শুক্রবার , ১৯শে এপ্রিল, ২০২৪ , ৬ই বৈশাখ, ১৪৩১ , ৯ই শাওয়াল, ১৪৪৫

হোম > Uncategorized > আইনশৃঙ্খলা বাহিনীর পরিচয়ে অপরাধীরা সক্রিয়

আইনশৃঙ্খলা বাহিনীর পরিচয়ে অপরাধীরা সক্রিয়

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥
ঢাকা: রাজধানীতে আইনশৃঙ্খলা বাহিনীর নামে অপরাধীরা বিভিন্ন অপরাধমূলক কর্মকাণ্ডে সক্রিয় রয়েছে। সামনে ঈদ। এতে আরও তৎপর তারা। সাধারণ মানুষকে জিম্মি করে ছিনতাই, চাঁদাবাজি, অপহরণ ও ডাকাতিসহ নানা ধরনের অপকর্ম করছে এসব চক্রের সদস্যরা।

আইনশৃঙ্খলা বাহিনীর স্টিকার ও পরিচয় ব্যবহার করে সম্প্রতি অপরাধীরা অপরাধমূলক কর্মকাণ্ড বেশি ঘটাচ্ছে বলছে খোদ পুলিশই।

বেশ কয়েকটি সংঘবদ্ধ চক্র আছে যারা ঢাকা শহর এবং এর আশেপাশে বিভিন্ন জায়গায় ডিবি পুলিশ পরিচয় দিয়ে ছিনতাই, চাঁদাবাজি, ডাকাতি, অপহরণসহ বিভিন্ন রকমের অপরাধ কর্মকাণ্ডে লিপ্ত রয়েছে। সাধারণ মানুষদের জিম্মি করার বিষয়ে এসব চক্রের নারী সদস্যরাও নানান ফাঁদ তৈরি করে থাকেন।

গোয়েন্দা সূত্র জানায়, রাজধানীর অভিজাত এলাকাগুলোতে এসব চক্রের নারী সদস্যরা নানান অফিস, বাসস্ট্যান্ড, মার্কেট ও খাবার দোকানে বিভিন্ন ব্যক্তিকে টার্গেট করেন। সূত্রটি আরও জানায়, চক্রের নারী সদস্যরা নানা ছলনার মাধ্যমে মোবাইল নম্বর আদান-প্রদান করেন এবং মোবাইলে কথা বলার মাধ্যমে বন্ধুত্ব ও প্রেমের সম্পর্ক গড়ে তোলেন। সম্পর্কের গভীরতার এক পর্যায়ে তাদের নির্ধারিত স্থানে নিয়ে যান।

সূত্রটি আরও বলছে, নারীরা নির্ধারিত স্থানে নিয়ে যান আর চক্রের পুরুষ সদস্যরা আকস্মিকভাবেই ওই স্থানে প্রবেশ করেন। নিজেদের ডিবি পুলিশ পরিচয় দেন এবং ঘটনার শিকার ব্যক্তিকে মারধর করেন। তারপর অস্ত্রের ভয় দেখিয়ে নারী সদস্যের সঙ্গে আপত্তিকর ছবি তুলে টাকা দাবি করেন। জিম্মি করে চাঁদা আদায়ের পর অজ্ঞাত স্থানে ফেলে রেখে দ্রুত কেটে পরেন সবাই মিলে।

এ বিষয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার (মিডিয়া) মুনতাসিরুল ইসলাম বাংলানিউজকে বলেন, অপরাধীরা বিভিন্ন সময় বিভিন্ন প্রক্রিয়ার আশ্রয় নেন। এরমধ্যে আইনশৃঙ্খলা বাহিনীর পরিচয় ব্যবহার করা অপরাধীদের একটি কৌশল।

তিনি বলেন, এ বিষয়ে আমরা অবগত আছি। অপরাধীদের বেশ কয়েকটি চক্রকে আমরা গ্রেফতার করে আইনের আওতায় আনতে সক্ষম হয়েছি। এছাড়া পুলিশ ও গোয়েন্দা পুলিশের অভিযান অব্যাহত রয়েছে। আশা করছি আগামীতে এ ধরনের অপরাধ নিয়ন্ত্রণে রাখতে ও দমনে আইনশৃঙ্খলা বাহিনী কঠোর ভূমিকা পালন করবে।

গত ২৬ আগস্ট (বুধবার) শনিরআখড়া এলাকা থেকে ভুয়া ডিবি পুলিশের তিন সদস্য হাফিজুর রহমান, মনির হোসেন ও পিকুল শেখকে গ্রেফতার করে যাত্রাবাড়ী থানা পুলিশ। এ সময় তাদের কাছ থেকে ১টি এক্স করোলা প্রাইভেটকার ও ১টি ওয়াকিটকি সেট উদ্ধার করা হয়।

এদিকে, একই দিন বিকেলে সবুজবাগের মালিবাগ রেলগেইট এলাকা থেকে বিশেষ অভিযান চালিয়ে মো. জিয়াউর রহমান, মো. তান কাশেম ভূঁইয়া ও মো. সবুর আলী নামের তিন প্রতারককে গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা ও অপরাধতথ্য বিভাগ।

এ বিষয়ে মহানগর গোয়েন্দা পুলিশের (দক্ষিণ) উপ-কমিশনার (ডিসি) মো. মাশরুকুর রহমান খালেদ বাংলানিউজকে বলেন, আটকদের বিরুদ্ধে খিলগাঁও থানায় একাধিক মামলা রয়েছে।

এদের মতো রাজধানীতে বেশকয়েকটি চক্র এখনও সক্রিয় রয়েছে বলেও জানান তিনি। চক্রগুলোর সদস্যরা ডিবি পুলিশ পরিচয় দিয়ে সাধারণ মানুষকে জিম্মি করে চাঁদাবাজিসহ নানা ধরনের অপরাধ কর্মকাণ্ড চালাচ্ছে। তবে এসব চক্রের বিরুদ্ধে আইনশৃঙ্খলা বাহিনীর অভিযান অব্যাহত রয়েছে। বাংলানিউজটোয়েন্টিফোর.কম