শুক্রবার , ২৯শে মার্চ, ২০২৪ , ১৫ই চৈত্র, ১৪৩০ , ১৮ই রমজান, ১৪৪৫

হোম > রাজনীতি > অরফানেজে খালেদার আত্মপক্ষ সমর্থন ফের পিছিয়ে ১৩ এপ্রিল

অরফানেজে খালেদার আত্মপক্ষ সমর্থন ফের পিছিয়ে ১৩ এপ্রিল

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥

ঢাকা: জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার প্রধান আসামি বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার আত্মপক্ষ সমর্থন ফের পিছিয়ে আগামী ১৩ এপ্রিল ধার্য করেছেন আদালত। এখন চলছে অন্য আসামিদের পক্ষে ফের সাক্ষ্য নেওয়া (রি-কল) সাক্ষী প্রাইম ব্যাংক কর্মকর্তা ওমর কবিরকে আসামিপক্ষের জেরা।

রাজধানীর বকশীবাজারে কারা অধিদফতরের প্যারেড মাঠে স্থাপিত সিনিয়র স্পেশাল জজ কামরুল ইসলাম মোল্লার অস্থায়ী আদালতে চলছে জিয়া অরফানেজ ট্রাস্টের অর্থ আত্মসাতের অভিযোগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা মামলাটির বিচারিক কার্যক্রম।

বৃহস্পতিবার (০৬ এপ্রিল)  খালেদা জিয়া আদালতে হাজির হননি। তার আদালতে যাওয়ার রাস্তা সরকারের নির্দেশে বন্ধ থাকার কারণ দেখিয়ে তার আইনজীবীরা ৩৪২ ধারায় আত্মপক্ষ সমর্থন পেছাতে সময়ের আবেদন জানান। আদালত তা পিছিয়ে ১৩ এপ্রিল পুনর্র্নিধারণের পর শুরু হয়েছে সাক্ষী ওমর কবিরকে আসামিপক্ষের জেরা।

আসামিপক্ষে শুনানি ও জেরা করছেন ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, অ্যাডভোকেট আব্দুর রেজ্জাক খান, এজে মোহাম্মদ আলী, জয়নুল আবেদীন, সানাউল্লাহ মিয়া, মাসুদ আহমেদ তালুকদার, বোরহান উদ্দিন আহমেদ প্রমুখ।

গত ৩০ মার্চও খালেদা জিয়ার অনুপস্থিতিতে তার আইনজীবীদের আবেদনে আত্মপক্ষ সমর্থন পিছিয়ে ০৬ এপ্রিল দিন পুনর্র্নিধারণ করেছিলেন আদালত। খালেদাকে আদালতে হাজির হওয়ার নির্দেশও দিয়েছিলেন।

অরফানেজ মামলায় খালেদা জিয়াসহ আসামি মোট ছয়জন। অন্য পাঁচ আসামি হলেন- বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান ও খালেদার বড় ছেলে তারেক রহমান, মাগুরার সাবেক এমপি কাজী সালিমুল হক কামাল ওরফে ইকোনো কামাল, ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ, সাবেক প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক সচিব ড. কামাল উদ্দিন সিদ্দিকী ও প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ভাগ্নে মমিনুর রহমান।

আসামিদের মধ্যে ড. কামাল উদ্দিন সিদ্দিকী ও মমিনুর রহমান মামলার শুরু থেকেই পলাতক। তারেক রহমানের জামিন সম্প্রতি বাতিল করে দেন আদালত।

জামিনে থাকা কাজী সালিমুল হক কামাল ওরফে ইকোনো কামাল ও শরফুদ্দিন আহমেদ আত্মপক্ষ সমর্থন করে লিখিত বক্তব্য দাখিল করেছেন।

এ মামলায় সাক্ষ্য দিয়েছেন মোট ৩২ জন সাক্ষী।

২০০৮ সালের ০৩ জুলাই রমনা থানায় জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলা দায়ের করে দুদক। এতিমদের সহায়তা করার উদ্দেশ্যে একটি বিদেশি ব্যাংক থেকে আসা ২ কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৭১ টাকা আত্মসাৎ করার অভিযোগ এনে এ মামলা করা হয়।

২০১৪ সালের ১৯ মার্চ এ মামলায় খালেদা জিয়াসহ অপর আসামিদের বিরুদ্ধে অভিযোগ (চার্জ) গঠন করেন একই স্থানে স্থাপিত ঢাকা তৃতীয় বিশেষ জজ আদালতের আগের বিচারক বাসুদেব রায়।