বৃহস্পতিবার , ২৮শে মার্চ, ২০২৪ , ১৪ই চৈত্র, ১৪৩০ , ১৭ই রমজান, ১৪৪৫

হোম > Uncategorized > আজ বিজয়ের দিন

আজ বিজয়ের দিন

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥ ত্রিশ লাখ শহীদের আত্মত্যাগের বিনিময়ে অর্জিত বিজয়ের ৪২ বছর পূর্ণ হল আজ। মুক্তির জয়গানে মুখর কৃতজ্ঞ বাঙালি জাতি শ্রদ্ধাবনত চিত্তে আজ স্মরণ করবে জাতির শ্রেষ্ঠ সন্তান সেই অকুতোভয় বীরদের। যাদের আত্মত্যাগের বিনিময়ে অর্জিত হয়েছে এ বিজয়। বিশ্বের মানচিত্রে প্রতিষ্ঠিত হয়েছে স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ। সাভারে জাতীয় স্মৃতিসৌধসহ সারা দেশে স্মৃতির মিনারগুলো আজ ফুলে ফুলে ছেয়ে যাবে। চিরকৃতজ্ঞ বাঙালি জাতি শ্রদ্ধা আর ভালোবাসা নিয়ে গাইবে মুক্তির জয়গান। বিজয় দিবস উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধী দলের নেতা ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া, সাবেক রাষ্ট্রপতি ও জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ বাণী দিয়েছেন। পৃথক বাণীতে তারা স্বাধীনতা যুদ্ধে সর্বোচ্চ ত্যাগ স্বীকারকারী মুক্তিযোদ্ধাদের জাতির সর্বশ্রেষ্ঠ সন্তান বলে আখ্যায়িত করেছেন।
১৬ ডিসেম্বর প্রথম প্রহর থেকেই জাতীয় স্মৃতিসৌধসহ সারা দেশে শহীদ মুক্তিযোদ্ধাদের স্মরণে নির্মিত স্মৃতিস্তম্ভগুলোতে রাতের শীত আর কুয়াশাকে তুচ্ছজ্ঞান করে লাখো বাঙালি সুশৃংখলভাবে তাদের প্রাণের অর্ঘ নিবেদন করে দেশের জন্য প্রাণ বিসর্জনকারী মুক্তিযোদ্ধা আর সব শহীদের প্রতি শ্রদ্ধা জানান। বিজয়ের ৪২তম বার্ষিকিতে এবারের বিজয় দিবস একেবার ভিন্ন মাত্রায় উদ্যাপিত হচ্ছে। নানা ষড়যন্ত্র মোকাবেলা ও চড়াই-উৎরাই পেরিয়ে ১০ ঘাতক যুদ্ধাপরাধীর বিচারের রায় ঘোষণা হয়েছে। এর মধ্যে ৮ জনকে ফাঁসির দণ্ড দেয়া হয়েছে। এই ৮ জনের মধ্যে দুর্র্ধষ ঘাতক, মিরপুরের কসাই নামে কুখ্যাত জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল আবদুল কাদের মোল্লার ফাঁসি কার্যকর হয়েছে বৃহস্পতিবার রাতে। জাতির জনক বঙ্গবন্ধুকন্যা, প্রধানমন্ত্রী শেখ হাসিনা শনিবার এক অনুষ্ঠানে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করে বলেছেন, একের পর এক বাকি যুদ্ধাপরাধীর ফাঁসির রায়ও বাস্তবায়ন করা হবে।
শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদনের জন্য মিছিলের স্রোত আজ এগিয়ে চলেছে সাভারে জাতীয় স্মৃতিসৌধের দিকে। জাতি আজ শ্রদ্ধাবনত হৃদয়ে স্মরণ করছে স্বাধীনতা সংগ্রামের মহান নায়ক বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। ধানমণ্ডির ঐতিহাসিক ৩২ নম্বরে তার প্রতিকৃতির সামনে দাঁড়িয়ে নতুন করে শপথ নেবেন নতুন প্রজন্মের মানুষ। গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় তার মাজারেও শ্রদ্ধা জানাবে লাখো মানুষ। কৃতজ্ঞচিত্তে স্মরণ করা হবে আমাদের মহান মুক্তিযুদ্ধে সহায়তাকারী বন্ধুরাষ্ট্র ভারতকে, যারা সে সময় এক কোটি মানুষকে আশ্রয়, মুক্তিযোদ্ধাদের ট্রেনিং আর সাহস যুগিয়েছিল। স্মরণ করা হবে সাবেক সোভিয়েত ইউনিয়নসহ (রাশিয়া) অন্য বন্ধুরাষ্ট্র ও ব্যক্তির অবদানের কথা।
বিজয় দিবস উপলক্ষে আজ সাধারণ ছুটির দিন। ভোরে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে বিজয় দিবসের কর্মসূচি শুরু হয়েছে। সারা দেশে সরকারি-বেসরকারি ভবনে জাতীয় পতাকা উড়ছে। ঘরে ঘরে উড়ছে লাল-সবুজ পতাকা। সূর্যোদয়ের সময় সাভার জাতীয় স্মৃতিসৌধে স্বাধীনতার শহীদদের অমর স্মৃতির প্রতি শ্রদ্ধাঞ্জলি নিবেদন করবেন রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও জাতীয় নেতারা। স্মৃতিসৌধে নামবে স্বাধীনতাপ্রিয় জনতার ঢল। বিজয় দিবসের তাৎপর্য তুলে ধরে যুগান্তরসহ জাতীয় সংবাদপত্রগুলো প্রকাশ করছে বিশেষ ক্রোড়পত্র। বাংলাদেশ বেতার, বিটিভি, বেসরকারি রেডিও এবং টেলিভিশনে সম্প্রচার করা হচ্ছে বিশেষ অনুষ্ঠানমালা। সবকিছুর মধ্য দিয়ে জাতি আজ আবারও শপথ নেবে যুদ্ধাপরাধীদের বিচারের রায় কার্যকরের জন্য।
