শুক্রবার , ২৯শে মার্চ, ২০২৪ , ১৫ই চৈত্র, ১৪৩০ , ১৮ই রমজান, ১৪৪৫

হোম > Uncategorized > আইসিটি বিষয়ক সকল প্রশিক্ষণে নারীদের অংশগ্রহণ ৩০ ভাগ

আইসিটি বিষয়ক সকল প্রশিক্ষণে নারীদের অংশগ্রহণ ৩০ ভাগ

শেয়ার করুন

বাংলাভূমি ডেস্ক ॥

সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিষয়ক সকল প্রশিক্ষণে শতকরা ৩০ ভাগ নারীর অংশগ্রহণ নিশ্চিত করা হয়েছে।

সরকারের আইসিটি বিভাগের সহযোগিতায় গুগল উইমেন টেকমেকার্স বাংলাদেশ পর্বের আয়োজনে বুধবার (০৮ মার্চ) ঢাকার আগারগাঁওয়ে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল ভবনে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে চতুর্থবারের মত “ ইন্টারন্যাশনাল উইমেন ডে সেলিব্রেশন ২০১৭” শীর্ষক সম্মেলনে এ তথ্য জানান আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।

প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী বলেন, প্রযুক্তিতে নারীদের অংশগ্রহণ নিশ্চিতে কাজ করছে আইসিটি বিভাগ। আমাদের সকল প্রশিক্ষণে কমপক্ষে ৩০ ভাগ নারী অংশগ্রহণ করছে। এছাড়া আমাদের অনেক প্রকল্পের মধ্যে ইশপ কার্যক্রমের উদ্যোক্তাদের মধ্যে প্রায় অর্ধেকই নারী।

তিনি আরো বলেন, প্রযুক্তিতে নারীদের অংশগ্রহণ বাড়াতে গুগলের উইমেন টেকমেকার্সের কার্যক্রমের পরিধি বাড়ছে। আমাদের দেশের মেয়ে উইমেন টেকমেকার্সের লিড রাখসান্দা রুখাম গুগলের সম্মেলনে শীর্ষ বক্তা হিসেবে বাংলাদেশকে গর্বিত করেছে। আইসিটি বিভাগের পক্ষ থেকে টেকমেকার্সের সকল উদ্যোগে পাশে থাকতে চাই।

তথ্যপ্রযুক্তি বর্তমানে নারীদের ক্ষমতায়নের সবচেয়ে বড় হাতিয়ার। এ কারণে তথ্যপ্রযুক্তি ব্যবহারের মাধ্যমে নারীরা তাদের সক্ষমতা প্রমাণ করুক এটা আমাদের চাওয়া।

নারী দিবসের এই অনুষ্ঠান উদ্বোধনীর পর সম্মেলনে অংশগ্রহণকারী রুম্মান মোশারিফার হাতে ল্যাপটপ তুলে দিয়ে ‘টেকমেকার্সের সদস্যদের জন্য ল্যাপটপ’ কর্মসূচির ঘোষণা দেন প্রতিমন্ত্রী।

নারী দিবসের এই সম্মেলনে সারা দেশ থেকে ৩০০ জন নারী নিবন্ধনের মাধ্যমে অংশগ্রহণ করে। উইমেন টেকমেকার্স বাংলাদেশ‘র প্রধান রাখসান্দা রুখাম এই আয়োজনে বর্তমান প্রযুক্তি এবং স্টার্টআপ সম্পর্কে নারীদের অংশগ্রহণ বিষয়ক একটি আলোচনা পরিচালনা করেন।

অনুষ্ঠানে রাখশান্দা জানান ওমেন টেকমেকার বাংলাদেশ হ্যাকাথন, ওয়ার্কশপ, টেকটকসহ ৪০টিরও বেশি ইভেন্ট আয়োজন করেছে। এ বছর তাদের কার্যক্রমের মধ্যে আছে দেশের ২০টি বিশ্ববিদ্যালয়ে নারীদের জন্য বিভিন্ন ইভেন্টে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইসিটি বিভাগের অতিরিক্ত সচিব সুশান্ত কুমার সাহা, বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারন সম্পাদক মুনির হাসান, বেসিস সহ-সভাপতি ফারহানা রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স বিভাগের প্রধান লাফিফা জামাল ও গুগল ডেভেলপার গ্রুপের উপদেষ্টা আরিফ নিজামী।