্পনাহীন নির্মাণ; তার উপর এসব উটকো ঝামেলায় নাকাল এ পথে চলাচলকারী লাখো মানুষ।

পরিবহন বিশেষজ্ঞরা বলছেন, সমন্বয়হীন এ মোড়ের সমাধান অসম্ভব। তবে, সাইন্স ল্যাবরেটরির কিছু জায়গা যদি ব্যবহার করে বাস বে বা ইন্টারচেঞ্জ করা যায় তাহলে সেটি সাময়িক সমাধান দেবে। একইমত এ এলাকার অনেক মানুষের।

পরিবহন বিশেষজ্ঞ ড. সামছুল হকের মতে, সেক্ষেত্রে এমন স্থাপনা করতে হবে, যা মেট্রোর সাথে সাংঘর্ষিক হবে না।

ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ নির্বাহী পরিচালক কায়কোবাদ হোসেন বলেন, সাইন্সল্যাবকে ধরে যে মেট্রো তৈরির পরিকল্পনা আছে সেটি নির্মিত হলে এ এলাকার দুর্ভোগ কমবে।

ঢাকা শহরের অন্য অনেক এলাকারমতো এই এলাকাতেও রয়েছে অবৈধ পার্কিং, তাই দুর্ভোগ যেন সীমাহীন। -তথ্যসূত্র : সময় টিভি