বিভিন্ন সংগঠনের কর্মসূচি : যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস উদ্যাপনের জন্য দেশের প্রধান প্রধান রাজনৈতিক দলসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন নানা কর্মসূচি ঘোষণা করেছে। জাতীয় পতাকা উত্তোলন, সাভার জাতীয় স্মৃতিসৌধে পুষ্পার্ঘ অর্পণ, বিজয় র‌্যালি, আলোচনা সভা, বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা, স্বাধীন বাংলা বেতারের ও দেশ বরেণ্য শিল্পীদের নিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান এবং শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতাসহ নানা আয়োজন করা হয়েছে।
আওয়ামী লীগের কর্মসূচি : মহান বিজয় দিবস উপলক্ষে আওয়ামী লীগ দু’দিনের কর্মসূচি গ্রহণ করেছে। এসব কর্মসূচির মধ্যে রয়েছে সূর্যোদয়ক্ষণে দলের কেন্দ্রীয় কার্যালয়, বঙ্গবন্ধুভবন ও দেশব্যাপী সংগঠনের কার্যালয়ে জাতীয় পতাকা ও দলীয় পতাকা উত্তোলন। সকাল ৬টা ৪০ মিনিটে সাভার জাতীয় স্মৃতিসৌধে পুষ্পার্ঘ নিবেদন। সকাল ৮টা ৫ মিনিটে বঙ্গবন্ধু ভবনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন। সকাল ১০টায় টুঙ্গিপাড়ায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে পুষ্পার্ঘ নিবেদন, জিয়ারত, দোয়া ও মিলাদ মাহফিল। বিকাল ৪টা ২০ মিনিটে সোহরাওয়ার্দী উদ্যানের শিখা চিরন্তন থেকে শুরু হবে বিজয় র‌্যালি। আগামীকাল মঙ্গলবার বিকালে রয়েছে জনসভা। সোহরাওয়ার্দী উদ্যানে বিজয় দিবসের এ জনসভা অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা।
বিএনপির কর্মসূচি : মহান বিজয় দিবস উপলক্ষে একদিনের কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। আজ সোমবার ভোর ৬টায় বিরোধী দলের নেতা খালেদা জিয়ার নেতৃত্বে নেতাকর্মীরা সাভার স্মৃতিসৌধে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানাবেন। এরপর সকাল সাড়ে ৮টায় শেরেবাংলা নগরে প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের মাজারে পুস্পমাল্য অর্পণ করবেন তিনি। বেলা ৩টায় জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে অনুষ্ঠিত হবে বিজয় দিবসের আলোচনা সভা। এতে দলের শীর্ষ নেতাসহ বরেণ্য মুক্তিযোদ্ধারা অংশ নেবেন।
বিজয় দিবস উপলক্ষে বিএনপি চেয়ারপারসন ও বিরোধী দলের নেতা খালেদা জিয়া এবং দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর পৃথক বাণীতে প্রবাসীসহ দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন।
বিভিন্ন সংগঠনের কর্মসূচি : মহান বিজয় দিবস উপলক্ষে জাতীয় পার্টি, ওয়ার্কার্স পার্টি, গণফোরাম, ন্যাপ, জাকের পার্টি, মুক্তিযুদ্ধ জাদুঘর, ঢাকা রিপোর্টার্স ইউনিটি, কেন্দ্রীয় কচি-কাচার মেলা, মুক্তিযোদ্ধা ঐক্য পরিষদ, বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন, কৃষক লীগ, জাতীয় গণতান্ত্রিক লীগ, আওয়ামী সাংস্কৃতিক ফোরাম, স্বেচ্ছাসেবক লীগ, অগ্রণী ব্যাংক এমপ্লয়িজ ইউনিয়ন, বিজয় ’৭১ প্রভৃতি সংগঠন বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে।
ঢাবি ক্যাম্পাসে বিজয় র‌্যালি : বিশ্ববিদ্যালয় রিপোর্টার জানান, মহান বিজয় দিবস উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়েছে বর্ণাঢ্য এক বিজয় র‌্যালি। বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশ থেকে র‌্যালিটি শুরু হয়ে ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানের স্বাধীনতা চত্বরে পৌঁছে আবার অপরাজেয় বাংলায় এসে শেষ হয়। রোববার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন র‌্যালিটির আয়োজন করে। বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের নেতৃত্বে র‌্যালিতে আরও উপস্থিত ছিলেন প্রো-ভিসি (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ, প্রো-ভিসি (প্রশাসন) অধ্যাপক ড. সহিদ আকতার হুসাইন, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামাল উদ্দীন, সিনেট-সিন্ডিকেট সদস্যরা, বিভিন্ন অনুষদের ডিন, হলের প্রভোস্ট, রেজিস্ট্রার, শিক্ষক সমিতি, অফিসার্স অ্যাসোসিয়েশন, কর্মচারী সমিতি, কারিগরী কর্মচারী সমিতি ও ৪র্থ শ্রেণীর কর্মচারী ইউনিয়নের সদস্যরা এবং ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবারের সদস্যরা।