শুক্রবার , ২৯শে মার্চ, ২০২৪ , ১৫ই চৈত্র, ১৪৩০ , ১৮ই রমজান, ১৪৪৫

হোম > শীর্ষ খবর > আইন প্রয়োগের অভাবে রাজধানীতে বাড়ছে বাড়িভাড়া

আইন প্রয়োগের অভাবে রাজধানীতে বাড়ছে বাড়িভাড়া

শেয়ার করুন

বাংলাভূমি ডেস্ক ॥
রাজধানীতে বাড়িভাড়া নিয়ে চলছে অনিয়ম । আইন প্রয়োগের অভাবে বাড়িওয়ালারা ইচ্ছেমতো প্রতিবছর বাড়িভাড়া বাড়াচ্ছেন । বাড়িভাড়া নিয়ন্ত্রণে হাইকোর্টের আদেশ আড়াই বছরেও বাস্তবায়ন হয়নি।

ঢাকার ভাড়াটিয়াদের কাছে আতঙ্কজনক মাসের নাম জানুয়ারি। নতুন বছর এলেই ভাড়া বাড়বে এটাই বাড়ির মালিকদের অঘোষিত নিয়ম। চলতি জানুয়ারি মাসেও এর ব্যতিক্রম হয়নি, তাই বাসা বদলাতে বাধ্য হচ্ছেন অনেকেই।

যদিও প্রায় সব বাড়িওয়ালাই ভাড়াটিয়াদের কাছ থেকে অনেক বেশি ভাড়া আদায় করছেন। সিটি করপোরেশনের নিয়মানুযায়ী জিগাতলার মূল রাস্তার পাশের পাকা বাড়ির ভাড়া বর্গফুট প্রতি ৮ টাকা। সে হিসেবে ১৫০০ স্কয়ার ফিটের একটি বাসার ভাড়া হবার কথা ১২ হাজার টাকা। কিন্তু নেয়া হচ্ছে দ্বিগুণেরও বেশি।

এক ভাড়াটিয়া বলেন, আগের ১১০০ বর্গফুটের বাসায় ভাড়া দিতাম ২০ হাজার টাকা। কিন্তু এখন ১৫০০ বর্গফুটের বাসায় ভাড়া দিতে হয় ২৬ হাজার টাকা।

তারা আরো বলেন, মাসে যে টাকা আয় হয় তার বড় একটি অংশ দিতে হয় বাড়িভাড়ায়। এছাড়া বছর বছর ভাড়া বৃদ্ধির বিষয়টি তো আছেই।

১৯৯১ সালের বাড়িভাড়া আইন অনুযায়ী দু’বছরের মধ্যে ভাড়া বাড়াতে পারবে না বাড়িওয়ালা।

কোনো কোনো বাড়ির মালিক এক বছর বা দু’বছর বিরতি দিয়ে ভাড়া বাড়ালেও তারা একবারেই এতটাই বেশি বাড়ান যাতে একবছর না বাড়ানোর ক্ষতি পুষিয়ে যায়।

এসব বন্ধে যে আইন আছে সেই আইনের প্রয়োগও নেই। সরকারের কোন সংস্থা এসব দেখভাল করবে তাও বলা নেই বাড়িভাড়া আইনে। তাই আইনেরই সংশোধন চান সংশ্লিষ্টরা।

কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট হুমায়ুন কবির বলেন, ১৯৯১ সালের যে বাড়িভাড়া আইন রয়েছে তা সংশোধন ও পরিমার্জন করে এটা গ্রহণযোগ্য একটি পর্যায়ে নিয়ে আসতে হবে।

এসব বিষয়ে ২০১০ সালে হাইকোর্টে রিট হয়। ২০১৫ সালে রায় দেন উচ্চ আদালত। রায়ে সরকারকে ৬ মাসের মধ্যে বাড়িভাড়া নিয়ন্ত্রণ কমিশন গঠনের আদেশ দেওয়া হয়। তবে আড়াই বছরেও সেই আদেশ পালিত হয়নি।

ভাড়াটিয়া পরিষদের সভাপতি বাহারানে সুলতান বলেন, আইন বাস্তবায়নে রাজউক, সিটি করপোরেশন, স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও আইন মন্ত্রণালয়ের কোনো তৎপরতা না থাকায় আমরা এ দুর্ভোগে ভুগছি।

তবে ভাড়া বৃদ্ধি সংক্রান্ত সব অভিযোগ অস্বীকার করেছেন বাড়ির মালিকেরা।

তারা বলেন, ব্যবসা-বাণিজ্যের অবস্থা খারাপ যাওয়ায় গত দুই বছরে কোনো ভাড়া বাড়ানো হয়নি।

সূত্র: সময় টিভি